তেল না খেয়েই একটানা 461 কিমি ছুটতে পারে, দেশে এমন 500 গাড়ির অর্ডার পেল MG Motor

Avatar

Published on:

MG Motor India bags 500 ZS EV units order

জুনে কপাল খুলল এমজি মোটর (MG Motor)-এর। ভারতে জনপ্রিয় প্রিমিয়াম বৈদ্যুতিক গাড়ি MG ZS EV-এর ৫০০ ইউনিট সরবরহের বরাত পেল তারা। যা কিনে দিল্লি ও বেঙ্গালুরুতে প্রিমিয়াম ফ্লিট হিসাবে অফার করবে রাইড-হেইলিং সংস্থা ব্লুস্মার্ট মোবিলিটি (BlueSmart Mobility)। এদেশে ইলেকট্রিক গাড়ির ব্যবহার বাড়িয়ে কার্বনের নিঃসরণ হ্রাস করার উদ্দেশ্যে জোটবদ্ধ হয়েছে সংস্থাদ্বয় ।

ZS EV গাড়ির 500 ইউনিটের অর্ডার পেল MG Motor

MG ZS EV ভারতের অন্যতম বড় ব্যাটারি যুক্ত বৈদ্যুতিক গাড়ির মডেল। এতে উপস্থিত একটি ৫০.৩ কিলোওয়াট আওয়ার টেকনোলজি ব্যাটারি। ফুল চার্জে যা ৪৬১ কিলোমিটার রেঞ্জ প্রদান করে। এর বৈদ্যুতিক মোটর থেকে ১৭৬ পিএস শক্তি উৎপন্ন হয়। গাড়িটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৮.৫ সেকেন্ডে তুলতে সক্ষম।

এমজি-র এই ফ্ল্যাগশিপ ইলেকট্রিক এসইউভি-তে দেওয়া হয়েছে একটি প্রিসম্যাটিক সেল ব্যাটারি। যার এনার্জি ডেনসিটি খুব হাই এবং বেশি রেঞ্জ ও আয়ুষ্কাল প্রদানে সক্ষম। এটি আন্তর্জাতিক সুরক্ষাবিধি মেনে হাজির হয়েছে বলে দাবি করা হয়েছে। ব্লুস্মার্ট মোবিলিটির সাথে হাত মেলানোর ফলে তাদের পরিবাশবন্ধব ও সবুজ দেশ গড়ে তোলার লক্ষ্য সফল হবে বলে বিশ্বাস এমজি মোটরের।

এই প্রসঙ্গে এমজি মোটর ইন্ডিয়ার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর গৌরব গুপ্তা বলেন, “আমরা ব্লুস্মার্ট-এর সাথে গাঁটছড়া বাঁধতে পেরে আনন্দিত। এর ফলে পরিবেশবান্ধব যানবাহনের ব্যবহার বৃদ্ধি পাবে। ZS EV-র এই বরাত কেবল ব্লুস্মার্ট-এর আত্মবিশ্বাসের প্রমাণ দেয় না, এটি ভারতের বলিষ্ঠ ইভি ইকোসিস্টেম তৈরির ক্ষেত্রে আমাদের প্রতিশ্রুতির প্রতিফলন ঘটায়।”

প্রসঙ্গত, এদেশের বৈদ্যুতিক গাড়ির বাজারে এমজি মোটর সম্প্রতি তাদের Comet EV গাড়িটি লঞ্চ করেছে। এটি বর্তমানে ভারতের সবচেয়ে সস্তার ইভি মডেল হিসেবে আত্মপ্রকাশ করেছে। যার মূল্য ৭.৯৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)। আগামী পাঁচ বছরের মধ্যে আরও পাঁচটি নতুন গাড়ি লঞ্চের পরিকল্পনা করছে এমজি।

সঙ্গে থাকুন ➥