তেল ভরতে হয় না, এক চার্জে ছোটে 461 কিমি, বিক্রির নিরিখে Tata-কেও টেক্কা দিচ্ছে এই গাড়ি

Avatar

Published on:

Mg zs ev crosses 10000 sales milestone in india since launch in 2019

দামের পরোয়া না করেই দেশে বৈদ্যুতিক গাড়ি কিনতে ক্রেতারা যে ভিড় জমাচ্ছেন, তার বড় উদাহরণ রাখল MG ZS EV। জন্মসূত্রে ব্রিটিশ কিন্তু বর্তমানে চীনা সংস্থার মালিকানাধীন এমজি মোটর ভারতে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি হিসাবে এই মডেলটি লঞ্চ করেছিল ২০১৯ সালে। এবার সেটি ১০,০০০ ইউনিট বিক্রির মাইলফলক স্পর্শ করল। গত বছর লঞ্চ হওয়া গাড়িটির আপডেটেড ভার্সন জনপ্রিয়তা দ্বিগুণ করতে সাহায্য করেছে। বর্তমানে MG ZS EV দুটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায় – Excite ও Exclusive। মূল্য যথাক্রমে ২৩,৩৮,০০০ টাকা ও ২৭,২৯,৮০০ টাকা (এক্স-শোরুম)। উল্লেখ্য, ইলেকট্রিক ফোর হুইলার মার্কেটে জনপ্রিয়তার নিরিখে টাটার পিছনেই রয়েছে এই গাড়ি।

MG ZS EV ইলেকট্রিক গাড়ির ১০,০০০ ইউনিট বিক্রি হল

সেগমেন্টে বৃহত্তম ব্যাটারি রয়েছে এমজি জেড এস ইভি-তে। ৫০.৪ কিলোওয়াট আওয়ার ক্ষমতার সেই ব্যাটারিটি সম্পূর্ণ চার্জে ৪৬১ কিলোমিটার (পরীক্ষিত রেঞ্জ) পথ ছুটতে সক্ষম বলে দবি করা হয়েছে। এতে ছয় ধরনের চার্জিং অপশন উপলব্ধ – ডিসি সুপারফাস্ট চার্জার, এসি ফাস্ট চার্জার, এমজি ডিলারশিপে এসি ফাস্ট চার্জার, পোর্টেবল চার্জার, 24×7 RSA মোবাইল চার্জিং সাপোর্ট এবং এমজি চার্জ ইনিসিয়েটিভ।

সর্বশেষ চার্জিংয়ের অপশনটি হল, এদেশে এমজি-র পরিবেশবান্ধব যানবাহনের ব্যবহার বৃদ্ধিতে অন্যতম উদ্যোগ। যার আওতায় ১০০০ দিনে ১,০০০ এসি ফাস্ট চার্জার বসানোর লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। বলা বাহুল্য এতে সংস্থার ইভি চার্জিং পরিকাঠামো দৃঢ় হবে। আবার ZS EV-এর ব্যবহারকারীর বাড়ি অথবা অফিসে বিনামূল্যে চার্জার ইনস্টলেশন অফার করে কোম্পানি।

MG ZS EV : ফিচার্স, ব্যাটারি ও রেঞ্জ

গাড়িটিতে ৭৫টি কানেক্টেড ফিচার রয়েছে। অন্যান্য বৈশিষ্ট্য হিসেবে এতে উপস্থিত একটি ২৫.৭ সেন্টিমিটার এইচডি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট, ১৭.৭৮ সেমি এমবেডেড এলসিডি স্ক্রিন সমেত ফুল ডিজিটাল ক্লাস্টার, ডুয়েল পেন প্যানোরামিক স্কাই রুফ, পিএম ২.৫ এয়ার ফিল্টার, রিয়ার এসি ভেন্টস, ব্লুটুথ সহ ডিজিটাল কী ইত্যাদি।

সেফটি ফিচার্স হিসেবে MG ZS EV-তে দেওয়া হয়েছে রিয়ার ড্রাইভ অ্যাসিস্ট, রিয়ার পার্কিং সেন্সর সহ ৩৬০ ডিগ্রি ভিউ ক্যামেরা, হিল ডিসেন্ট কন্ট্রোল, রেন সেন্সিং ফ্রন্ট ওয়াইপার সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য। গাড়িটির শক্তিশালী ইলেকট্রিক মোটর থেকে ১৭৬ পিএস শক্তি উৎপন্ন হয়। এটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৮.৫ সেকেন্ডে তুলতে সক্ষম।

সঙ্গে থাকুন ➥