ফোনের থেকেও ফাস্ট চার্জ! পেট্রল-ডিজেলের যুগ শেষ করবে দেশীয় প্রযুক্তির বৈদ্যুতিক গাড়ি

Updated on:

15 Minute Charging Electric 3 Wheeler

বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে গ্রাহকদের সবচেয়ে বড় বিড়ম্বনার বিষয় হচ্ছে চার্জিংয়ের জন্য দীর্ঘ সময়ের অপেক্ষা। যেখানে জ্বালানি চালিত গাড়িতে ট্যাঙ্ক ভরতে কয়েক মুহূর্ত লাগে, সেখানে ব্যাটারি ফুল চার্জ হতে ঘন্টার পর ঘন্টা লেগে যায়। যা থেকে পরিত্রাণ দিতে এবারে এগিয়ে এলো মুরুগাপ্পা গোষ্ঠীর (Murugappa Group) ইলেকট্রিক ভেহিকেল তৈরির ব্র্যান্ড মোন্ত্রা ইলেকট্রিক (Montra Electric) এবং এনার্জি-টেক স্টার্টআপ এক্সপোন্যান্ট এনার্জি। দুই সংস্থা জোট বেঁধে এমন তিন চাকা গাড়ি লঞ্চ করবে যা, খুবই দ্রুত চার্জ হয়ে যাবে।

Montra Electric ও Exponent Energy র‍্যাপিড চার্জিং বৈদ্যুতিন থ্রি হুইলার আনবে

মোন্ত্রা র‍্যাপিড চার্জিং সহ ইলেকট্রিক থ্রি হুইলার লঞ্চের পরিকল্পনা করছে। যাতে এক্সপোনেন্ট এনার্জির ৮.৮ কিলোওয়াট আওয়ার ই-প্যাক ব্যাটারি ব্যবহার করা হবে। এটি ০-১০০% চার্জ হতে মাত্র ১৫ মিনিট সময় নেবে বলে দাবি করেছে কোম্পানি। সংস্থার চার্জিং স্টেশন থেকে চার্জ করালে তবেই এত কম সময় লাগবে।

এক্সপোনেন্ট-এর ই-প্যাক ব্যাটারি ১০০% র‍্যাপিড চার্জিং থাকা সত্ত্বেও ৩০০০-সাইকেল লাইফ ওয়ারেন্টি সহ আসবে। এই প্রযুক্তিতে অনুমোদন দিয়েছিল টিইউভি ইন্ডিয়া (TUV Nord Group, জার্মানি)। যাদের পরীক্ষায় ৩০০০ সাইকেল র‍্যাপিড চার্জিংয়ের পরও ব্যাটারিতে মাত্র ১৩% ডিগ্রেডেশন দেখা গিয়েছিল। ১২৩ বছরের পুরনো মুরুগাপ্পা গোষ্ঠীর মোন্ত্রা ইলেকট্রিক সম্প্রতি Super Auto নামক তিন চাকার প্যাসেঞ্জার ভেহিকেল লঞ্চ করেছে।

এক্সপোনেন্ট বাস্তবেই তাদের নিজস্ব এনার্জি স্ট্যাকের (ব্যাটারি প্যাক – ই-প্যাক, চার্জিং স্টেশন – ই-পাম্প, এবং কানেক্টর – ই-প্লাগ) মাধ্যমে ১৫ মিনিটে ব্যাটারি ফুল চার্জ করে দেখিয়েছে। এই কৃতিত্ব অর্জনের ক্ষেত্রে তারা দুটি প্রধান সমস্যার সমাধান খুঁজে বাজিমাত করে দেখিয়েছে। একটি হল লিথিয়াম প্লেটিং এবং অপরটি উচ্চ তাপমাত্রা। ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য কোম্পানির বিএমএস এবং চার্জিং অ্যালগরিদম বিশেষ কাজে দিয়েছে। এবং হিট কমাতে সংস্থা বিশ্বের প্রথম জল নির্ভর অফ বোর্ড থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করেছে।

সঙ্গে থাকুন ➥