Honda থেকে Yamaha, সেপ্টেম্বরে 19টি নয়া বাইক ও স্কুটার এসেছে বাজারে, দাম-ফিচার্স জানেন?

Avatar

Published on:

Top 2 Wheeler launches September 2023

২০২৩-এর সেপ্টেম্বরের অন্তিম লগ্নে উপনীত আমরা। এই মাসে ভারতীয় টু-হুইলারপ্রেমীদের জন্য বিশেষ চমক দিয়েছে বিভিন্ন কোম্পানি। বলতে গেলে একপ্রকার নিজেদের সম্ভারের ডালি উজাড় করে দিয়েছে তারা। Royal Enfield থেকে শুরু করে KTM, TVS, Honda, Bajaj, Yamaha সহ আরও নানান কোম্পানি সেপ্টেম্বরে ঝাঁকে ঝাঁকে বাইক ও স্কুটার লঞ্চ করেছে। পুজোর আগে বাজারে হাজির হওয়া নতুন মডেলগুলি সম্পর্কে চলুন একবার চোখ বুলিয়ে নিই।

Royal Enfield Bullet 350

দীর্ঘদিন বাদে বড়সড়ো আপডেট সমেত ‘রেট্রো বাইকের বাপ’ Royal Enfield Bullet 350 হাজির হয়েছে। ভ্যারিয়েন্ট অনুযায়ী দাম ১.৭৩ লাখ থেকে ২.১৬ লাখ টাকা (এক্স-শোরুম)। নতুন ৩৪৯ সিসি, এয়ার-অয়েল কুল্ড, J-প্ল্যাটফর্মের ইঞ্জিন থেকে ২০ বিএইচপি শক্তি ও ২৭ এনএম টর্ক পাওয়া যাবে।

TVS Apache RTR 310

দুর্ধর্ষ রূপের পাশাপাশি ন অনবদ্য গুণে চলতি মাসে বাজারে এসেছে TVS Apache RTR 310। স্ট্রিটফাইটার বাইকটিকে দেখলে চোখের পলক ফেরানো দায়। এটি কিনতে খরচ পড়বে ২.৪৩ লাখ থেকে ২.৬৪ লাখ টাকা (এক্স-শোরুম)। তাৎপর্যপূর্ণ বিষয় হল, বাইকটি সংস্থার বিল্ড টু অর্ডার বা বিটিও প্ল্যাটফর্মের অধীনে কাস্টমাইজেশন বিকল্প সহ এসেছে। ডায়নামিক কিটে মিলবে – অ্যাডজাস্টেবল সাসপেনশন, টিপিএমএস এবং ব্রাশ কোটিং সহ ড্রাইভ চেন। এর জন্য ১৮,০০০ টাকা খরচ বাড়বে। এর ৩১২.১২ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে ৩৫.১ বিএইচপি শক্তি এবং ২৮.৭ এনএম টর্ক পাওয়া যাবে।

Jawa 42 Bobber

ববার বাইকের দুনিয়ায় সাড়া জাগাতে ব্ল্যাক মিরর এডিশনে হাজির হয়েছে Jawa 42 Bobber। এর ৩৩৪ সিসি, লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে সর্বোচ্চ ২৯.৪৯ বিএইচপি শক্তি এবং ৩২.৭ এনএম টর্ক উৎপন্ন হবে। ‘ব্ল্যাক মিরর’-এর দাম পড়বে ২.২৫ লাখ টাকা (এক্স-শোরুম)।

KTM 390 Duke

দুর্ধর্ষ লুক ও তুখোর ইঞ্জিন নিয়ে এদেশে হাজির হয়েছে নতুন KTM 390 Duke। এর দাম রাখা হয়েছে ৩.১১ লাখ টাকা (এক্স-শোরুম)। আগেকার ৩৭৩ সিসি ইঞ্জিনের বদলে দেওয়া হয়েছে নতুন ৩৯৮ সিসি, সিঙ্গেল সিলিন্ডার মোটর। এটি থেকে সর্বোচ্চ ৪৪.২৫ বিএইচপি শক্তি এবং ৩৯ এনএম টর্ক উৎপাদিত হবে।

KTM 250 Duke

বাজার তোলপাড় করে সেপ্টেম্বরে লঞ্চ হয়েছে KTM 250 Duke এর নয়া সংস্করণ। এটি কিনতে খরচ পড়বে ২.৩৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। ইলেকট্রনিক অরেঞ্জ এবং সিরামিক হোয়াইট কালারে মিলবে বাইকটি। এতে ব্যবহৃত নতুন ইঞ্জিনের পাওয়ার ও টর্ক আউটপুট সংক্রান্ত তথ্য প্রকাশ করেনি কোম্পানি। এর পূর্বের সংস্করণে ব্যবহৃত ২৪৮.৭ সিসি ইঞ্জিন থেকে ২৯.৬ বিএইচপি শক্তি ও ২৪ এনএম টর্ক পাওয়া যেত।

Kawasaki Ninja ZX-4R

পুজোর আগে ক্রেতাদের চমক দিতে কাওয়াসাকি লঞ্চ করেছে নতুন Ninja ZX-4 R। যা ৪০০সিসির সবচেয়ে শক্তিশালী বাইক। দাম ৮.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) স্থির করা হয়েছে। স্পোর্টস বাইকটির ৩৯৯ সিসি লিকুইড কুল্ড, ফোর-স্ট্রোক ইন-লাইন ফোর ইঞ্জিন থেকে ৭৬ বিএইচপি শক্তি এবং ৩৯ এনএম টর্ক পাওয়া যাবে। পাওয়ার আউটপুট ৭৯ বিএইচপি পর্যন্ত বাড়ানো যাবে বলে জানিয়েছে কাওয়াসাকি।

Honda CB300F

হোন্ডা (Honda) ভারতে তাদের প্রিমিয়াম বাইক CB300F এর আপডেটেড ভার্সন লঞ্চ করেছে। নতুন নির্গমন বিধি OBD-2 A মেনে দেওয়া হয়েছে নয়া ইঞ্জিন। স্ট্রিটফাইটার মোটরসাইকেলটির দাম ১.৭০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করেছে হোন্ডা। এতে উপস্থিত একটি ২৯৩ সিসি, অয়েল কুল্ড, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার BS6 OBD2-A ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ১৮ কিলোওয়াট শক্তি এবং ২৫.৬ এনএম টর্ক উৎপন্ন হবে।

Honda CB200X

নতুন নির্গমন বিধির ইঞ্জিন সমেত এ মাসে হোন্ডা লঞ্চ করেছে নয়া সংস্করণের CB200X বাইক। এটি আদতে Hornet 2.0-এর সফ্ট-রোডার ভার্সন। এতে দেওয়া হয়েছে একটি ১৮৪.৪০ সিসি, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, PGM-FI ইঞ্জিন। যা ৮,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১২.৭০ কিলোওয়াট শক্তি এবং ৬,০০০ আরপিএম গতিতে ১৫.৯ এনএম টর্ক উৎপন্ন করবে। বাইকটি মূল্য ১,৪৬,৯৯৯ টাকা (এক্স-শোরুম) রেখেছে কোম্পানি।

Bajaj Pulsar N150

মারকাটারি ডিজাইনের সঙ্গে কিছু দিন আগেই লঞ্চ হয়েছে Bajaj Pulsar N150। দর্শনের দিক থেকে N160-র সমান হলেও এতে দেওয়া হয়েছে P150-র ইঞ্জিন। এটি কিনতে খরচ পড়বে ১,১৭,৬৭৭ টাকা (এক্স-শোরুম)। এতে ব্যবহার করা হয়েছে একটি ১৪৯.৬৮ সিসি, ফোর স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ১৪.৫ পিএস শক্তি এবং ১৩.৫ এনএম টর্ক পাওয়া যাবে।

Yamaha YZF-R15M, MT-15 V2.0 ও Ray ZR

ইয়ামাহা (Yamaha) মোটোজিপি ইন্ডিয়া ভারতে তাদের একাধিক জনপ্রিয় মডেলের নতুন Monster Energy MotoGP Edition লঞ্চের করেছে। YZF-R15M এবং MT-15 V2.0 বাইক আর Ray ZR স্কুটারের স্পেশ্যাল এডিশন এনেছে সংস্থা। সাধারণ মডেলের সঙ্গে পরিবর্তন কেবলমাত্র কালার স্কিমে। কারিগরিতে কোনো পরিবর্তন নেই। Yamaha YZF-R15M-এর Monster Energy Moto GP Edition-এর দাম ১,৯৭,২০০ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। যেখানে MT-15 V2.0-এর মূল্য ১,৭২,৭০০ টাকা (এক্স-শোরুম) এবং Ray ZR 125 Fi Hybrid-এর দাম ৯২,৩৩০ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে।

Honda Hornet 2.0 ও Dio 125

হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) ভারতে Hornet 2.0 ও Dio 125-এর 2023 Repsol Edition লঞ্চ করেছে। নয়া প্রজন্মের Hornet 2.0 ও Dio 125-এর রেপসল এডিশনের দাম যথাক্রমে ১,৪০,০০০ টাকা ও ৯২,৩০০ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। Hornet 2.0 স্পেশাল এডিশনের স্ট্যান্ডার্ড মডেলের ১৮৪.৪ সিসি, PFM-F এয়ার-কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১২.৭০ কিলোওয়াট শক্তি এবং ১৫.১৯ এনএম টর্ক উৎপন্ন হবে। অন্যদিকে, Honda Dio 125-এর স্পেশাল এডিশনে উৎপাদিত শক্তির পরিমাণ ৬.০৯ কিলোওয়াট ও টর্ক ১০.৪ এনএম।

Honda SP125 Sports Edition

Honda SP125 Sports Edition এ মাসেই বাজারে এসেছে। কমিউটার মোটরসাইকেলটির দাম ৯০,৫৬৭ টাকা (এক্স-শোরুম) নির্ধারণ করা হয়েছে। এতে দেওয়া হয়েছে ১২৩.৯৪ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, BSVI. OBD2 PGM-FI ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ১০.৭২ বিএইচপি শক্তি ও ১০.৯ এনএম টর্ক উৎপন্ন হবে।

Honda Activa 6G Limited Edition

এ মাসে Honda Activa 6G-এর লিমিটেড এডিশন বাজারে হাজির হয়েছে। যার ডিলাক্স ও স্মার্ট ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৮০,৭৩৪ টাকা ও ৮২,৭৩৪ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। একটি ১০৯.৫১ সিসি সিঙ্গেল সিলিন্ডার, ফুয়েল ইনজেক্টেড, BS6 OBD2 ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৭.৩৭ বিএইচপি শক্তি এবং ৮.৯০ এনএম টর্ক পাওয়া যাবে।

Jawa 42 ও Yezdi Roadster

ক্লাসিক লেজেন্ডস (Classic Legends) তাদের Jawa ও Yezdi ব্র্যান্ডের দুই বাইকে আপডেট দিয়েছে। প্রিমিয়াম ভ্যারিয়েন্টে Jawa 42 কিনতে খরচ পড়বে ১.৯৮ লাখ টাকা (এক্স-শোরুম)। আর Yezdi Roadster-এর দাম ২.০৯ লাখ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। Jawa 42 আগের মতই ২৯৪.৭ সিসি সিঙ্গেল সিলিন্ডার লিকুইড কুল্ড ইঞ্জিনে ছুটবে, যা থেকে সর্বোচ্চ ২৭ এইচপি ক্ষমতা এবং ২৬.৮ এনএম টর্ক উৎপন্ন হবে। অন্যদিকে Yezdi Roadster বাইকটি ছুটবে ৩৩৪ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিনে। যার আউটপুট ২৯ এইচপি ও ২৮.৯ এনএম।

সঙ্গে থাকুন ➥