Ola S1 Pro Gen 2: দুর্গাপুজোর আগেই 195 কিমি মাইলেজের দুর্ধর্ষ ই-স্কুটারের ডেলিভারি শুরু করল ওলা

Avatar

Published on:

Ola S1 pro gen 2 electric scooter delivery begins in india

দেশের ইলেকট্রিক স্কুটারের দুনিয়ায় অন্যতম বড় খেলোয়াড় Ola Electric। তাদের তৈরি ব্যাটারিচালিত দুই চাকার গাড়িগুলি একদিকে যেমন স্মার্ট ডিজাইনের অধিকারী, তেমনই বিভিন্ন ফিউচারিস্টিক বৈশিষ্ট্য সহ রয়েছে ভাল পারফরম্যান্স দেওয়ার ক্ষমতা। সম্প্রতি ওলা লঞ্চ করেছে S1 Pro এর সেকেন্ড জেনারেশন (Gen 2) মডেল। যা আদতে সংস্থার ফ্লাগশিপ ই-স্কুটার S1 Pro-এর উন্নত সংস্করণ। নতুন ভার্সনে পূর্বতন মডেলের তুলনায় হার্ডওয়ার, ডিজাইন, যান্ত্রিক এবং অন্যান্য বেশ কিছু পরিবর্তন বর্তমান। বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা শুরু হওয়ার প্রাক মুহূর্তে এবার Ola S1 Pro Gen 2-এর ডেলিভারি শুরু হয়ে গেল।। চলুন দেখে নেওয়া যাক এই বৈদ্যুতিক স্কুটারের খুঁটিনাটি।

Ola S1 Pro Gen 2: হার্ডওয়ার ও ডিজাইন

Ola S1 Pro ফার্স্ট জেনারেশনে পা রাখার অংশটির মাঝে খানিকটা উচু করা থাকলেও এবারে কিন্তু সম্পূর্ণ সমতল বোর্ড দেওয়া হয়েছে এতে। এর ফলে স্কুটারের সামনের অংশে অনেকটা ফাঁকা স্থান পাওয়া যাবে, যা নানাবিধ সরঞ্জাম বয়ে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এবারে আসি পেছনের গ্র্যাবরেলের দিকে। এতদিন পর্যন্ত ওলার স্কুটারটির পিছনের দিকে দুটি ভাগে বিভক্ত গ্র্যাবরেল দেখতে পাওয়া যেত। তবে এবারে চলে এসেছে ধাতব টিউবের ন্যায় একটানা লম্বা গ্র্যাবরেল। স্কুটারটির অন্যান্য বডি প্যানেলের ডিজাইন আগের ভার্সনের মতোই এবারও অপরিবর্তিত রয়েছে।

Ola S1 Pro Gen 2: সাসপেনশন ও চ্যসিস

Ola S1 Pro Gen 2 এর অন্যতম বড় আপডেট হল এর সামনের সাসপেনশন। স্কুটারটির প্রথম প্রজন্মে শুরু থেকেই সামনে মনোশক ব্যবহার করা হতো। তবে এই সিঙ্গেল পিস সাসপেনশন ভেঙে গিয়ে বেশ কয়েকবার আহত হতে হয়েছে রাইডারদের। তা নিয়ে বারংবার অভিযোগের তীরে বিদ্ধ হয়েছে ওলা। অবশেষে সেটা বডলে চিরাচরিত টেলিস্কোপিক ফর্ক যুক্ত হয়েছে সামনে। বদল ঘটেছে সুইং আর্মেও। পুরাতন চ্যাসিসের পরিবর্তে নতুন ভার্সনে এখন থেকে থাকবে সিট মেটাল।

Ola S1 Pro Gen 2: মোটর, ব্যাটারি ও রেঞ্জ

এতো গেল বিভিন্ন রকম যান্ত্রিক পরিবর্তনের কথা। ওলা তাদের নিজেদের তথা দেশের সর্বশ্রেষ্ঠ ইলেকট্রিক স্কুটারের পারফরম্যান্সের বিষয়টিও অত্যন্ত গুরুত্ব সহকারে দেখেছে। এই কারণেই দীর্ঘদিন ধরে ব্যবহার করা ৮.৫ কিলোওয়াটের বৈদ্যুতিক মোটর বদলে যুক্ত হয়েছে ১১ কিলোওয়াট মোটর। আবার ৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারির রেঞ্জ বাড়ার ফলে এক চার্জে সর্বোচ্চ ১৯৫ কিমি রাস্তা পাড়ি দিতে পারবে বলে দাবি করেছে ওলা। স্কুটারটির টপ স্পিড ঘন্টা প্রতি ১২০ কিমি। এছাড়া, ২.৬ সেকেন্ডেই ০-৪০কিমি/ঘণ্টা গতিবেগ অর্জন করা যাবে।

Ola S1 Pro Gen 2: দাম ও কালার স্কিম

Ola S1 Pro দ্বিতীয় জেনারেশনের দাম ১,৪৭,৪৯৯ টাকা (এক্স-শোরুম)। মোট পাঁচটি রঙের মধ্যে বেছে নেওয়া যাবে এটি। যেগুলি হল- জেট ব্ল্যাক, ম্যাট হোয়াইট, স্টিলার, মিডনাইট ব্লু এবং অ্যামেথিস্ট।

সঙ্গে থাকুন ➥