Ola S1 Pro vs Ather 450X vs Simple One: মাইলেজের নিরিখে কোন ইলেকট্রিক স্কুটার সেরা

Avatar

Published on:

Ola S1 Pro vs Ather 450X vs Simple One Comparison

S1 Pro-এর দ্বিতীয় প্রজন্ম স্বাধীনতা দিবসের দিন লঞ্চ করেছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। আবার এথার এনার্জি (Ather Energy) তাদের ফ্ল্যাগশিপ মডেল 450X-এ আপডেট দিতে চলেছে। ফলে প্রতিযোগিতার নতুন অধ্যায় শুরু হচ্ছে ভারতের বৈদ্যুতিক দু’চাকার গাড়ির জগতে। আবার এই দুই স্কুটিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে Simple One। তিন মহারথীর লড়াইয়ে এ বলে আমায় দেখ, তো ও বলে আমায়। এই প্রতিবেদনে তিনটি স্কুটারের মধ্যে তুলনা করবো আমরা।

Ola S1 Pro Gen 2

ফিচারে একাধিক আপডেট সমেত হাজির হয়েছে নতুন প্রজন্মের Ola S1 Pro। ব্যাপক শক্তিশালী অথচ হালকা ওজনের প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি এটি। এতে উপস্থিত টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন, ডুয়েল রিয়ার শক, বক্স-সেকশন সুইংআর্ম ইত্যাদি। পুরনো মডেলের বেশ কিছু ফিচার যেমন পার্টি মোড, স্পিকার ও স্মার্টফোন কানেক্টিভিটি রয়েছে।

Ola S1 Pro-তে শক্তির উৎস হিসাবে রয়েছে একটি ৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। নতুন ভার্সনে রেঞ্জ বৃদ্ধি পেয়ে ১৮১ কিমি থেকে বৃদ্ধি পেয়ে ১৯৪ কিমি হয়েছে। ১২০ কিমি/ঘন্টার সর্বোচ্চ গতিবেগ যুক্ত মডেলটি ০-৪০ কিমি/ঘন্টার গতিবেগ ২.৬ সেকেন্ডে তুলতে পারবে।

Ather 450X

২.৯ ও ৩.৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সমেত বেছে নেওয়া যায় Ather 450X। দ্বিতীয় মডেলটি সরাসরি Ola S1 Pro-এর সাথে প্রতিযোগিতা চালায়। এটি ফুল চার্জে ১৫০ কিলোমিটার পথ ছুটতে সক্ষম বলে দাবি সংস্থার। ৯০ কিমি/ঘন্টার সর্বোচ্চ গতিবেগ যুক্ত স্কুটারটি ০-৪০ কিমি/ঘন্টার গতি ৩.৩ সেকেন্ডে তোলে।

এথার এখনও পর্যন্ত নতুন 450X-এর সমস্ত ফিচার সম্পর্কে বিস্তারিত জানায়নি। অনুমান করা হচ্ছে, Ather 450S এর প্রচুর ফিচার্স এতে যুক্ত হবে। নতুন সুইচ গিয়ারের জন্য বাঁদিকে জয়স্টিক এবং আলাদা রিভার্স সুইচ থাকবে।

Simple One

এক ঝলকে Ather 450X ও Simple One-কে দেখলে আলাদা করা মুশকিল। যদিও এটি এথারের মডেলটির চাইতে আকার আকৃতিতে সামান্য বড় ও আরও স্টাইলিশ। বর্তমানে Simple One এর ডেলিভারি কেবলমাত্র বেঙ্গালুরুতেই সীমাবদ্ধ রয়েছে। ধীরে ধীরে অন্যান্য শহরেও এটি শুরু হবে বলে জানিয়েছে সিম্পল।

Simple One একটি ৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সমেত ছোটে। সম্পূর্ণ চার্জে ২১২ কিলোমিটার রেঞ্জ প্রদানে সক্ষম বলে দাবি সংস্থার। ১০৫ কিমি প্রতি ঘন্টার সর্বোচ্চ গতিবেগ যুক্ত স্কুটারটি ০-৪০ কিমি/ঘন্টার গতি ২.৭ সেকেন্ডে তুলতে সক্ষম।

Ola, Ather নাকি Simple?

উপরিউক্ত তিনটি স্কুটারই সংস্থার ফ্ল্যাগশিপ মডেল হিসেবে বাজারে এসেছে। তিনটির মধ্যে ওলার মডেলটি সবচেয়ে বেশি বিক্রি হয়। পিছিয়ে নেই এথার’ও। এদিকে সিম্পল সবচেয়ে বেশি মাইলেজ ও ১ লাখ বুকিং পার করার কথা ঘোষণা করলেও এখনও পর্যন্ত হাতেগোনা কয়েকটি মডেল ডেলিভারি করেছে। সেজন্য পছন্দের তালিকায় উপরের দিকে স্থান পেয়েছে ওলা ও এথার। এ বছরই আবার Ather 450X আপডেট পেতে চলেছে। ততদিন অপেক্ষা করার পরামর্শ রইল আমাদের তরফে। যদি এটি মনঃপূত না হয় সে ক্ষেত্রে Ola S1 Pro-তো রয়েছেই।

সঙ্গে থাকুন ➥