CFMoto 450MT: রূপে-গুণে হিমালয়ানকেও টেক্কা দেবে এই বাইক, চিন্তা বাড়ল এনফিল্ডের

Avatar

Published on:

CFMoto 450MT unveiled

গত রবিবার ইতালিতে মিলান মোটরসাইকেল শো-এর শেষ দিন ছিল। ভারতের অটো এক্সপোর মতো এই অনুষ্ঠানে দেশ-বিদেশের বিভিন্ন টু-হুইলার নির্মাতা প্রদর্শন করছে চমকপ্রদ সব মডেল। নিঃসন্দেহে সেখানে সবার নজর কেড়েছে Royal Enfield-এর নতুন Himalayan 450। এ মাসেই ভারতে এবং তারপর আর্ন্তজাতিক বাজারে লঞ্চ হবে অ্যাডভেঞ্চার বাইকটি। একই মঞ্চে জনপ্রিয় চীনা টু-হুইলার নির্মাতা CFMoto তাদের বহু প্রত্যাশিত 450MT অ্যাডভেঞ্চার ট্যুরারের উপর থেকে পর্দা সরিয়েছে। দুর্ধর্ষ এই বাইকটি নতুন Himalayan-কে জোর টক্কর দেবেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা

পারফরম্যান্সের জন্য, CFMoto 450MT-এর ভিতরে ৪৫০ সিসির লিকুইড কুল্ড প্যারালাল টুইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যা সর্বোচ্চ ৪৭ বিএইচপি এবং সর্বাধিক ৪৪ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। এছাড়াও ইঞ্জিনের ২৭০ ডিগ্রি ক্র্যাংক কেস থাকার কারণে এগজস্টের আওয়াজ অনেকাংশেই ভিটুইন ইঞ্জিনের ন্যায়। সঙ্গে যোগ্য সঙ্গত করছে সিক্স স্পিড গিয়ার বক্স।

বাইকটির সামনের দিকে ২১ ইঞ্চি এবং পিছনে ১৭ ইঞ্চির স্পোক যুক্ত চাকা এবং ডুয়েল পারপাস টায়ার দেখতে পাওয়া যায়। প্রসঙ্গত, CFMoto 450MT-এর অন্যতম বড় প্রতিদ্বন্দ্বী নতুন হিমালয়ানে ৪৭২ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিন রয়েছে, যার আউটপুট ৩৯.৪ বিএইচপি ও এবং ৪০ এনএম।

CFMoto 450MT ববাইকটিতে সাসপেনশনের দায়িত্ব সামলায় সামনের দিকে থাকা KYB ইউএসডি ফর্ক এবং পিছনে একই সংস্থার মনোশক অ্যাবজর্ভার। দু’টো সাসপেনশন ২০০ মিমি পর্যন্ত দীর্ঘ। ব্রেকিং সেটআপ হিসাবে সামনের চাকায় ৩২০ মিমি ডিস্ক ও পিছনের দিকে থাকছে ২৪০ মিমি ডিস্ক। এই অ্যাডভেঞ্চার বাইকের সিটের উচ্চতা ৮০০ মিমি, যা সর্বোচ্চ ৮২০ মিমি পর্যন্ত বাড়ানো সম্ভব। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২৩০ মিমি। ওজন ১৭৫ কেজি, যা ১৯৬ কেজির হিমালয়ান এর তুলনায় বেশ হালকা।

CFMoto 450MT-এর উল্লেখযোগ্য ফিচার্সের তালিকায় রয়েছে অ্যাডজাস্টেবল উইন্ডশিল্ড, নাকেল গার্ড, অ্যালুমিনিয়ামের স্কিড প্লেট এবং স্লিপার ক্লাচ। সেফটি ফিচার হিসেবে ডুয়েল চ্যানেল এবিএস এবং ট্রাকশন কন্ট্রোল বিদ্যমান এতে। এছাড়াও বিভিন্ন তথ্য দেখার জন্য ৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লে থাকছে বাইকটিতে।

সঙ্গে থাকুন ➥