বাজাজ-ট্রায়াম্ফ, হিরো-হার্লেরা মিলেও বিক্রিতে ভাগ বসাতে ব্যর্থ, মুচকি হাসি রয়্যাল এনফিল্ড-র!

Avatar

Published on:

Royal Enfield Bike Sells July 2023

হাসি মুখ নিয়ে জুলাই মাসের মোটরসাইকেল বিক্রির পরিসংখ্যান প্রকাশ করল রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। পরিসংখ্যান বলছে গত মাসে সংস্থাটি মোট ৭৩,১১৭ ইউনিট মোটরসাইকেল বিক্রি করেছে। যেখানে ২০২২-এর জুলাইয়ে বেচাকেনার পরিমাণ ৫৫,৫৫৫ থাকায় এবারের বিক্রিতে ৩২% উত্থান ঘটেছে। গত মাসে ৩৫০-৪৫০ সিসি সেগমেন্টে তাদের দুই প্রতিপক্ষ Harley-Davidson X440 ও Triumph Speed 400-এর লঞ্চ সত্ত্বেও Classic 350-র নির্মাতার বিক্রিবাটা উল্লেখযোগ্য হারে বেড়েছে।

Royal Enfield-এর বিক্রি বাড়ল ৩২%

জুলাই ২০২৩-এ শুধু ভারতে রয়্যাল এনফিল্ড ৬৬,০৬২ জন গ্রাহকের মুখ দেখেছে। এক বছর আগে ওই সময়ে যার পরিমাণ ছিল ৪৬,৫২৯ ইউনিট। ফলে বিক্রি বৃদ্ধির হার ৪২%। তবে গত বছর জুলাইয়ে ৯,০২৬ ইউনিট রপ্তানি থেকে এবার কমে ৭,০৫৫ ইউনিট হতে দেখা গেছে। ফলে বিদেশে বাইক সরবরাহে পতন ঘটেছে ২২ শতাংশ। তবে এ বছর জুনে সংস্থার বেচাকেনার পরিমাণ ছিল ৭৭,১০৯। সেই তুলনায় জুলাইয়ে বিক্রি ৫.১৮% সঙ্কুচিত হয়েছে।

বিক্রিতে ভালো পারফরম্যান্সের বিষয়ে রয়্যাল এনফিল্ডের সিইও বি গোবিন্দরাজন বলেন, “জুলাই ছিল আমাদের জন্য একটি বিশেষ মাস। কারণ ওই মাসে আমরা Hunter 350-র ২,০০,০০০ বিক্রির মাইলফলক পার করতে পেরেছি।” তিনি যোগ করেন, এ বছর প্রথম ত্রৈমাসিক ভালো পারফর্ম করার পর দ্বিতীয় ত্রৈমাসিকেও সেই ধারা বজায় রাখতে পেরেছে সংস্থা। বর্তমানে সংস্থাটি কয়েকটি গুরুত্বপূর্ণ লঞ্চের জন্য প্রস্তুতি চালাচ্ছে বলে জানিয়েছেন তিনি।

৩৫০ সিসি সেগমেন্টে রয়্যাল এনফিল্ডের সর্বাধিক বিক্রিত দুই মোটরসাইকেল হচ্ছে – Hunter 350 ও Classic 350। ৩৫০ সিসির মোট ৬৪,৩৯৮ ইউনিট মডেল বিক্রি করেছে তারা। এক বছর আগে যার পরিমাণ ছিল ৪৬,৩৩৬ ইউনিট। তবে ৬৫০ সিসিতে আগের বছর ওই সময়ে ৯,২১৯ ইউনিট থেকে বেচাকেনা কমে ৮,৭১৯ হওয়ায় এবারে পতন ঘটেছে ৫%।

২০২৩-২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিক অর্থাৎ এপ্রিল থেকে জুলাই, পর্যন্ত রয়্যাল এনফিল্ড মোট ৩,০০,৮২৩টি নতুন মোটরসাইকেলের চাবি গ্রাহকদের তুলে দিতে পেরেছে। আগের বছর ওই সময়ে বিক্রিবাটার পরিমাণ ২,৪২,৭৬০ ইউনিট থাকায় এবারে উত্থান ঘটেছে ২৪%। আবার উক্ত সময়ে রপ্তানি ৩৮,৫৮৯ থেকে কমে ২৭,৫৯০ ইউনিট হওয়ায় পতনের হার ২৯ শতাংশ।

প্রসঙ্গত, বর্তমানে একাধিক মোটরসাইকেল লঞ্চের প্রস্তুতি নিচ্ছে রয়্যাল এনফিল্ড। যেমন – নতুন প্রজন্মের Bullet 350, Classic Bobber 350, Classic 650, Himalayan 450 ইত্যাদি। আবার ইলেকট্রিক মোটরসাইকেলের উপরও কাজ করছে সংস্থা, যা ২০২৫ সালের মধ্যে বাজারে আসতে পারে।

সঙ্গে থাকুন ➥