Suzuki Access Electric: সুজুকির চমক, চব্বিশেই লঞ্চ হবে অ্যাক্সেস ইলেকট্রিক স্কুটার

Avatar

Published on:

Suzuki Access Electric Scooter 2024 India Launch Date

ভারতে ইলেকট্রিক স্কুটার আনার দৌড়ে কিছুটা যেন পিছিয়ে পড়েছে হোন্ডা, সুজুকি’র মতো বড় সংস্থাগুলি। তবে 2024-25 অর্থবর্ষের মধ্যে প্রায় সব মেইনস্ট্রিম কোম্পানিই নিজেদের ইভি মডেল বাজারে হাজির করবে বলেই মনে করা হচ্ছে। যেমন আগামী বছরের শুরুতেই Honda Activa Electric লঞ্চ হবে বলে শোনা যাচ্ছে। আর এখন একটি অটো পোর্টালের রিপোর্ট থেকে জানা গেছে, সুজুকি এই বছর অর্থাৎ 2024 সালেই ভারতে আনতে চলেছে তার প্রথম ইলেকট্রিক স্কুটার। বর্তমানে এদেশে সংস্থার সর্বাধিক বিক্রিত মডেল, Access বৈদ্যুতিক অবতারে বাজারে আসবে।

Suzuki Access Electric ভারতে আসছে 2024 সালেই

সূত্রের দাবি, জাপানি সংস্থাটি তাদের প্রথম ইভি মডেল বাজারে লঞ্চের জন্য প্রস্তুত করে ফেলেছে। জাপানে সংস্থার প্রকৌশলীর সহায়তায় তৈরি করা হয়েছে এটি। গত দু’বছর ধরে সুজুকি তাদের Burgman Street electric-এর টেস্টিং চালিয়ে যাচ্ছে। তবে ভারতে তাদের সর্বপ্রথম বৈদ্যুতিক স্কুটার হিসাবে Access পা রাখবে। তবে কোন মাসে লঞ্চ হবে, তা এখনও অজানা।

সবার প্রথমে লঞ্চ হতে চলার সুযোগই ইলেকট্রিক স্কুটারটির নামকরণ হবে e-Access। বার্গম্যানের ক্ষেত্রেও নামকরণের একই পদ্ধতি লক্ষ্য করা গেছে, তা হচ্ছে – e-Burgman। অ্যাক্সেস ইলেকট্রিক ডিজাইন ও বডি কম্পোনেন্টের দিক থেকে তার পেট্রলের মডেলের মতোই দেখতৈ হবে। তবে পরিবেশবান্ধব বোঝাতে এতে থাকবে ব্লু পেইন্ট স্কিম। আর বাদ পড়বে এগজস্ট সিস্টেম।

এখনও পর্যন্ত আসন্ন Suzuki e-Access-এর ব্যাটারি, ইলেকট্রিক মোটর ও রাইডিং রেঞ্জ সম্পর্কে বিশদ তথ্য সামনে আসেনি। তবে পারফরম্যান্সের দিক থেকে এটি একটি 125 সিসি স্কুটারের সমতুল্য হবে বলেই অনুমান করা হচ্ছে। তবে দাম মধ্যবিত্তের নাগালের মধ্যে রাখতে ফিচার্সের তালিকার বেশি নাম থাকতে দেখা যাবে না।

সঙ্গে থাকুন ➥