রেকর্ড গড়ল Hero MotoCorp-এর বাইক, এক লাফে বিক্রি 1168% বাড়ল! স্প্লেন্ডর নয় কিন্তু

Avatar

Published on:

Top 10 best selling motorcycles sold in November Splendor shine pulsar

ভারতের দুই চাকা গাড়ির বাজার বিশ্বের মধ্যে বৃহত্তম। সাধ্যের মধ্যে দাম ও কম খরচে যাতায়াতের সুবিধা টু-হুইলার অর্থাৎ মোটরসাইকেল এবং স্কুটারকে আমজনতার পছন্দের চলাফেরার মাধ্যমে পরিণত করেছে। পরিসংখ্যান বলছে গত মাস অর্থাৎ নভেম্বরে ভারতে ১৬,২৩,৩৯৯টি দুই চাকার গাড়ি বিক্রি হয়েছে। ২০২২ সালের নভেম্বরে এই সংখ্যাটি ছিল ১২,৩৬,২৮১ ইউনিট। অর্থাৎ এক বছরের ব্যবধানে বিক্রি বেড়েছে ৩১.৩ শতাংশ। কিন্তু আপনি কি জানেন, ভারতের সর্বাধিক বিক্রিত বাইক কোনগুলি? চলুন দেখে নেওয়া যাক সেই তালিকা।

২০২৩ সালের নভেম্বরে বিক্রির নিরিখে প্রথম ১০টি বাইক

প্রতিবারের মতো এবারও দেশে এন্ট্রি লেভেল বাইকের রমরমা নজরে আসে। তালিকায় প্রথমেই বিচরণ করছে Hero Splendor। ২,৫০,৭৮৬টি মডেল বিক্রির মাধ্যমে প্রথম স্থান অধিকার করলেও হিরো স্প্লেন্ডার-এর বিক্রি গত বছর নভেম্বরের তুলনায় ৫.৫৭ শতাংশ কমেছে। অন্যদিকে গত মাসে ১,৫৫,৯৪৩ ইউনিট বিক্রি হয়েছে হোন্ডা সাইন। আগের বছরের নভেম্বর মাসের তুলনায় ৩৫.৪৬% জোয়ার এসেছে।

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থান আলো করে রয়েছে- Bajaj Pulsar, Hero HF Deluxe এবং Bajaj Platina। আশ্চর্যজনকভাবে এই তিনটি বাইকের ক্ষেত্রেই বছরভিত্তিক বিক্রি বৃদ্ধির হার ৭৯-৮০% এর মধ্যেই। বাজাজ পালসার রেঞ্জের গত মাসে ১,৩০,৪০৩টি মডেল বিক্রি হয়েছে। আর হিরো এইচএফ ডিলাক্সের ১,১৬,৪২১টি বাইক ডেলিভারি দেওয়া হয়েছে। বাজাজ প্ল্যাটিনার ক্ষেত্রে এই সংখ্যাটি হল ৬০,৬০৭টি। বলে রাখি, প্ল্যাটিনা ভারতের সবচেয়ে সস্তা এবিএস যুক্ত বাইক।

পালসার যেমন বাজাজের পরিচিতি, তেমনভাবেই TVS স্পোর্টস বাইকের জগতে নাম কামিয়েছে Apache সিরিজের হাত ধরে। বাজারে অ্যাপাচি রেঞ্জের বেশ কিছু মডেল উপলব্ধ। গত মাসে মোট ৪১,০২৫ ইউনিট বিক্রি হয়েছে। বছরভিত্তিক বিক্রি বেড়েছে ৫১.২৬ শতাংশ। তারপরেই রয়েছে তাদেরই নামকরা স্টাইলিশ কমিউটার বাইক Raider। নভেম্বরে ১২৫ সিসির এই বাইকটির ৩৯.৯২৯টি মডেল বেচেছে সংস্থা, গত বছরের নভেম্বরের তুলনায় যা ৪৭.৫৩ শতাংশ বেশি।

সবচেয়ে অবাক করার মতো বিষয় হল, গতমাসে হিরো মটোকর্পের কমিউটার বাইক Passion কার্যত রেকর্ড সৃষ্টি করেছে। এই বাইকটির ৩৪,৭৫০টি মডেল বিক্রি হয়েছে গত মাসে। তুলনাস্বরূপ, ২০২২-এর একই সময়ে মাত্র ২৭৪০ ইউনিট বেচেছিল হিরো। অর্থাৎ পরপর দুই বছরের নভেম্বরের নিরিখে বাইকটি বিক্রি ১১৬৮.২৫ শতাংশ বেড়েছে, যা এক কথায় নজিরবিহীন। ভারতের দীর্ঘদিন ধরে কেবলমাত্র ১১০ সিসির Passion Xtec বিক্রি করছিল হিরো। চলতি বছরের শুরুতেই ১১০ সিসির Passion Plus মডেলটিকে পুনরায় ভারতে ফিরিয়ে এনেছে তারা।

তালিকায় নবম স্থানে রয়েছে ভারতের লেজেন্ড বাইক Royal Enfield Classic 350। গতমাসে এই রেট্রো বাইকের চাবি পৌঁছে গিয়েছিল ৩০,৬২৪ জন গ্রাহকের কাছে। গত বছরের নভেম্বরের তুলনায় গ্রাহক সংখ্যা বেড়েছে ১৩.৩৪ শতাংশ। আর সবশেষে ২০,৯৩৬টি মডেল বিক্রি করতে পেরে এই তালিকায় দশম স্থান অধিকার করেছে Hero Glamour। জনপ্রিয় এই কমিউটার বাইকটি স্ট্যান্ডার্ড এবং এক্সটেক এই দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥