Resale Value: বেচলে মোটা টাকা আসবে, এই 5 গাড়ির রিসেল ভ্যালু সবচেয়ে বেশি

Avatar

Published on:

Top 5 Highest Resale Value SUVs in India

একটি নতুন গাড়ি কেনার ক্ষেত্রে অনেকগুলি ফ্যাক্টর একসাথে কাজ করে। বিভিন্ন বিষয়ের উপর পর্যালোচনা করেই তবে গ্রাহক নতুন গাড়ি বাড়িতে আনতে চান। ডিজাইন থেকে শুরু করে তেল সাশ্রয় ক্ষমতা, অত্যাধুনিক ফিচার, বাস্তবসম্মত বৈশিষ্ট্য, চড়ার অনুভূতি, এমনকি দামের সাথে সেই গাড়ির সামগ্রিক বৈশিষ্ট্যের সামঞ্জস্য কতটা এই সবকটি বিষয়কেই গুরুত্ব সহকারে বিবেচনা করা প্রয়োজন। এর পাশাপাশি আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো গাড়ির রিসেল ভ্যালু। অর্থাৎ কিছু বছর ব্যবহার করার পর আপনি যখনব্যবহৃত গাড়িটিকে বিক্রি করতে চাইবেন তখন কতটা পরিমাণ ব্যবহৃত অর্থ পুনরায় হাতে পাওয়া সম্ভব সেই বিষয়টিকে নিয়েও নতুন গাড়ি কেনার সময় ভাবা উচিত।

মধ্যবিত্ত প্রধান আমাদের দেশে বাড়িতে ঝাঁ চকচকে একটি নতুন গাড়ি কেনার ক্ষেত্রে অনেকেই তার রিসেল ভ্যালু প্রসঙ্গে খোঁজখবর করে নিতে আগ্রহী। তবে বেশ কিছু প্যারামিটাররের উপর নির্ভর করে একটি গাড়ির রিসেল ভ্যালু। সেই কারণে নতুন গাড়ি কেনার আগে তা বিক্রি করার সময় রিসেল ভ্যালু কোন কোন ফ্যাক্টরের উপর নির্ভরশীল সেই বিষয়ে এবার দেখে নেওয়া যাক।

সাধারণভাবে গাড়ি নির্মাণকারী সংস্থা, নির্দিষ্ট মডেল, উৎপাদন সাল, রং, গাড়ির অবস্থা, সেকেন্ড হ্যান্ড বাজারে সেই গাড়ির চাহিদা, সময়োপযোগী ফিচার এবং সর্বোপরি গাড়ির পারফরম্যান্স এই সব কিছুর উপরেই হিসেব-নিকেশ করে নির্ধারিত হয় রিসেল ভ্যালু। ভারতের বাজারে বেশ কিছু গাড়ি রয়েছে যেগুলি বিক্রি করার ক্ষেত্রে আপনার মন মতো দাম মেলে। আপনি যদি আজ একটি গাড়ি কিনে তা কিছু বছর ব্যবহারের পর হাত বদলের পরিকল্পনা করেন এবং এই মুহূর্তে সেই গাড়িটির উপর বিনিয়োগ করা অর্থের একটা ভালো অংশ ফেরত পেতে চান তবে আজকের প্রতিবেদনটি আপনার জন্যই।

ভারতে এই 5 গাড়ির রিসেল ভ্যালু সর্বাধিক

Honda City

প্রায় এক দশকেরও বেশি সময় ধরে এদেশের রাস্তায় দাপটের সঙ্গে ছুটে চলেছে হোন্ডা সিটি। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কম্প্যাক্ট এসইউভি গাড়ির রমরমা হলেও জনপ্রিয় এই সেডানটির রিসেল ভ্যালু বরাবরই উপরের দিকে। বর্তমানে ১১.৬৩ লাখ টাকা (এক্স শোরুম) খরচ করলেই মেলে হোন্ডা সিটির চাবি। বিভিন্ন প্রিমিয়াম ফিচার এবং কমফোর্টের উপর নির্ভর করেই উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে জনপ্রিয়তা। একে চালিকাশক্তি সরবরাহ করে ১.৫ লিটারের ইঞ্জিন। সঙ্গে ম্যানুয়াল এবং সিভিটি গিয়ারবক্স অপশন রয়েছে।

Mahindra Scorpio

ভারতের অন্যতম জনপ্রিয় এসইউভি হল মাহিন্দ্রা স্করপিও। বিশাল আকারের চেহারা, মন মাতানো পারফরম্যান্স এবং শক্তিশালী কাঠামোর কারণে গ্রাহকদের কাছে গ্রহণযোগ্যতা অনেকটাই বেশি। বর্তমানে এটি Scorpio Classic এবং Scorpio N ভার্সনে উপলব্ধ। এছাড়া, রিসেল ভ্যালু সর্বাধিক এমন আরো কয়েকটি মডেল হল- Maruti Suzuki Swift, Dzire এবং Toyota Innova Crysta।

সঙ্গে থাকুন ➥