হায়ার সিসি বাইকেও দুরন্ত মাইলেজ, Pulsar, Apache-র সঙ্গে বড় চমক তালিকায়

Avatar

Published on:

Tvs Apache to Bajaj pulsar top 5 best mileage bikes in india under 300cc

হাই পারফরম্যান্স তথা হায়ার সিসির মোটরসাইকেল কেনার ইচ্ছে থাকলেও, মাইলেজ কম ভেবে অনেকেই মুখ ফিরিয়ে নেন। আবার নিয়মিত রক্ষণাবেক্ষণে ফাঁক পড়লেই হুঁ হুঁ করে কমতে থাকে ইঞ্জিনের জ্বালানি সাশ্রয় করার ক্ষমতা। একথা ভেবে অনেকেই ২০০ বা ২৫০ সিসির বেশি ক্ষমতাসম্পন্ন বাইক কিনতে গররাজি। কিন্তু জানেন কি, এমনও অনেক মডেল রয়েছে, যেগুলি ২০০ থেকে ৩০০ সিসি হওয়া সত্ত্বেও সন্তোষজনক মাইলেজ সরবরাহ কররে? চলুন দেখে নিই সেই বাইকগুলি কেমন।

Kawasaki Ninja 300

বর্তমানে Kawasaki Ninja 300-এর দাম ৩,৪৩,০০০ টাকা (এক্স-শোরুম)। এতে শক্তির উৎস হিসাবে রয়েছে ২৯৬ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন। যার আউটপুট ৩৯ বিএইচপি এবং ২৬.১ এনএম। সঙ্গে রয়েছে সিক্স স্পিড গিয়ারবক্স এবং অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ। এক লিটার পেট্রোলে এটি হামেশাই ৩০ কিলোমিটার পথ চলে।

Bajaj Pulsar F250 ও N250

Bajaj Pulsar 250 টুইনস কিনতে বর্তমানে খরচ পড়ে ১,৫০,৪৫১ টাকা ও ১,৫০,৫৬৪ টাকা (এক্স-শোরুম)। F250 ও N250 উভয় মডেলের ২৫০ সিসি অয়েল কুল্ড ইঞ্জিন থেকে সর্বোচ্চ ২৪.৫ বিএইচপি ক্ষমতা এবং ২১.৫ এনএম টর্ক পাওয়া যায়। বাইক দু’টি প্রতি লিটার জ্বালানিতে ৩৫ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম।

Yamaha FZ 25

Yamaha FZ 25-এর বিক্রি ভারতে বন্ধ হয়ে গেলেও হাত-ফেরতা টু-হুইলারের দোকানে এখনও কিনতে পাওয়া যায়। ২৫০ সিসি ইঞ্জিন থেকে সর্বোচ্চ ২১ বিএইচপি এবং ২০ এনএম টর্ক উৎপাদিত হয়। ১ লিটার পেট্রোলে এই বাইক ছোটে ৫০ কিলোমিটার।

TVS Apache RTR 200 4V

ভারতের প্রিমিয়াম মোটরসাইকেল সেগমেন্টে সুপরিচিত TVS Apache RTR 200 4V কিনতে খরচ পড়ে ১,৪২,৯২৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এতে উপস্থিত ২০০ সিসি অয়েল কুল্ড ইঞ্জিন থেকে ২১ বিএইচপি শক্তি উৎপন্ন হয়। ১ লিটার পেট্রলে এটি ছোটে ৩৫ কিলোমিটার পথ।

Yamaha R15

Yamaha R15 বহুদিন ধরে ক্রেতাদের সাধ্যের মধ্যে স্পোর্টস বাইকের পূর্ণ আনন্দ দিয়ে আসছে। বর্তমানে এটি কিনতে খরচ পড়ে ১,৮২,৮৫৬ টাকা (এক্স-শোরুম)। ১৫৫ সিসি, লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে ১৮.৫ বিএইচপি ক্ষমতা এবং ২০ এনএম টর্ক তৈরি হয়। ১ লিটার পেট্রোলে ৩৫-৪৫ কিলোমিটার পথ যায়।

সঙ্গে থাকুন ➥