TVS X নাকি Ather 450X? কিনবেন কোনটা, দাম এবং মাইলেজ দেখে নিজেই বিচার করুন

Avatar

Published on:

TVS X vs Ather 450X Compared

ভারতে টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company) সম্প্রতি তাদের প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার এক্স (X) লঞ্চ করেছে। এদেশে যার দাম ২.৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। এটি Creon কনসেপ্ট মডেলের উপর ভিত্তি করে এসেছে। এখন বিষয় হচ্ছে, প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার সেগমেন্টে ইতিমধ্যেই বাজার দখল করেছে Ather 450X। মডেল দুটির মধ্যে কোনটি কতটা এগিয়ে? জানতে হলে প্রতিবেদনটির শেষ পর্যন্ত চোখ রাখুন।

TVS X-এর ডিজাইন অধিক আবেদনময়ী

Ather 450X-এর ফিচারের তালিকায় রয়েছে এলইডি হেডলাইট, অ্যাঙ্গুলার বডি প্যানেল, একটি নতুন সাইড স্ট্যান্ড, স্লিক এলইডি টেল ল্যাম্প, ১২ ইঞ্চি অ্যালয় হুইল এবং একটি ৭ ইঞ্চি টিএফটি টাচস্ক্রিন।

অন্যদিকে ম্যাক্সি স্টাইলের TVS X-এ উপস্থিত কর্নারিং লাইট সমেত ভার্টিকালি স্ট্যাক এলইডি হেডলাইট ক্লাস্টার, একটি চওড়া হ্যান্ডেলবার, শার্প লুকিং সাইড প্যানেল, একটি স্লিক এলইডি টেল ল্যাম্প এবং ১০.২ ইঞ্চি টিএফটি ইন্সট্রুমেন্ট কনসোল। উভয় মডেলেই ইন-বিল্ট নেভিগেশন এবং স্মার্টফোন কানেক্টিভিটি বর্তমান।

রিজেনারেটিভ ব্রেকিং এবং রাইডিং মোড

রাইডারের সুরক্ষা নিশ্চিত করতে Ather 450X ও TVS X উভয় ইলেকট্রিক স্কুটারে রয়েছে দু’চাকায় ডিস্ক ব্রেক সহ একটি কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম এবং একাধিক রাইডিং মোড। দুটি স্কুটারেই সাসপেনশনের দায়িত্ব পালন করতে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং পেছনে প্রিলোড অ্যাডজাস্টেবল মোনোশক ইউনিট দেওয়া হয়েছে।

Ather 450X-এর থেকে রেঞ্জ সামান্য বেশি মিলতে পারে

Ather 450X-তে এগিয়ে চলার শক্তি জোগাতে একটি ৬.৪ কিলোওয়াট ইলেকট্রিক মোটর উপস্থিত। এর সাথে সংযুক্ত একটি ৩.৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। ফুল চার্জে যা ১৫০ কিলোমিটার পথ ছুটতে সক্ষম বলে দাবি সংস্থার।

যেখানে TVS X-এ দেওয়া হয়েছে একটি ১১ কিলোওয়াট মিড মাউন্টেড মোটর। এবং শক্তির উৎস হিসাবে অবস্থান করছে একটি ৩.৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। ফুল চার্জ থাকলে ১৪০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে টিভিএস। প্রতি ঘন্টায় এর সর্বোচ্চ গতিবেগ ১০৫ কিলোমিটার।

কোনটি কেনা উচিত

ভারতে Ather 450X-এর দাম ১.৪৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। যেখানে TVS X কিনতে খরচ পড়বে ২.৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। তাই বাজেট যদি বেশি থাকে সেক্ষেত্রে চোখ বুজে টিভিএস-এর মডেলটি কিনতেই পারেন। কারণ এর পারফরম্যান্স এবং ডিজাইন দুর্ধর্ষ। নচেৎ Ather 450X-এর দিকে পা বাড়ালেও ঠকবেন না।

সঙ্গে থাকুন ➥