Volkswagen ID.4: এক চার্জে যাবে 550 কিমি, জার্মান কোম্পানির প্রথম বৈদ্যুতিক গাড়ি ভারতে হাজির

Avatar

Published on:

Volkswagen 1st EV ID4 unveiled India

আগামী কয়েক বছরের মধ্যে ভারতে গাড়ির বাজারে ইলেকট্রিক ভেহিকেলের সংখ্যা আইসিই মডেলকে ছাপিয়ে যাবে। যে হারে ইভি মডেল লঞ্চ হয়ে চলেছে তাতে এমনটা অস্বাভাবিক নয়। এবারে প্রিমিয়াম গাড়ি তৈরিতে সিদ্ধহস্ত সংস্থা ফোক্সভাগেন (Volkswagen) একটি নতুন ইলেকট্রিক ক্রসওভার গাড়ির উপর থেকে পর্দা সরালো। এটি হচ্ছে Volkswagen ID.4। গাড়িটি ভারতের বাজারে লঞ্চের বিষয়ে নিশ্চিত করেছে সংস্থা। তবে লঞ্চের সময়কাল সম্পর্কে নিশ্চিতভাবে কিছু বলা হয়নি।

ভারতে Volkswagen ID.4 আত্মপ্রকাশ করল

ID.4 হচ্ছে ভারতে ফোক্সভাগেনের প্রথম ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল। বিশ্ববাজারে ব্র্যান্ডের সবচেয়ে জনপ্রিয় এই গাড়িটি একাধিক ট্রিমে অফার করা হয়। সংস্থার পোর্টফোলিওতে ID.3 হ্যাচব্যাকের নিচে অবস্থান করে এটি। ভারতে 2023-এ ব্র্যান্ডের বার্ষিক সম্মেলনীতে ID.4 GTX-এর প্রদর্শন করেছিল সংস্থা।

শার্প দর্শনের Volkswagen ID.4-এ ডিজাইনগত বৈশিষ্ট্যের মধ্যে উপস্থিত এজি লুকের হেডল্যাম্প, ফ্রন্ট এয়ার ইনটেক এবং লাইটবার দ্বারা সংযুক্ত টেলল্যাম্প। কেবিনের ভেতরে রয়েছে একটি 12.9 ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম এবং একটি 5.3 ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

আন্তর্জাতিক বাজারে ID.4 সিঙ্গেল এবং ডুয়েল মোটর সমেত বেছে নেওয়া যায়। বেস মডেল থেকে 168 বিএইচপি শক্তি উৎপন্ন হয়। যেখানে ID.4 Pro ও GTX মডেল থেকে সর্বোচ্চ যথাক্রমে 282 বিএইচপি ও 334 বিএইচপি পাওয়া যায়। 77 কিলোওয়াট আওয়ার ব্যাটারি যুক্ত বৃহত্তর মডেলটি ফুল চার্জে 550 কিলোমিটার রেঞ্জ প্রদান করে। যেখানে 52 কিলোওয়াট আওয়ার 342 কিমি পথ ছোটে। তবে ID.4 ভারতের বাজারে কোন ভ্যারিয়েন্টটি অফার করা হবে, সেই বিষয়ে এখনও নিশ্চিত বার্তা এসে পৌঁছায়নি।

সঙ্গে থাকুন ➥