বাইক ও স্কুটার

Yamaha লঞ্চ করল মাইল্ড হাইব্রিড প্রযুক্তির স্টাইলিশ স্কুটার, Fascino-র সঙ্গে প্রচুর মিল

মোটরসাইকেলের দুনিয়ার “বাহুবলি” ইয়ামাহার(Yamaha) এক অতি জনপ্রিয় স্কুটার Grand Filano-র নতুন বছরের আপডেটেড ভার্সন লঞ্চ হল আন্তর্জাতিক বাজারে। এই নতুন আপডেটে সবচেয়ে বড় পরিবর্তন হলো এর মাইল্ড হাইব্রিড প্রযুক্তির সংযুক্তিকরণ। এর ফলে স্বাভাবিকভাবেই বেশ খানিকটা বাড়বে এটির মাইলেজ। এছাড়াও ২০২৩ সালের এই নতুন ভার্সনে ব্লুটুথ কানেক্টিভিটি যুক্ত হয়েছে। ভারতে বিক্রিত Fascino 125 Fi হাইব্রিড মডেলের সঙ্গে Grand Filano-র প্রচুর সাদৃশ্য। তাই এদেশে স্কুটারটির আগমনের সম্ভাবনা ক্ষীণ। 2023 Yamaha Grand Filano-তে নব সংস্করণে কোন কোন আপডেট যুক্ত হল তা এক নজরে দেখে নেওয়া যাক।

ডিজাইন

২০২৩ সালে দাঁড়িয়ে স্কুটারের দুনিয়ায় আধুনিক ডিজাইনের সংজ্ঞাকে হুবহু অনুসরণ করা হয়েছে ইয়ামাহার এই স্কুটারটিতে। কৌণিক আকৃতির এলইডি হেডলাইট, সামনের অ্যাপ্রনের উপর বসানো সাইড ইন্ডিকেটর, ডিআরএল এবং ফুয়েল ফিলার ক্যাপ, চওড়া হ্যান্ডেল বার, প্রশস্ত ফুটবোর্ড, ক্রোমের কভারযুক্ত কালো রংয়ের এগজস্ট পাইপ, রেট্রো ডিজাইনের একটানা লম্বা সিট, গ্র্যাবরেল, আকর্ষণীয় বডি প্যানেল এবং সরু এলইডি টেলল্যাম্প এই সব কিছুই যুক্ত রয়েছে Grand Filano-তে। এছাড়াও ইন্সট্রুমেন্ট কনসোল হিসাবে এতে টিএফটি ডিসপ্লে লাগানো হয়েছে। সাথে রয়েছে ১২ ইঞ্চির অ্যালয় হুইল।

ইঞ্জিন স্পেসিফিকেশন

২০২৩ গ্র্যান্ড ফিলানোতে চালিকাশক্তি জোগায় ১২৫ সিসির এয়ারকুল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। সাথে যুক্ত রয়েছে ইন্টিগ্রেটেড স্টার্টার জেনারেটর (ISG) যা মাইল্ড হাইব্রিড প্রযুক্তির জন্য ব্যবহৃত হয়। এই ইঞ্জিনটি থেকে ৮ এইচপি এবং ১৪.৪ এনএম টর্ক জেনারেট হয়। ইঞ্জিন সঙ্গে যুক্ত রয়েছে CVT গিয়ার বাক্স।

হার্ডওয়ার

রাইডারের সুরক্ষার কথা মাথায় রেখে ইয়ামাহা তার Grand Filano স্কুটারটিতে সামনের চাকায় ডিস্ক ব্রেক ব্যবহার করেছে। যদিও পিছনের চাকায় রয়েছে ড্রাম ব্রেক। এর সঙ্গে ব্রেকিং ব্যবস্থাকে উন্নত করতে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম (CBS) উপলব্ধ রয়েছে এতে। উপরন্তু রেট্রো স্টাইলের এই স্কুটারটির সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে মনসক অ্যাবজর্ভার লাগানো রয়েছে।

মূল্য

ইন্দোনেশিয়ার লঞ্চ করা নতুন Yamaha Grand Filano এর দাম ভারতীয় মুদ্রায় প্রায় ১.৪৫ লাখ টাকা পড়ছে। এই দাম কেবলমাত্র বেস মডেল, নিও ভ্যারিয়েন্টের ক্ষেত্রেই উপলব্ধ। তবে মডেলটির টপ সংস্করণ লাক্স ট্রিমের ক্ষেত্রে দাম পড়বে টাকার অঙ্কে প্রায় ১.৪৮ লাখ।

Back to top button