Tractor: ভারতে তৈরি ট্রাক্টর জাপান, ইউরোপ, আমেরিকা-সহ বিশ্বের 110টি দেশে রপ্তানি হচ্ছে

Avatar

Updated on:

John Deere exports Made in India Tractor US Japan Europe

কৃষিকার্যে ব্যবহৃত নানা হেভি মেশিনারি নির্মাণের জন্য পরিচিত মার্কিন সংস্থা জন ডিয়ার (John Deere) করোনা অতিমারির সময়েই ভারতেই তাদের উচ্চ ক্ষমতা সম্পন্ন 5M রেঞ্জের ট্রাক্টর তৈরি করার সিদ্ধান্ত নেয়। ভারতের কারখানায় সম্পূর্ণ নির্মিত 5M রেঞ্জের হাই-এন্ড ট্রাক্টরগুলি এবার আমেরিকা, জাপান, জার্মানি সহ ইউরোপের বিভিন্ন অংশে রপ্তানি করা শুরু হয়েছে।

জন ডিয়ারের ভারতীয় শাখার ম্যানেজিং ডিরেক্টর শৈলেন্দ্র জাগতাপ এই প্রসঙ্গে জানান যে তাদের মেড-ইন-ইন্ডিয়া ট্রাক্টর বিশ্বের ১১০টি দেশে রপ্তানি করা হয়েছে। যার মধ্যে 5M হল নতুন সংযোজন। এই ট্রাক্টরগুলি ৭৫-১৩০ হর্সপাওয়ার রেঞ্জে উপলব্ধ এবং সম্পূর্ণভাবে বিদেশের বাজারে রপ্তানি করার উদ্দেশ্যেই উৎপাদন করা হয়েছে।

তিনি যোগ করেন, জন ডিয়ারের প্রোডাকশনের ৩৫ শতাংশই বাইরের রপ্তানি এক্সপোর্ট হচ্ছে। আমাদের সংস্থা শুধু মাত্র অন্যান্য দেশে ট্রাক্টর রপ্তানির কাজেই যুক্ত তা নয় বরং এর পাশাপাশি ভারত থেকে অন্যান্য যন্ত্রাংশ এবং ইলেকট্রনিক সিস্টেম বিদেশে পাঠাচ্ছে।

প্রসঙ্গত, জন ডিয়ার ইতিমধ্যেই ভারতে ২৫ বছরের বেশি সময় ধরে ব্যবসা করছে। পুনেতে তাদের প্রধান কার্যালয় রয়েছে এবং তার কাছকাছি অবস্থিত প্লান্টের বার্ষিক উৎপাদন ক্ষমতা ৭২,০০০ ইউনিট। এছাড়াও, মধ্যপ্রদেশের আরেকটি কারখানায় 5000 সিরিজের ৬০,০০০টি ট্রাক্টর উৎপাদন করার মতো পরিকাঠামো হয়েছে। বর্তমানে সংস্থাটির ৭,০০,০০০ গ্রাহক এবং দেশের ট্রাক্টর মার্কেটের ১০ শতাংশ শেয়ার বর্তমান।

সঙ্গে থাকুন ➥