Maruti Alto সহ অজস্র সস্তা গাড়ি বিক্রি বন্ধ হওয়ার আশঙ্কা, নতুন দূষণ বিধি যা বলছে

Avatar

Updated on:

These Maruti Suzuki Tata Hyundai cars may discontinued

২০২৩ ভারতের গাড়ি শিল্প এবং অসংখ্য ক্রেতাদের জন্য অশনি সংকেত শোনাতে চলেছে। এদেশের বাজারে বর্তমানে উপলব্ধ বিভিন্ন সংস্থার মোট ১৭টি যাত্রী গাড়ির বিক্রি বন্ধ হতে পারে। হঠাৎ কেন এমন নেতিবাচক প্রসঙ্গ শুনবেন? কারণ ২০২৩-এর এপ্রিল থেকে দেশজুড়ে রিয়েল ড্রাইভিং এমিশন বা আরডিই (RDE) নামে নতুন দূষণ বিধি কার্যকর হতে চলেছে। গাড়ির নির্গমনের এই নয়া নীতি লাগু হওয়ার ফলস্বরূপ দেশের একাধিক গাড়ির বিক্রিতে কোপ পড়বে বলে আশা করা হচ্ছে।

রিয়েল ড্রাইভিং এমিশন বা আরডিই কী?

আরডিই ব্যবস্থায় প্রতিটি গাড়িতে প্রত্যেক মুহূর্তের নির্গমনের তথ্য জানার জন্য নিজস্ব পরীক্ষণের যন্ত্র বা ‘সেল্ফ ডায়গনস্টিক ডিভাইস’ লাগানো থাকবে। নির্গমনের বিধি অনুযায়ী এটি নিরন্তর তথ্য সংগ্রহের কাজ করবে। যেমন গাড়ি থেকে ক্যাটালিটিক কনভার্টার এবং অক্সিজেন সেন্সরের মতো প্রয়োজনীয় বিষয়গুলির উপর নজর রাখবে এটি।

আরডিই টেস্ট গাড়ি থেকে নির্গত নাইট্রোজেনের বিভিন্ন অক্সাইড যা পরিবেশের পক্ষে হানিকারক, এই বস্তুগুলির পরিমাপের হিসেব রাখবে। এর ফলে ধোঁয়া পরীক্ষা কেন্দ্রের চাইতেও পুঙ্খানুপুঙ্খ ফলাফল জানা যাবে। আরডিই-কে বিএস৬ নির্গমন বিধির দ্বিতীয় পর্যায় হিসেবে অভিহিত করা হয়েছে।

এই নতুন ব্যবস্থায় সমস্ত গাড়িতে ব্যবহৃত সেমিকন্ডাক্টর চিপের ক্ষেত্রেও আপগ্রেডের প্রয়োজন। যাতে থ্রটল, ক্র্যাঙ্কশ্যাফ্ট পজিশন, এয়ার ইনটেক প্রেসার, ইঞ্জিনের তাপমাত্রা এবং নির্গমনের বস্তুর (নাইট্রোজেন অক্সাইড, কার্বন ডাই অক্সাইড, সালফার ইত্যাদি) বিষয়ে স্পষ্ট ধারনা পাওয়া যায়। আবার জ্বালানি তেলের পরিমাণে নিয়ন্ত্রণ আনতে গাড়িতে ব্যবহৃত হবে প্রোগ্রামড ফুয়েল ইঞ্জেক্টর।

উপরিউক্ত এই সমস্ত পরিবর্তনের জন্য ইঞ্জিনে অদল-বদলের প্রয়োজন। বলাই বাহুল্য যে কারণে আগের চাইতে গাড়ির দামও বৃদ্ধি পাবে। মূল্যবৃদ্ধির প্রভাব সর্বাধিক হবে ডিজেল গাড়ির ক্ষেত্রে। সে কারণে সূত্রের দাবি, কিছু পেট্রোল ও ডিজেল গাড়ির বিক্রি বন্ধের পথে হাঁটতে পারে সংশ্লিষ্ট কোম্পানি। নীচে রইল সেগুলির সম্ভাব্য তালিকা।

– Tata Altroz Diesel
– Mahindra Marazzo
– Mahindra Alturaz G4
– Mahindra KUV100
– Skoda Octavia
– Skoda Superb
– Renault Kwid 800
– Nissan Kicks
– Maruti Suzuki Alto 800
– Toyota Innova Crysta Petrol
– Hyundai i20 Diesel
– Hyundai Verna Diesel
– Honda City 4th Gen
– Honda City 5th Gen Diesel
– Honda Amaze Diesel
– Honda Jazz
– Honda WR-V

সঙ্গে থাকুন ➥