Apple iPhone ও iPad ইউজারদের সর্তক করলো কেন্দ্র সরকার, হ্যাকারদের থেকে বাঁচতে এক্ষুনি আপডেট করুন

cert-in-wants-apple-iphone-ipad-users-to-update-immediately
Apple iPhone, iPad ইউজাররা এক্ষুনি আপডেট করুন

বিভিন্ন নামজাদা সংস্থার ডিভাইসে ইদানীংকালে প্রায়শই নিরাপত্তাজনিত ত্রুটির খবর পাওয়া যায়। গতকালই আমরা Apple এর বিভিন্ন ডিভাইসে নতুন বাগ সমস্যার কথা জানিয়েছি। এই কারনে ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In), Apple iPhone এবং iPad ব্যবহারকারীদের অবিলম্বে iOS 14.7.1 এবং iPadOS 14.7.1-এ তাদের ডিভাইস আপডেট করার নির্দেশ দিয়েছে। ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের (Ministry of Electronics and Information Technology) অধীনস্থ এই সংস্থাটি জানিয়েছে যে, Apple iOS এবং iPadOS, উভয়েই অ্যাক্টিভ ভালনারেবিলিটির অস্তিত্বের প্রমাণ মিলেছে যা একজন হ্যাকারকে দূর থেকেই দূষিত কোড পাঠাতে এবং কোনো একটি টার্গেটেড সিস্টেমের সম্পূর্ণ অ্যাক্সেস অর্জন করতে সাহায্য করে।”

Cert in wants Apple iPhone iPad users to update

CERT-In, নতুন আবিষ্কৃত এই মেমোরি কোরাপশন ভালনারেবিলিটিকে কেন্দ্র করে ইউজারদের উদ্দেশ্যে বড়ো রকমের সতর্কতা জারি করেছে। যে ডিভাইসগুলি এই ত্রুটির দ্বারা প্রভাবিত সেগুলি হল iPhone 6s ও এর পরবর্তী মডেল মডেল, iPad Pro (সমস্ত মডেল), iPad Air 2 ও এর পরের মডেল, আইপ্যাড ৫ম প্রজন্ম (iPad 5th generation) ও এর পরবর্তী মডেল, iPad mini 4 এবং এর পরের মডেল, এবং iPod touch (7ম প্রজন্ম)।

অপর্যাপ্ত মেমোরি হ্যান্ডলিং সহ মেমোরি কোরাপশন সমস্যার কারণে Apple iOS এবং iPadOS-এর IOMobileFrameBuffer-এ এই ভালনারেবিলিটি বিদ্যমান। হ্যাকাররা দূর থেকেই একটি ম্যালিশিয়াস অ্যাপ্লিকেশন ব্যবহার করে এই ভালনারেবিলিটিকে কাজে লাগাতে পারে।

অর্থাৎ খুব সোজা ভাষায় বললে, লেটেস্ট iOS 14.7.1 এবং iPadOS 14.7.1 সফ্টওয়্যার ভার্সনে আপডেট না করার অর্থ হল, হ্যাকারদের কোনো টার্গেটেড সিস্টেমের সম্পূর্ণ অ্যাক্সেস পাওয়ার পথ আরও প্রশস্ত করে দেওয়া। সুতরাং, Apple ব্যবহারকারীরা অবিলম্বে এই আপডেটগুলি করে নিন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।