Oppo Find N2 Flip vs Samsung Galaxy Z Flip 4: ওপ্পো নাকি স্যামসাংয়ের নতুন ফোল্ডেবল ফোন ভালো, দেখে নিন

Avatar

Updated on:

Oppo Find N2 Flip vs Samsung Galaxy Z Flip 4 comparison

ক্ল্যামশেল ডিজাইনের সাথে আসা ফোল্ডেবল হ্যান্ডসেটগুলি বর্তমানে ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে। যার অন্যতম কারণ হল তথাকথিত স্মার্টফোনের বিপরীতে এইসকল ভাঁজযোগ্য মডেলকে ফোল্ড করার মাধ্যমে আকারে ছোট করা যায় এবং দ্বিতীয়ত টুইন-ডিসপ্লে ডিজাইনের সাথে আসায় ফোন না খুলেই বাইরের স্ক্রিন থেকে একাধিক ফিচার অ্যাক্সেস করা সম্ভব। ফলে এইধরণের একাধিক সুবিধা পেলে ফোল্ডেবল ফোনের প্রতি আকৃষ্ট হওয়াই স্বাভাবিক। আর তাই সম্প্রতি ফোল্ডেবল ফোনের উর্দ্ধমুখী চাহিদা দেখে টেক ব্র্যান্ডগুলিও ধারাবাহিকভাবে এই ধরণের হ্যান্ডসেট লঞ্চ করছে। যেমন গত ১৫ই ডিসেম্বর Oppo তাদের হোম মার্কেটে Oppo Find N2 Flip এর উপর থেকে পর্দা সরিয়েছে। দাম ও ফিচারের নিরিখে ডিভাইসটি ১০ই আগস্ট আত্মপ্রকাশ করা Samsung Galaxy Z Flip 4 ফোল্ডেবল ফ্ল্যাগশিপের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। তাই আমরা এই প্রতিবেদনে Oppo Find N2 Flip নাকি Samsung Galaxy Z Flip 4 কেনা লাভজনক হবে সে সম্পর্কে জানাবো।

Oppo Find N2 Flip vs Samsung Galaxy Z Flip 4 : ডিসপ্লে, সেন্সর

ফ্লিপ স্টাইলের স্মার্টফোন হওয়ার সুবাদে ওপ্পো ফাইন্ড এন২ ফ্লিপ ডুয়েল ডিসপ্লে ডিজাইন সহ এসেছে। এক্ষেত্রে এত ৬.৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED প্রাইমারি ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, DCI P3 কালার গ্যামেট এবং HDR10+ প্রযুক্তি সমর্থন করে। অন্যদিকে বাহ্যিক বা সেকেন্ডারি প্যানেলটি আকারে অনেকটাই ছোট অর্থাৎ ২.২৬-ইঞ্চির। এটি হল একটি OLED ডিসপ্লে যা ৭২০ পিক্সেল রেজোলিউশন এবং ৬০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। তদুপরি নিরাপত্তার জন্য ডিভাইসে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বিদ্যমান।

ডুয়েল-সিমের (ন্যানো+ই-সিম) স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ স্মার্টফোনে ৬.৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৬৪০ পিক্সেল) ডায়নামিক AMOLED ২এক্স ইনফিনিটি ফ্লেক্স প্রাইমারি ডিসপ্লে রয়েছে, যা ২২:৯ এসপেক্ট রেশিও এবং ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট অফার করে। এছাড়াও, এতে ২৬০x৫১২ পিক্সেল রেজোলিউশন সহ একটি ১.৯ ইঞ্চির সুপার AMOLED সেকেন্ডারি ডিসপ্লে উপস্থিত। এই ফ্লিপ ফোনে থাকা ফ্লেক্স ডিসপ্লে মোডের সাহায্যে ইউজাররা এটিকে আংশিকভাবে বাঁকানো অবস্থায় স্প্লিট স্ক্রিন মোডে একসাথে দুটি অ্যাপ অ্যাক্সেস করতে পারবেন। সিকিউরিটি ফিচার হিসাবে স্যামসাংয়ের এই ফ্লাগশিপে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

Oppo Find N2 Flip vs Samsung Galaxy Z Flip 4 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

পারফরম্যান্সের জন্য ওপ্পো ফাইন্ড এন২ ফ্লিপ স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০+ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কালারওএস ১৩ (ColorOS 13) কাস্টম স্কিন দ্বারা চালিত। আবার স্টোরেজ হিসাবে ডিভাইসে ১৬ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং সর্বোচ্চ ৫১২ জিবি মেমরি বর্তমান থাকছে।

স্যামসাং আনীত এই ক্ল্যামশেল ফোল্ডেবল ফোনটি ৪ ন্যানোমিটার প্রসেসিং নোড ভিত্তিক কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ অক্টা-কোর প্রসেসর সহ এসেছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ানপ্লাস ইউআই ৪.১.১ (OneUI 4.1.1) কাস্টম স্কিনে রান করে। আর স্টোরেজের ক্ষেত্রে এতে ৮ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত ইনবিল্ট রম মিলবে।

Oppo Find N2 Flip vs Samsung Galaxy Z Flip 4 : ক্যামেরা সেটআপ

ক্যামেরা ফ্রন্টের কথা বললে, ওপ্পো ফাইন্ড এন২ ফ্লিপ স্মার্টফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। অন্যদিকে ডিভাইসের প্রাইমারি ডিসপ্লের উপরি ভাগে বিদ্যমান রয়েছে একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি শুটার। এই ভাঁজযোগ্য মডেলে উন্নত ক্যামেরা পারফরম্যান্সের জন্য মারিসিলিকন এক্স (MariSilicon X) ব্যবহার করা হয়েছে।

ফটোগ্রাফির জন্য স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ স্মার্টফোনের ব্যাক প্যানেলে ডুয়েল ক্যামেরা ইউনিট রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ১২৩-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ ও এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড প্রাইমারি সেন্সর এবং ৮৩-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ, OIS ও এফ/১.৮ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য আলোচ্য ডিভাইসের ফোল্ডিং ডিসপ্লের উপরে এফ/২.৪ অ্যাপারচার ও ৮০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান।

Oppo Find N2 Flip vs Samsung Galaxy Z Flip 4 : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

ওপ্পো ফাইন্ড এন২ ফ্লিপ স্মার্টফোনের কানেক্টিভিটি বিকল্পের মধ্যে সামিল রয়েছে – ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি/৬, ব্লুটুথ ৫.৩, জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও এবং ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট। আবার পাওয়ার ব্যাকআপের জন্য ৪৪ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমর্থিত ৪,৩০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি পাওয়া যাবে।

কানেক্টিভিটির জন্য স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ স্মার্টফোনে – ৫জি, ৪জি এলটিই, ডুয়েল-ব্যান্ড ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি/৬, ব্লুটুথ ৫.২, জিপিএস, গ্যালিলিও, গ্লোনাস, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট অন্তর্ভুক্ত। পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে ডিভাইসে ৩,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এই ব্যাটারিটি মাত্র ৩০ মিনিটে ৫০% পর্যন্ত চার্জ করতে সক্ষম বলে জানিয়েছে সংস্থা। এছাড়া, ফোনটি ফাস্ট ওয়্যারলেস চার্জিং ২.০ এবং ওয়্যারলেস পাওয়ারশেয়ার সাপোর্ট করে।

Oppo Find N2 Flip vs Samsung Galaxy Z Flip 4 : পরিমাপ

ওপ্পো ফাইন্ড এন২ ফ্লিপ স্মার্টফোনের পরিমাপ আনফোল্ড অবস্থায় ১৬৬.২×৭৫.২×৭.৪৫ মিমি এবং ফোল্ড অবস্থায় ৮৫.৫x৭৫.২x১৬ মিমি। এর ওজন ১৯১ গ্রাম।

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ স্মার্টফোনের পরিমাপ আনফোল্ড অবস্থায় ১৬৫.২×৭১.৯×৬.৯ মিমি এবং ফোল্ড অবস্থায় ৮৪.৯×৭১.৯×১৫.-১৭.১ মিমি। এর ওজন ১৮৭ গ্রাম।

Oppo Find N2 Flip vs Samsung Galaxy Z Flip 4 : দাম

ওপ্পো ফাইন্ড এন২ ফ্লিপ স্মার্টফোনকে তিনটি স্টোরেজ কনফিগারেশনে নিয়ে আসা হয়েছে। এক্ষেত্রে ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম ৫,৯৯৯ ইউয়ান (ভারতীয় মূল্যে প্রায় ৭১,০০০ টাকা) রাখা হয়েছে। এছাড়া, ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১৬ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ মডেলের দাম থাকছে যথাক্রমে ৬,৩৯৯ ইউয়ান (প্রায় ৭৫,৭০০ টাকা) ও ৬,৯৯৯ ইউয়ান (প্রায় ৮২,৮০০ টাকা)। এটিকে – ব্ল্যাক, পার্পেল এবং গোল্ড কালার অপশনে নিয়ে আসা হয়েছে।

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ ফোনটি ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ, ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ -এই তিনটি মেমরি কনফিগারেশনে বাজারে এসেছে। এক্ষেত্রে ডিভাইসটির দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার (প্রায় ৭৯,০০০ টাকা) থেকে। এটি – ব্লু, বোরা পার্পল, গ্রাফাইট এবং পিঙ্ক গোল্ড এই চারটি কালার অপশনে এসেছে।

সঙ্গে থাকুন ➥