ঢালু রাস্তাতেও গড়িয়ে পড়বে না, ইলেকট্রিক স্কুটারে চমকপ্রদ ফিচার যুক্ত করছে Ather

Avatar

Updated on:

Ather 450x 450 Plus E-Scooters get Autohold Feature

কিছুদিন অন্তর ইলেকট্রিক স্কুটারে আপডেট দেওয়ার ক্ষেত্রে এথার এনার্জি (Ather Energy)-এর জুড়ি মেলা ভার। হালে সংস্থাটি 450 Plus ও 450X ইলেকট্রিক স্কুটারের জন্য এথারস্ট্যাক ৫.০ (Atherstack 5.0) নামে তাদের সফটওয়্যারের আপডেটেড ভার্সনের ঘোষণা করেছে। তাতে অটোহোল্ড ফিচার থাকবে বলে নিশ্চিত করা হয়েছিল। এবারে সেই বৈশিষ্ট্যটি এথারের তৃতীয় প্রজন্মের ওই দুই স্কুটারে উপলব্ধ হবে বলে নিশ্চিত করা হয়েছে। সংস্থা সূত্রে খবর, ১ ফেব্রুয়ারি থেকে স্কুটার ফিচারটির সুবিধা মিলবে।

এখন প্রশ্ন এই অটোহোল্ড ফিচারটি আসলে কী? এটি হল হিল হোল্ড এবং হিল ডিসেন্ট কন্ট্রোলের সমন্বয়। এই বৈশিষ্ট্য যুক্ত হওয়ার ফলে খাড়া ঢালে ওঠা বা নামার সময় গড়িয়ে পড়া আটকাবে। নিজে থেকেই ঢালু রাস্তা বুঝে গতির ওপর নিয়ন্ত্রণ আনতে সক্ষম হবে স্কুটার। এর জন্য ব্রেক কষার প্রয়োজন পড়বে না। স্বতঃস্ফূর্তভাবেই নিয়ন্ত্রিত হবে এই সমগ্র ব্যবস্থাটি। তবে ব্যবহারকারী প্রয়োজন মতো অটোহোল্ড ফিচারটি সক্রিয় বা নিষ্ক্রিয় করে রাখতে পারবেন।

প্রসঙ্গত, এথার এনার্জি সম্প্রতি তাদের ৪৫০এক্স ইলেকট্রিক স্কুটার নতুন কালার অপশনে লঞ্চ করেছে। কেবল তাই নয়, একই সাথে আরও বড় ও আরামদায়ক সিট যোগ এবং সফ্টওয়্যারেও বিভিন্ন পরিবর্তন করা হয়েছে। এখন নতুন রঙের সঙ্গে 450 Plus-এর দাম ১.৩৭ লক্ষ টাকা এবং 450X-এর মূল্য ১.৬০ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

এথার ৪৫০এক্স-এ নতুন কালার আপডেট ছাড়া ডিজাইনে কোনো পরিবর্তন ঘটানো হয়নি। হোয়াইট এবং স্পেস গ্রে-এর পাশাপাশি বাজারে নিয়ে আসা হয়েছে ট্রু রেড, কসমিক ব্ল্যাক, স্ল্যাট গ্রীন এবং লুনার গ্রে। ফলে বর্তমানে ছয়টি রঙের বিকল্পে বেছে নেওয়া যায় স্কুটারটি। এদিকে এথারস্ট্যাক-এ উপলব্ধ আপডেটেড সফ্টওয়্যার, ফার্মওয়্যার, সিস্টেম ইনটেলিজেন্স এবং অ্যালগরিদম। আবার এটি রেঞ্জ না কমিয়ে স্কুটারের টর্ক আউটপুট বাড়াতে সাহায্য করবে। ব্যাটারিটি চার্জ হয়ে গেলে অটো কাট-অফের সুবিধা মিলবে এবার থেকে।

এছাড়া নতুন সফটওয়্যার আপডেটের ফলে ব্যবহারকারী একটি নতুন ইউজার ইন্টারফেস দেখতে পাবেন। যার ফলে স্কুটার স্টার্ট করার আগেই নেভিগেশন চালু করা যাবে। এছাড়া স্ক্রিনে অ্যানিমেশন ডিসপ্লে পাওয়ার ইউসেজ, এবং বিভিন্ন মোডে শক্তির খরচ সম্পর্কে জানা যাবে। আবার ডিসপ্লের ব্রাইটনেস নিয়ন্ত্রণ সহ ইনকামিং কল নোটিফিকেশন অ্যালার্ট অফ করার ব্যবস্থা রয়েছে।

সঙ্গে থাকুন ➥