ইলেকট্রিক গাড়ির হাত ধরে Tata, Mahindra-দের দলে শামিল হল চীনা সংস্থা BYD

Avatar

Updated on:

Byd Atto 3 Electric SUV Scores Five Stars

ভারতে ইদানিং বেশি সুরক্ষা ফিচার যুক্ত গাড়ির প্রতি ক্রেতাদের ঝোঁক ক্রমেই বেড়ে চলেছে। স্টাইলিশ ডিজাইন ও পারফরম্যান্সের পাশাপাশি গাড়ির সেফটি ফিচার্সেও অধিক গুরুত্ব দিচ্ছেন গ্রাহকরা। বর্তমানে ভারতের সর্বাধিক সুরক্ষিত গাড়িগুলির মধ্যে বেশিরভাগই টাটা (Tata) ও মাহিন্দ্রা (Mahindra)-র মডেল। এবার সেই দলে মাথা গোজালো বর্তমানে বিক্রির নিরিখে বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক গাড়ি চীনা সংস্থা বিল্ড ইউর ড্রিমস বা বিওয়াইডি (BYD)। এদেশের বাজারে সংস্থার সদ্য উন্মোচিত Atto 3 গাড়িটি ইউরো এনক্যাপ (Euro NCAP)-এর থেকে ৫ তারার সুরক্ষার মানপত্র ছিনিয়ে নিল। ইউরো এনক্যাপের ক্র্যাশ টেস্টে নিজের কেরামতি দেখিয়ে BYD Atto 3

ক্র্যাশ টেস্টে প্রাপ্তবয়স্কদের জন্য ৯১ শতাংশ এবং শিশু যাত্রীদের জন্য ৮৯ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে চীনা ইলেকট্রিক গাড়ি BYD Atto 3। সার্বিকভাবে ৭৪ শতাংশ নম্বর পেয়েছে গাড়িটি। পাঁচ দরজা বিশিষ্ট ইলেকট্রিক এসইউভি গাড়িটির টপ-এন্ড মডেলে সুরক্ষাজনিত ফিচারের মধ্যে রয়েছে সাতটি এয়ার ব্যাগ এবং দ্বিতীয় পর্যায়ের অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা এডিএএস (ADAS)। যে কারণে এটি বৈদ্যুতিক এসইউভি গাড়ির মধ্যে সর্বাধিক সুরক্ষিত মডেলগুলির মধ্যে একটি বলে দাবি করেছে চীনা নির্মাতা সংস্থা।

ইউরো এনক্যাপ টেস্টে লেফট হ্যান্ড ড্রাইভ বা বাঁ দিকে চালকের আসন বিশিষ্ট মডেলটি নেওয়া হয়েছিল। কিন্তু তার উপর ভিত্তি করে রাইট হ্যান্ড ড্রাইভ মডেলটিকেও রেটিং দেওয়া হয়েছে। সম্মুখে সজোরে ধাক্কার পরীক্ষায় নিজের স্থিতিশীলতার প্রমাণ দিয়েছে BYD Atto 3। সে সময় সামনের সারিতে বসে থাকা দু’জন পুতুল যাত্রীর হাটু এবং পায়ের নিচের অংশ অক্ষত অবস্থায় পাওয়া গিয়েছে।

আবার ফুল উইদ রিজিড বেরিয়ার টেস্টে যাত্রীদের শরীরের গুরুত্বপূর্ণ অংশগুলির বিশেষ কোনো ক্ষতি হয়নি। আবার সাইড বেরিয়ার টেস্টেও আশানুরূপ ফলাফল দেখিয়েছে গাড়িটি। যে কারণে সুরক্ষার সকল পরীক্ষায় বেশি নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে BYD Atto 3। এতে রয়েছে অটোনোমাস এমার্জেন্সি ব্রেকিং সিস্টেম, ফ্রন্ট এবং রিয়ার সিট বেল্ট রিমাইন্ডার, স্পিড লিমিটের হদিশ পেতে দেওয়া হয়েছে স্পিড অ্যাসিস্ট্যান্স সিস্টেম।

সঙ্গে থাকুন ➥