আত্মনির্ভরতার পথে এবার পড়শি দেশ, এই প্রথম মেড-ইন-পাকিস্তান ইলেকট্রিক গাড়ি তৈরি হল, এক চার্জে 200 কিমি চলবে

Avatar

Updated on:

First Made in Pakistan Electric Vehicle unveiled

বৈদ্যুতিক যানবাহন তৈরি ও ব্যবহারের দৌড়ে বিশ্বের তাবড় দেশগুলির চাইতে বেশ কয়েক ধাপ পিছিয়ে রয়েছে পাকিস্তান। তবে এবার ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টায় ব্রতী হয়েছে ভারতের প্রতিবেশী দেশটি। গত ১৪ আগস্ট পাকিস্তানের ৭৫তম পাক স্বাধীনতা দিবস উপলক্ষে সে দেশে নির্মিত একটি বৈদ্যুতিক গাড়ি প্রকাশ্যে আনা হয়েছিল। যার নামকরণ করা হয়েছে NUR-E 75। প্রসঙ্গত, এটি পাকিস্তানে নির্মিত প্রথম ইলেকট্রিক ভেহিকেল বা ইভি। আমেরিকার একটি অলাভজনক প্রতিষ্ঠান ডাইস (DICE) ফাউন্ডেশন, কয়েকটি পাক বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সংস্থা কাঁধে কাঁধ মিলিয়ে প্রোটোটাইপ মডেলটি স্থানীয়ভাবে নির্মাণ করেছে। ২০২৪-এ পাকিস্তানের বাজারে পা রাখবে এটি।

সে দেশের সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, NUR-E 75-এর ব্যাটারি প্যাক NED কারিগরি এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তৈরি করেছে। যেখানে ব্যাটারি চার্জার ডেভেলপ করেছে স্যার সৈয়দ ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং বিভাগ। আবার বহিরঙ্গের নকশা করেছে ন্যাশনাল কলেজ অফ আর্টস। সম্পূর্ণ চার্জে গাড়িটির ২০০ কিলোমিটারের বেশি চলতে পারবে বলে দাবি করা হয়েছে। ঘন্টা প্রতি সর্বোচ্চ গতিবেগ উঠবে ১২০ কিমি।

একটি ২২০ ভোল্ট চার্জারের মাধ্যমে ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে প্রায় আট ঘন্টা সময় লাগবে। এটি একটি পাঁচ দরজা ও আসন বিশিষ্ট হ্যাচব্যাক মডেল। তাৎপর্যপূর্ণ বিষয় হল, NUR-E 75-এর প্রতিটি যন্ত্রাংশ পাকিস্তানের মাটিতেই তৈরি হয়েছে। গাড়িটির নির্মাণের সাথে যুক্ত প্রতিষ্ঠানগুলি দাবি করেছে, জ্বালানির দামে জর্জরিত আমজনতার হাতে NUR-E 75 তুলে দিতে দিয়ে রেহাই দেওয়াল তাদের লক্ষ্য। গাড়িটি দেশীয় ভাবে নির্মিত হওয়ার কারণে আমদানি সর্ম্পকিত ঝুট-ঝামেলার মুখে পড়তে হবে না।

দেশীয় প্রযুক্তিতে নির্মিত প্রথম বৈদ্যুতিক গাড়িটির উন্মোচনের মঞ্চ থেকে জানানো হয়েছিল বর্তমানে পশ্চিমের দেশগুলি যে হারে স্থানীয়ভাবে পরিবেশবান্ধব গাড়ি নির্মাণ করছে, আগামীতে পাকিস্তানও সে পথে হাঁটবে। এদিকে NUR-E 75 হ্যাচব্যাক মডেলটির পর একটি ইলেকট্রিক সেডান গাড়ি বাজারে আনার পরিকল্পনা করছে পাক সরকার। ধীরে ধীরে তারা বৈদ্যুতিক গাড়ির অর্থনৈতিক এবং পরিবেশের প্রতি সুফলগুলির প্রতি তৎপর হচ্ছে। বর্তমানে একাধিক ব্র্যান্ড তাদের বৈদ্যুতিক গাড়ি সেখানে বিক্রি করলেও, বাজার অত্যন্ত ছোট।

সঙ্গে থাকুন ➥