এই পুজোয় নতুন ইলেকট্রিক স্কুটারে চেপে ঘুরে বেড়ানোর প্ল্যান? কম দামে দেখুন সেরা মডেল

Avatar

Updated on:

Top 5 Affordable E-Scooter

হালে ভারতে ইলেকট্রিক স্কুটারের চাহিদা আগের তুলনায় বেশ কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। আগে রাস্তায় বেরোলে হাতে গোনা মডেল দেখা গেলেও, এখন কিন্তু প্রায়শই নজরে পড়ে। আবার সামনেই পুজো। স্বভাবতই প্রতিবারের ন্যায় এবারও পুজোর সময় ক্রেতাদের যানবাহন কেনার হিড়িক বাড়বে বলেই আশা করা যায়। তবে বৈদ্যুতিক স্কুটারের মধ্যে সকলের নজর বেশি রেঞ্জের মডেলের দিকে। কিন্তু রেঞ্জ বেশি হলেই দামও চড়চড়িয়ে নাগালের বাইরে যেতে শুরু করে। তবে চিন্তা নেই! আপনারও যদি পুজোর আগে ইলেকট্রিক স্কুটার কেনার পরিকল্পনা থাকে, তবে এই প্রতিবেদনটি আপনার জন্য। এখানে দেশের বেশি রেঞ্জের সাশ্রয়ী মূল্যের সেরা পাঁচটি ব্যাটারি পরিচালিত স্কুটারের সন্ধান রইল।

Hero Electric Optima CX

Hero Electric Optima CX হল Optima HX-এর চেয়ে আরও উন্নত মডেল। এটি সিঙ্গেল এবং ডবল, উভয় ব্যাটারির বিকল্পে উপলব্ধ। প্রথমটির দাম ৬২,১৯০ টাকা এবং দ্বিতীয় মডেলটির মূল্য ৭৭,৪৯০ টাকা। এতে উপস্থিত ৫৫০ ওয়াট বিএলডিসি মোটর থেকে ১.২ কিলোওয়াট শক্তি উৎপন্ন হয় এবং এর সাথে সংযুক্ত ৫২.২ ভোল্ট, ৩০ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম ফসফেট ব্যাটারি। যা সম্পূর্ণ চার্জ হতে চার থেকে পাঁচ ঘন্টা সময় লাগে। ডবল ব্যাটারি ভ্যারিয়েন্টের রেঞ্জ ১৪০ কিমি ও সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪৫ কিমি।

Ampere Magnus EX

২০২১-এ কেন্দ্রীয় সরকারের FAME-II সাবসিডি সংশোধন হওয়ার পর Ampere Magnus EX-এর দর একলাফে ৯,০০০ টাকা কমেছে। এতে উপস্থিত একটি ১.২ কিলোওয়াট ইলেকট্রিক মোটর। যা থেকে ৫৫ কিমি/ঘন্টার সর্বোচ্চ গতিবেগ পাওয়া যায়। মোটরের সাথে সংযুক্ত ৬০ ভোল্ট, ৩০ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারিটি একটি ৫ অ্যাম্পিয়ার সকেট দ্বারা ছয় থেকে সাত ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যায়। এর রেঞ্জ ১২১ কিমি। ভারতে ৭৩,৯৯৯ টাকায় বিকোয় ই-স্কুটারটি।

Hero Electric Photon

Electric Photon হল হিরোর প্রিমিয়াম কমিউটার স্কুটার। যাকে শক্তি জোগায় ৭২ ভোল্ট ২৬ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি প্যাক। এতে উপস্থিত ১২০০ ওয়াট মোটরটি থেকে সর্বোচ্চ ১৮০০ ওয়াট শক্তি উৎপাদিত হয়। ৫ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হওয়ার পর ১০৮ কিমি পথ অতিক্রম করতে পারে। স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪৫ কিমি। Hero Electric Photon-এর মূল্য ৮০,৭৯০ টাকা।

Okinawa Praise Pro

এদেশে উচ্চগতির Okinawa Praise Pro ইলেকট্রিক স্কুটারটির জনপ্রিয়তা যথেষ্ট রয়েছে। যার প্রতি ঘন্টায় ম্যাক্সিমাম স্পিড ৫৮ কিমি। শক্তি জোগাতে এতে দেওয়া হয়েছে ১ কিলোওয়াট বিএলডিসি মোটর। এর সাথে সংযুক্ত ২ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন রিমুভেবল ব্যাটারি। সিঙ্গেল চার্জে এর রেঞ্জ ৮৮ কিমি। ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে দুই থেকে তিন ঘন্টা সময় লাগে। এর দাম ৮৭,৫৯৩ টাকা।

Bounce Infinity E1

তালিকার পঞ্চম স্থানে রয়েছে দেশের অন্যতম সস্তা ইলেকট্রিক স্কুটার Bounce Infinity E1। এতে দেওয়া হয়েছে একটি ২ কিলোওয়াট আওয়ার ৪৮ ভোল্ট ৩৯ অ্যাম্পিয়ার পাওয়ার ব্যাটারি প্যাক। যা এর হাব মোটর থেকে ৮৩ এনএম টর্ক উৎপন্ন হতে সহায়তা করে। এর লিথিয়াম আয়ন ব্যাটারিটি চার থেকে পাঁচ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়। যার রেঞ্জ ৮৫ কিমি। এর দাম ৪৫,০৯৯ টাকা।

সঙ্গে থাকুন ➥