Electric Vehicle: দেশে বৈদ্যুতিক গাড়ি বিক্রি সর্বোচ্চ শিখরে, রেকর্ড গড়ার পথে 2023 সাল

Avatar

Updated on:

Indian brought 2.78 lakh EV

পরিবেশ দূষণের চোখ রাঙানিকে জব্দ করতে সমগ্র বিশ্বেই ইলেকট্রিক যানবাহন বিক্রির সংখ্যা বাড়ছে। ভারতের ক্ষেত্রেও যার অন্যথা নয়। লাফিয়ে বাড়ছে এই জাতীয় গাড়ির চাহিদা। ২০২৩-এর প্রথম তিন মাসে যেই সংখ্যা তাক লাগানোর মতোই। জানুয়ারি-মার্চ পর্যন্ত ভারতে মোট ২.৭৮ লক্ষ ব্যাটারি চালিত যানবাহন বিক্রি হয়েছে। একেক মাসে গড়ে ৯০,০০০-এর বেশি বিক্রি দাঁড়ায়। লোকসভায় কেন্দ্রের পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নীতিন গডকড়ী এই তথ্যই লিখিত আকারে পেশ করেছেন।

জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বিক্রি হয়েছে ২.৭৮ লক্ষ ইলেকট্রিক ভেহিকেল

গডকড়ী এই তথ্য কেন্দ্রের বাহন পোর্টাল থেকে সংগ্রহ করেছেন। যেখানে দেখা গেছে, ২০২২-এ এদেশে মোট ১০.২০ লক্ষ যানবাহনের বিক্রিবাটা হয়েছিল, যেখানে ২০২১-এ বেচাকেনার পরিমাণ ছিল ৩.২৯ লক্ষ ইউনিট। ২০২২-এ বিক্রিবাটা আগের বছরের তুলনায় প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে। গডকড়ী বলেন, অন্ধ্রপ্রদেশ এবং মধ্যপ্রদেশ কে বাহন পোর্টালের আওতাভুক্ত করার কাজ চলছে। তবে তেলেঙ্গানা এবং লাক্ষাদ্বীপ – এই পোর্টালের আওতায় আনা হবে কিনা, সে বিষয়ে তিনি মুখ খোলেননি।

বৈদ্যুতিক গাড়ি বিক্রির তালিকায় শীর্ষস্থানে উত্তর প্রদেশ

সম্প্রতি ভারী শিল্পের রাষ্ট্রায়ত্ত মন্ত্রী কৃষাণ পাল গুরজার বলেন, এই বছর ১৫ মার্চ পর্যন্ত মোট ২১.৭০ লক্ষ ভারতীয় ইলেকট্রিক ভেহিকেল কিনেছেন। তিনি উল্লেখ করেন, বৈদ্যুতিক গাড়ির নথিভুক্তিতে শীর্ষস্থানে রয়েছে উত্তর প্রদেশ। এখনও পর্যন্ত সে রাজ্যে মোট ৪.৬৫ লক্ষ ইভির রেজিস্ট্রেশন হয়েছে। পরবর্তী স্থানে রয়েছে মহারাষ্ট্র এবং দিল্লি। সেখানে নথিভুক্তির পরিমাণ যথাক্রমে ২.২৬ লক্ষ ও ২.০৩ লক্ষ।

বর্তমানে বৈদ্যুতিক যাত্রীবাহী গাড়ির দুনিয়ায় নেতৃত্ব প্রদান করছে টাটা মোটরস (Tata Motors)। তাদের ঝুলিতে রয়েছে – Nexon EV, Tiago EV এবং Tigor EV। বর্তমানে এদেশের ব্যাটারি পরিচালিত গাড়ির দুনিয়ার ৮০% শতাংশের বেশি মার্কেট শেয়ার রয়েছে টাটার দখলে। এদিকে ইলেকট্রিক টু-হুইলার সেগমেন্টে বাজার কাঁপাচ্ছে Ola Electric, Ather Energy, Hero Electric, TVS এবং Okinawa।

গডকড়ী জানান, ভারতে গাড়ির স্ক্র্যাপেজ নীতি চালু হওয়ার ফলে গত বছর জানুয়ারি থেকে এ বছর মার্চ পর্যন্ত প্রায় ৬,২৪৭টি পুরনো গাড়ি বাতিল করা হয়েছে। এই তালিকাতে ও উত্তর প্রদেশ শীর্ষস্থানে অবস্থান করছে। যেখানে স্ক্র্যাপ হওয়া গাড়ির পরিমাণ ৬,২৪৭ ইউনিট। পরবর্তী স্থানে রয়েছে গুজরাত এবং আসাম। এখানে স্ক্র্যাপ হয়েছে যথাক্রমে ১,২৪৪ ও ৩৫৭ ইউনিট গাড়ি।

সঙ্গে থাকুন ➥