দাম 10 লাখের কম, এক চার্জেই 500 কিমি, Ola Electric এর প্রথম বৈদ্যুতিক গাড়ি বাজারে কবে আসছে

Avatar

Updated on:

Ola Electric Developing 6 Electric Cars

ভারতের গাড়ির বাজারে বৈদ্যুতিক যানবাহনের ঝড় তুলতে বদ্ধপরিকর ওলা ইলেকট্রিক (Ola Electric)। এক্ষেত্রে তারা প্রথাগত জ্বালানির গাড়ি নির্মাতাদের চ্যালেঞ্জ ছোড়ে কথায় কথায়। বৈদ্যুতিক যাত্রী গাডির বাজার দখলের স্বপ্নে বেঙ্গালুরুর সংস্থাটি বর্তমানে দেশীয় প্রযুক্তিতে তিনটি ভিন্ন নতুন প্ল্যাটফর্ম ডেভেলপভেন্টে হাত লাগিয়েছে। যার উপর ভিত্তি করে আলাদা আলাদা বডি স্টাইলের ছয়টি ইলেকট্রিক গাড়ি মার্কেটে লঞ্চচ করবে তারা।

Ola-র ইলেকট্রিক গাড়িগুলি কেমন হবে

সংস্থার লক্ষ্য, ২০২৪ সালের মধ্যে প্রথম ইলেকট্রিক গাড়ি লঞ্চ। তারপর প্রতি ছয় থেকে নয় মাস অন্তর একটি করে নতুন মডেল বাজারে আসবে। যেগুলি বিভিন্ন স্টাইলের হবে। যেমন – হ্যাচব্যাক, সেডান, সাবকম্প্যাক্ট ও কম্প্যাক্ট এসইউভি, স্পোর্টস কার, প্রিমিয়াম ফ্যামিলি এমপিভি ইত্যাদি। সবচেযে সস্তা গাড়ির দাম ১০ লাখের নিচে রাখা হবে। আর সবথেকে প্রিমিয়াম মডেলটির মূল্য ৩০ লাখের উর্ধ্বে থাকবে বলেই জানা গিয়েছে।

সংস্থার প্রতিষ্ঠাতা ভাবিশ আগরওয়াল ইতিমধ্যেই নিশ্চিত করেছেন যে, ওলার প্রথম মডেলটি হবে প্রিমিয়াম। যেটি ২০২৪-এ আসবে। বাকি পাঁচটি মডেলের মার্কেট লঞ্চ পরবর্তী তিন বছরের মধ্যে। ওলা ইলেকট্রিকের প্রথম ব্যাটারি চালিত চার চাকা গাড়িটি সম্পূর্ণ চার্জে ৫০০ কিলোমিটারের বেশি ছুটতে পারবে বলে দাবি করা হয়েছে সংস্থার তরফে।

সূত্রের দাবি, “ইলেকট্রিক স্কুটারের ক্ষেত্রে ওলা যে কৌশল অনুসরণ করেছিল, গাড়ির ক্ষেত্রেও সেই একই উপায় অবলম্বন করা হবে। প্রতিযোগিতামূলক দামে লঞ্চ করা হবে। বাজারে উপলব্ধ পেট্রল-ডিজেল গাড়ির সাথে সামঞ্জস্য রেখেই মূল্য নির্ধারণ করা হবে। তার জন্য ব্যাটারি সেল দেশের মাটিতেই উৎপাদন করার লক্ষ্যে এগোচ্ছে ওলা।”

প্রসঙ্গত, ওলা ইলেকট্রিক সম্প্রতি ঘোষণা করেছে যে, তামিলনাড়ুতে বৈদ্যুতিক গাড়ি এবং ব্যাটারি উৎপাদনের জন্য ২০০ একর জমির উপর কারখানা গড়ে তোলা হবে। যার জন্য প্রায় ৭,৬০০ কোটি টাকা বিনিয়োগ করবে সংস্থা। সফ্ট ব্যাঙ্ক (Soft Bank)-এর বিনিয়োগ থাকি সংস্থাটি তামিলনাড়ু সরকারের সাথে ইভি তালুক গড়ে তোলার উদ্দেশ্যে চুক্তি স্বাক্ষর করেছে। যার মধ্যে রয়েছে অ্যাডভান্সড সেল এবং ইলেকট্রিক ভেহিকেল তৈরির কারখানা সহ আরও অন্যান্য বিষয়।

সঙ্গে থাকুন ➥