ভারতে Harley Davidson এর কারখানা কিনে নেওয়া সংস্থা এবার ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে

Avatar

Updated on:

Saera Electric Launch Electric Two Wheeler

ইলেকট্রিক রিকশা প্রস্তুতকারী সংস্থা সায়েরা ইলেকট্রিক (Saera Electric) এবারে ভারতের বৈদ্যুতিক টু-হুইলারের বাজারে পদার্পণ করতে চলেছে। আগামী অর্থবর্ষে এটি বাজারে হাজির করবে তারা। উল্লেখ্য এদেশে সংস্থাটি মার্কিন প্রিমিয়াম বাইক নির্মাতা Harley-Davidson-এর হরিয়ানার বাওয়ালের কারখানার মালিকানা গ্রহণ করেছে। সেখানেই তারা ই-রিকশা উৎপাদন করে।

অবগতির জন্য জানিয়ে রাখি, সায়েরা দু চাকার বৈদ্যুতিক গাড়ির ফ্রেম ও চ্যাসিস নির্মাণ করতে গত সেপ্টেম্বরে রাজস্থানের ভিওয়াড়িতে একটি অত্যাধুনিক উৎপাদন কেন্দ্রের উদ্বোধন করেছিল। ওই ম্যানুফ্যাকচারিং ইউনিটে ধাপে ধাপে ২৫ কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে জানিয়েছিল সায়েরা গোষ্ঠী। এদিকে বর্তমানে সংস্থাটি স্থানীয়ভাবে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির উৎপাদন শুরু করবে বলেও জানিয়েছে। তবে তার আগে সংশ্লিষ্ট ক্ষেত্রে ভারত সরকারের নতুন সুরক্ষা বিধি যাচাই করে নিতে চাইছে তারা। যা এ বছরের শেষের দিকে লাগু করা হবে।

এই প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর নীতিন কাপুর বলেন, “ব্যাটারির উন্নত সুরক্ষাবিধির ক্ষেত্রে কোনো পরিবর্তন আসে কিনা, তার জন্য আমরা অপেক্ষা করছি। আমরা লেটেস্ট নিয়মের সাথে সঙ্গতিপূর্ণ হতে চাই।” তিনি যোগ করেন, “এরপরই আমরা আমাদের প্রথম ইলেকট্রিক টু-হুইলার আগামী দিন থেকে চার মাসের মধ্যে লঞ্চ করব।”

সংস্থার আশা, এই নতুন ইলেকট্রিক টু-হুইলার পরবর্তী অর্থবর্ষে মুনাফার অঙ্ক ৫৫০ থেকে ৬০০ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধি করতে সহায়তা করবে। এবছর তাদের লক্ষ্য ৩০০ কোটি আয় করা। যদিও আগের অর্থবর্ষে এর পরিমাণ ছিল ১৪৭ কোটি। বর্তমানে সায়েরা ইলেকট্রিক ময়ূরী ব্র্যান্ডের আওতায় ব্যাটারি পরিচালিত রিকশা তৈরি করে। আবার ভবিষ্যতে বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহারের জন্য বৈদ্যুতিক চার চাকার গাড়ি লঞ্চের পরিকল্পনাও রয়েছে তাদের।

এদিকে দীর্ঘদিন পর প্রত্যাবর্তনকারী এলএমএল (LML)-এর ইলেকট্রিক স্কুটার তৈরির কাজে খুব শীঘ্রই হাত দেবে সায়েরা ইলেকট্রিক। বর্তমানে বাওয়ালের কারখানায় তাদের বার্ষিক দু’লক্ষ টু হুইলার এবং তিন লক্ষ থ্রি হুইলার তৈরির সক্ষমতা রয়েছে।

সঙ্গে থাকুন ➥