Sony-Honda জুটির প্রথম ইলেকট্রিক গাড়ির অভিষেক 4 জানুয়ারি, চাপে পড়বে Tesla?

Avatar

Updated on:

Sony Honda JV unveil its first Electric Car 4 January 2023

বৈদ্যুতিন বিভিন্ন সরঞ্জাম ও বস্তু প্রস্তুতকারী খ্যাতনামা সংস্থা সনি (Sony) এবারে ইলেকট্রিক গাড়ির দুনিয়ায় পা রাখতে চলেছে। এক্ষেত্রে তাদের সহযোগী সংস্থার ভূমিকা পালন করছে হোন্ডা (Honda)। জাপানি গাড়ি কোম্পানিটির হাত ধরেই সনি এই নতুন পথে অগ্রসর হবে। উভয় সংস্থার যৌথ উদ্যোগের নাম সনি হোন্ডা মোবিলিটি বা এসএইচএম (SHM)। সংস্থা সূত্রে খবর, ২০২৩-এর প্রথম মাসেই কনজিউমার ইলেকট্রনিক্স শো বা সিইএস (CES)-এ গাড়িটির ঝলক দেখানো হবে। ৪ জানুয়ারিতে আমেরিকার লাস ভেগাস কনভেনশন সেন্টারে আনুষ্ঠানিকভাবে উন্মোচিত হবে গাড়িটি।

সম্প্রতি প্রকাশিত টিজার ভিডিয়োতে এসএইচএম তাদের আসন্ন ইলেকট্রিক ভেহিকেলটির বনেটের কেবল আউটলাইন দেখিয়েছিল। এখনও পর্যন্ত যতটুকু জানা গেছে, গাড়িটি হাইটেক যন্ত্রাংশ এবং ফিচার দ্বারা সজ্জিত হয়ে আসবে। ২০২৬ থেকে উত্তর আমেরিকায় সনি হোন্ডা ইভি (Sony Honda EV)-র উৎপাদন শুরু হবে। সেখান থেকে গাড়িগুলি সংস্থার জন্মভিটা জাপানের বাজারে রপ্তানি করা হবে।

এ বছর নভেম্বরে দাবি করা হয়েছিল সনি হোন্ডা ইভি-তে প্লেস্টেশন ৫ গেম খেলার ব্যবস্থা থাকবে। এই প্রসঙ্গে সনি হোন্ডা মবিলিটি ও হোন্ডা মোটর কোম্পানির ঊর্ধ্বতন আধিকারিক ইয়াসুহিদে মিজুনো তাদের পরিকল্পনার প্রসঙ্গে বলেন, “নমুনা হিসেবে একটি গাড়ি বিকাশ করা হয়েছে যা গ্রাহকদের বিনোদনে ভরিয়ে রাখবে।”

আবার সংস্থার তরফে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তাদের এই ইলেকট্রিক গাড়িতে তৃতীয় পর্যায়ের স্বয়ংক্রিয় ভাবে চলার বৈশিষ্ট্য থাকবে। এটি সাবস্ক্রিপশন অপশন সহ কেনা যাবে। তবে এখনও পর্যন্ত উভয় সংস্থার তরফেই গাড়িটির বিক্রির পরবর্তী পরিষেবা দানের সম্পর্কে কোনো বার্তা দেওয়া হয়নি। ২০২৫-এর মধ্যেই সম্পূর্ণ প্রস্তুত করে বাজারে হাজির করা হবে এবং সে বছরই বিক্রি শুরু হবে।

সঙ্গে থাকুন ➥