ইতিহাস গড়ল Tata, দেশের প্রথম সংস্থা হিসাবে 50000 ইলেকট্রিক গাড়ি তৈরি করে নজির

Avatar

Updated on:

Tata Motors achieves 50000 Electric Car production milestone

ভারতে ইলেকট্রিক গাড়ির বাজার যে ক্রমশ সম্প্রসারিত হচ্ছে তার বলার অপেক্ষায় রাখে না। এর কারণ পরিবেশ সম্পর্কে সচেতন এমন বহু মানুষ ইদানিং সংশ্লিষ্ট সেগমেন্টের প্রতি আকৃষ্ট হচ্ছেন। এক্ষেত্রে যেই সংস্থাটি সকল কোম্পানির মাথার উপর ছড়ি ঘুরিয়ে চলেছে, তারা হল টাটা মোটরস (Tata Motors)। এবারে সংস্থাটি তাদের আরও এক নতুন সাফল্যের কথা ঘোষণা করল। টাটা জানিয়েছে ভারতের প্রথম সংস্থা হিসাবে তারা ৫০,০০০ ইলেকট্রিক গাড়ি তৈরির কৃতিত্ব অর্জন করেছে। সংস্থার সেই ৫০ হাজারতম মডেলটি পুণের কারখানা থেকে তৈরি হয়েছে বেরিয়েছে। যা এদেশের বেস্ট-সেলিং বৈদ্যুতিক গাড়ি Nexon EV। আবার এটি ভারতের সর্বাধিক সাশ্রয়ী ইলেকট্রিক এসইউভি মডেল।

Tata Nexon EV এদেশে দুটি ট্রিমে অফার করা হয় – Tata Nexon EV Prime ও Tata Nexon EV Max। এর সাথে সংস্থাটি আবার Tigor EV এবং Tiago EV-ও বিক্রি করে। ভারতের বাজারে টাটা মোটরসের ইলেকট্রিক গাড়ির পোর্টফোলিওটি বেশ লম্বা চওড়া। এই প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর শৈলেশ চন্দ্র বলেন, “এদেশে ইলেকট্রিক ভেহিকেলের নেতৃত্ব প্রদানকারী সংস্থা হিসেবে মানুষকে এটি গ্রহণ করানোর দায়িত্ব আমাদের উপর ছিল।”

চন্দ্র আরও বলেন, “উন্নত প্রোডাক্ট, গ্রাহকদের দৃঢ় উদ্যোগ, কারণে আমরা এই সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছি। আমরা টাটা গোষ্ঠী কোম্পানির সাথে একটি সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ির ইকোসিস্টেম গড়ে তুলেছি। ভারতে আমাদের পোর্টফোলিওর ৫০,০০০তম ইভি উদযাপন সারা দেশের মানুষের সাথে করছি। এগুলি ক্রমবর্ধমান জ্বালানির মূল্য এবং দূষণের সমস্যার থেকে বাস্তব সমাধান প্রদান করছে।”

প্রসঙ্গত, এসইউভি-র পাশাপাশি হ্যাচব্যাক এবং সেডান মডেলেও ইলেকট্রিক গাড়ি অফার করে টাটা মোটরস। সম্প্রতি দেশের সবচেয়ে সস্তার ইলেকট্রিক গাড়ি Tiago EV লঞ্চ করেছে সংস্থা। সংস্থার বিশ্বাস এর ফলে আরও বেশি সংখ্যক গ্রাহকের ঘরে পৌঁছে যাবে বৈদ্যুতিক মডেল। বলাই বাহুল্য টাটা মোটরস হল দেশের প্রথম কোন সংস্থা যারা তাদের ৫০,০০০তম ইলেকট্রিক গাড়ি তৈরি করল।

সঙ্গে থাকুন ➥