দেশের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি আর সস্তা রইল না, দাম বাড়ল Tata Tiago EV-র

Avatar

Updated on:

Tata Tiago EV price increased

টাটা মোটরস (Tata Motors) বর্তমানে দেশের সবচেয়ে সস্তার যাত্রীবাহী বৈদ্যুতিক গাড়ি Tiago EV-এর প্রারম্ভিক মূল্যের সমাপ্তি ঘোষণা করল। এখন গাড়িটির বাজার মূল্য ৮.৬৯-১১.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। অর্থাৎ আগের চাইতে দাম ২০,০০০ টাকা বৃদ্ধি পেয়েছে। Tata Tiago EV একদিনে সর্বাধিক বুকিং পাওয়া বৈদ্যুতিক গাড়ির তকমা জিতে নিয়েছে। বুকিং শুরু হওয়ার প্রথম দিনেই ১০,০০০ বরাত পেয়েছিল গাড়িটি। আবার একমাসে ২০,০০০ বুকিং পায় এটি।

টাটা তাদের সবচেয়ে সস্তার ইলেকট্রিক ভেহিকেল টিয়াগো ইভি-র ডেলিভারি শুরু করেছে। প্রথম ব্যাচে এখনও পর্যন্ত ২,০০০ গ্রাহকের হাতে গাড়ির চাবি তুলে দেওয়া হয়েছে। গাড়িটি দুটি ব্যাটারি প্যাকের বিকল্পে অফার করা হয় – একটি ১৯.২ কিলোওয়াট আওয়ার এবং অপরটি ২৪ কিলোওয়াট আওয়ার। সিঙ্গেল চার্জে মডেল দুটি যথাক্রমে ২৫০ কিমি ও ৩১৫ কিমি রেঞ্জ অফার করে। ছোট ব্যাটারি প্যাকের সাথে রয়েছে একটি ৪৫ কিলোওয়াট ইলেকট্রিক মোটর, যা থেকে ১১০ এনএম টর্ক উৎপন্ন হয়। ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ ৬.২ সেকেন্ডে তুলতে সক্ষম।

আবার বড় ব্যাটারি প্যাক মডেলটির সাথে রয়েছে একটি ৫৫ কিলোওয়াট ইলেকট্রিক মোটর। যার আউটপুট ১১৪ এনএম। এটি ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ ৫.৭ সেকেন্ডে তুলতে পারে। Tiago-র ১৯.২ কিলোওয়াট আওয়ার মডেলটি ৩.৩ কিলোওয়াট এসি চার্জার সহ XE ও XT – এই দুই ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায়। এদের প্রারম্ভিক মূল্য যথাক্রমে ৮.৪৯ লক্ষ টাকা ও ৯.০৯ লক্ষ টাকা ছিল। তবে এদের বর্তমান মূল্য বেড়ে হয়েছে ৮.৬৯ লক্ষ টাকা ও ৯.২৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

অন্যদিকে Tiago-র ২৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি মডেলটি ৩.৩ কিলোওয়াট ও ৭.২ কিলোওয়াট এসি চার্জারে বেছে নেওয়া যায়। প্রথমটি XT, XZ+ ও XZ+ Tec LUX এবং দ্বিতীয়টি XZ+ ও XZ+ Tec LUX ভ্যারিয়েন্টে উপলব্ধ। এদের প্রারম্ভিক মূল্য ধার্য করা হয়েছিল যথাক্রমে ৯.৯৯ লক্ষ টাকা, ১০.৭৯ লক্ষ টাকা, ১১.২৯ লক্ষ টাকা, ১১.২৯ লক্ষ টাকা ও ১১.৭৯ লক্ষ টাকা। এদের এখনকার দাম যথাক্রমে ১০.১৯ লক্ষ টাকা, ১০.৯৯ লক্ষ টাকা, ১১.৪৯ লক্ষ টাকা, ১১.৪৯ লক্ষ টাকা ও ১১.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥