Xiaomi Electric Car: সেল্ফ ড্রাইভিং গাড়ি লঞ্চ করে বাজার কাঁপাতে তৈরি শাওমি, দাম কেমন হবে

Avatar

Updated on:

Xiaomi Electric Car Production start date

চীনের বিখ্যাত স্মার্টফোন নির্মাতা শাওমি (Xiaomi) যে ইলেকট্রিক গাড়ি বাজারে আনতে চলেছে সে খবর এতদিনে একাধিকবার চর্চায় উঠে এসেছে। বেশকিছু চীনা সংবাদ মাধ্যমে এ নিয়ে বিভিন্ন সময়ে নানান মুখরোচক খবর পরিবেশনের সাক্ষী থেকেছে সমগ্র বিশ্ব। তবে লঞ্চের নির্দিষ্ট সময়কাল সম্পর্কে কোন তথ্য সামনে আসেনি। এবারে সেই বার্তাই দিলেন স্বয়ং শাওমির সিইও এবং সহ প্রতিষ্ঠাতা লেই জুন। তিনি জানান, ইতিমধ্যেই গাড়িটির উন্নয়নের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। সব ঠিকঠাক চললে ২০২৪-এর যে কোনো সময়ে বাজারে হাজির করা হবে ব্যাটারি চালিত মডেলটি।

Xiaomi ১,০০০ কোটি ডলার বিনিয়োগ করবে

উল্লেখ্য ২০২১-এই চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি ইলেকট্রিক গাড়ির বাজারে পদার্পণের কথা ঘোষণা করেছিল। এই উদ্দেশ্যে আগামী ১০ বছরে তারা ১,০০০ কোটি ডলার বা প্রায় ৮১,৯০০ কোটি টাকা বিনিয়োগ করবে বলে জানিয়েছিল। ২০২১-এর সেপ্টেম্বরে ‘শাওমি অটোমোবাইল কোম্পানি লিমিটেড’-এর রেজিস্ট্রেশন করা হয়। চীনের ইজহুয়াং-এ গড়ে তোলা হয় গাড়ি কারখানার সদর দপ্তর এবং গবেষণা ও উন্নয়ন বিভাগ। এবারে শাওমি ২০২৪ থেকে গাড়িটির গণ উৎপাদন শুরু করার পরিকল্পনা করছে।

ইলেকট্রিক ভেহিকেলটির ছাদে রয়েছে LiDAR সেন্সর

শাওমির আসন্ন ইলেকট্রিক গাড়িটির সম্প্রতি ক্যামোফ্লেজে মোড়ানো অবস্থায় টেস্টিং চলাকালীন দেখা মিলেছে। সেডান মডেলটির সামনে রয়েছে দীর্ঘ বনেট, একটি ক্লোজ্ড-অফ গ্রিল, অল এলইডি লাইটিং, একটি র‍্যাকেড উইন্ডস্ক্রিন, একটি ঢালু রুফলাইন, রুফ মাউন্টেড LiDAR সেন্সর অ্যারে, ORVMs, ফ্লেয়ার্ড হুইল আর্চেস এবং ডিজাইনার অ্যালয় হুইল। আবার বাতাসের বাধা সহজে অতিক্রম করে এগিয়ে চলার জন্য এতে দেওয়া হয়েছে এরোডায়নামিক ডিজাইন।

BYD-র Blade ব্যাটারি প্যাক

গাড়িটির টেকনিকাল তথ্য বিস্তারিতভাবে এখনও প্রকাশ করেনি শাওমি। তবে জল্পনা শোনা যাচ্ছে ইলেকট্রিক সেডান মডেলটি বর্তমানে বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক গাড়ি নির্মাতা BYD-র ব্লেড (Blade) ব্যাটারি প্যাক সমেত হাজির হবে। এছাড়া এতে থাকবে এলপিএফ টেকনোলজি এবং দ্রুত চার্জিংয়ের সক্ষমতা।

তৃতীয় পর্যায়ের ADAS প্রযুক্তি সহ হাজির হবে

শাওমির আসন্ন বৈদ্যুতিক গাড়িটির ইন্টেরিয়র ডিজাইন সম্পর্কে এখনও ধোঁয়াশা রয়েছে। অনুমান করা হচ্ছে গাড়িটি একটি বৃহৎ কেবিন সহ হাজির হবে। যাতে থাকবে একটি প্রিমিয়াম আপহোলস্টেরি, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, একটি ইয়ক-স্টাইল স্টিয়ারিং হুইল, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং লেটেস্ট কানেক্টিভিটি অপশন সহ একটি বৃহৎ টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট প্যানেল। গাড়িটির অন্যতম বৈশিষ্ট্য হবে তৃতীয় পর্যায়ের অ্যাডভ্যান্সড ড্রাইভার অ্যাসিট্যান্স সিস্টেম এবং সেল্ফ ড্রাইভিং ফিচার।

Xiaomi EV-র সম্ভাব্য দাম

শাওমির ইলেকট্রিক গাড়ির উন্নয়নের কাজ অনেকটা এগোলেও, এখনও সেটি প্রোটোটাইপ পর্যায়ে রয়েছে। ২০২৪ থেকেই গাড়িটির গণ উৎপাদন শুরুর পরিকল্পনা করছে চীনা সংস্থাটি। ইলেকট্রিক সেডান মডেলটি বাজারে ২,৬০,০০০ সিএনওয়াই বা প্রায় ৩০.৬ লক্ষ টাকা মূল্যে লঞ্চ হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥