ইংরেজিতে লিখলেও ভারতে বাংলা সহ বিভিন্ন আঞ্চলিক ভাষায় সার্চ রেজাল্ট দেখাবে গুগল

ভারতীয়দের কথা ভেবে Google সম্প্রতি তাদের বিভিন্ন প্ল্যাটফর্মে একাধিক নতুন ভাষার সুবিধা সংযোজন করলো। এখন থেকে হিন্দি এবং ইংরেজি ছাড়া অন্যান্য আঞ্চলিক ভাষাতেও ‘সহজ ও ‘নির্ভুল’ ভাবে গুগল ব্যবহার করা যাবে। গুগল তাদের L10n ইভেন্টে এই ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা করেছে। এছাড়া এদিন গুগল তাদের নতুন ডেভেলপড বহুভাষিক মডেল ‘MuRIL’ -কে প্রকাশ্যে নিয়ে এসেছে। জানিয়ে রাখি, MuRIL হলো TensorFlow Hub এর ফ্রী এবং ওপেন সোর্স। বর্তমানে এটিতে ইংরেজী সহ আরো ১৬টি ভারতীয় ভাষা সাপোর্ট করে।

যে সমস্ত প্ল্যাটফর্মে গুগল নতুন ল্যাঙ্গুয়েজ ফিচারগুলি সংযোজন করেছে তার মধ্যে সর্বাগ্রে বলতে হয় Google Search (গুগল সার্চ) এর কথা। এতদিন গুগল সার্চ ইউজাররা হিন্দি এবং ইংরেজি – এই দুটি ভাষায় একসাথে সার্চিং রেজাল্টের সুবিধা পেতেন। কিন্তু এবার থেকে আরও চারটি ভারতীয় ভাষা – তামিল, তেলেগু, বাংলা এবং মারাঠি ভাষাতেও গুগল সার্চ রেজাল্ট দেখাবে। ফলে আঞ্চলিক ভাষার কোন বিষয় ইংরেজিতে টাইপ করে সার্চ করলে Google এখন থেকে ইংরেজি এবং প্রাদেশিক – দুই ভাষাতেই সার্চ রেজাল্ট প্রকাশ করবে। এক্ষেত্রে ইংরেজি ও অপর একটি প্রাদেশিক ভাষাজ্ঞান সম্পন্ন মানুষেরা উপকৃত হবেন সবথেকে বেশী। এজন্য সামনের মাসে গুগল নতুন আপডেট আনবে বলে জানিয়েছে।

গুগল সার্চের পর এবার বলা যাক Google Assistant এর কথা। এখন থেকে এই প্ল্যাটফর্মের ইউজাররা খুব সহজেই নিজের পছন্দের ভাষা বেছে নিতে পারবেন। অ্যাপ সেটিংসে গিয়ে ইচ্ছানুযায়ী ভাষা সিলেক্ট করতে হবে। গুগল তাদের পরিসংখ্যানে দেখিয়েছে যে ভারতে প্রতি তিনজনের মধ্যে একজন ইউজার Google Assistant ব্যবহারের ক্ষেত্রে প্রাদেশিক ভাষার সাহায্য নিয়ে থাকেন। সামগ্রিক হিসেবে প্রায় ৫০ শতাংশ অ্যাপ ইউজার প্রাদেশিক অন্যান্য ভাষা গুলিতে কনটেন্ট দেখতে পছন্দ করেন।

একইভাবে Google Lens-এ সম্প্রতি ‘Homework’ ফিচার অ্যাড করা হয়েছে, যার মাধ্যমে একজন অংকের জটিল সমস্যাগুলিকে সমাধান করতে পারবেন। এটি আপাতত হিন্দি এবং ইংরেজি ভাষায় উপলব্ধ। এই ফিচার ব্যবহারের জন্য Google Lens এর মাধ্যমে প্রশ্নটির ছবি তুলতে হবে। এটুকু করলেই গুগল আপনার সামনে ধাপে ধাপে প্রশ্নটির সমাধান এবং ব্যাখ্যা পেশ করবে।

MuRIL

আগেই বলেছি MuRIL গুগলের একটি বহুভাষিক মডেল যার সম্পূর্ণ নাম Multilingual Representations for Indian Languages। নতুন আপডেটের ফলে এটি এখন পূর্বের চেয়েও অনেক বেশী কার্যকর। এর মাধ্যমে গুগল রোমান বর্ণমালায় লেখা হিন্দি টেক্সট সহজেই বুঝতে এবং ব্যাখ্যা করতে পারে।