Aadhaar Card: ঘরে বসেই আধার কার্ড নিয়ে সমস্ত সমস্যার সমাধান, নয়া পরিষেবা আনল UIDAI

Avatar

Published on:

Aadhaar Mitra launched

‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ বা ইউডিএআই (UIDAI) সম্প্রতি একটি নতুন AI সমর্থিত চ্যাটবট চালু করার ঘোষণা করেছে। Aadhaar Mitra নামের এই নতুন চ্যাটবট ব্যবহারকারীদের আধার সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে। এই নতুন পরিষেবার মাধ্যমে আপনি – PVC স্ট্যাটাস ট্র্যাক, অভিযোগ নথিভুক্ত করা সহ আরও অনেক কিছু করতে পারবেন। এই প্রতিবেদনে আমরা আপনাকে Aadhaar Mitra কী, এর কার্যকারিতা এবং কীভাবে এটি ব্যবহার করবেন সেই সম্পর্কিত তথ্য প্রদান করবো।

Aadhaar Mitra কি?

আধার মিত্র হল UIDAI -এর একটি নতুন চ্যাটবট। এক্ষেত্রে আপনি UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইটে (www.uidai.gov.in) গিয়ে এটি ব্যবহার করতে পারবেন। চ্যাটবটটি ওয়েবসাইটে ইউজার এক্সপিরিয়েন্স বাড়াতে এবং আধার সম্পর্কিত প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। কার্যকারিতার ক্ষেত্রে এই চ্যাটবটের মাধ্যমে – আধার কেন্দ্রের লোকেশন বা অবস্থান, রেজিস্ট্রেশন, আপডেট স্ট্যাটাস, PVC কার্ড অর্ডার স্ট্যাটাস, কমপ্লেন্ট স্ট্যাটাস, এনরোলমেন্ট সেন্টার ইত্যাদি সম্পর্কে তথ্য পাওয়া সম্ভব। আপনারা এখানে ইংরেজি এবং হিন্দি উভয় ভাষায় চ্যাট করতে পারবেন।

Aadhaar Mitra কীভাবে ব্যবহার করবেন?

• আধার মিত্র চ্যাটবট ব্যবহার করার জন্য প্রথমেই UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইটে চলে যান। অথবা এই লিঙ্কে ক্লিক করুন –www.uidai.gov.in।

• এরপর হোমপেজের নীচে ডান কোণে আধার মিত্রের বক্স দেখতে পাবেন। এতে ক্লিক করলেই চ্যাটবট খুলে যাবে।

• এবার কোনো বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা করতে হলে ‘Get Started’ লেখা একটি অপশন দেখতে পাবেন, এতে ক্লিক করুন।

• শেষে সার্চ বক্সে আপনার প্রশ্ন লিখুন এবং উত্তর পেয়ে যান।

সঙ্গে থাকুন ➥