Diwali Photography: দীপাবলির সেরা ফটোগ্রাফার হয়ে উঠুন আপনি, সাথে রাখুন এই পাঁচটি জিনিস

Avatar

Published on:

Diwali Photography tips keep these 5 things with you for best image capture

কিছুদিন আগেই শেষ হয়েছে বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। আর এই উৎসব শেষ হতে না হতেই আসন্ন আলোর উৎসব দীপাবলিতে মেতে উঠতে চলেছে গ্রাম থেকে শহর। এটা এমন একটা সময় যখন প্রতিটি ঘর নানা রকম আলোকসজ্জায় সেজে ওঠে। আর এই সুন্দর মুহূর্তগুলি অনেকে ক্যামেরা দিয়ে ফোনে ধারণ করে রাখতে চান। তাই অনেকেই ভালো মানের ক্যামেরা ফোন ব্যবহার করে থাকেন। তবে, ছবি তোলার জন্য সবসময় ফোনের ক্যামেরাই যথেষ্ট নয়। এর সাথে আপনার প্রয়োজন আরও কিছু আনুষঙ্গিক জিনিসের। আজ আমরা এই প্রতিবেদনে এমনই পাঁচটি অ্যাক্সেসরিজ (Mobile Accessories) সম্পর্কে আলোচনা করব, যেগুলি ব্যবহার করে আপনার ক্যাপচার করা ছবিটি হয়ে উঠবে অনন্য।

১) ক্যামেরা লেন্স (Camera lens)

যদি আপনার কাছে একটি ডিএসএলআর বা মিররলেস ক্যামেরা থেকে থাকে আর এতে একটি ইন্টার চেঞ্জেবল লেন্স থাকে, তাহলে ছবি তোলার সময় সঠিক লেন্স নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ হয়ে যায়। তাই, ফটোগ্রাফারদের জন্য সব সময় দুটি লেন্স বহন করা খুবই জরুরী।

একটি ভার্সেটাইল চওড়া অ্যাপারচার বিশিষ্ট অলপারপাস লেন্স খুবই দক্ষতার সঙ্গে প্রদীপের শিখা বা আতশবাজির রোশনাই ক্যাপচার করতে পারে। আবার, আকর্ষণীয় ক্লোজআপ এবং বোকেহ ফিল্ড পোট্রেট ক্যাপচার করার জন্য আপনি ফাস্ট প্রাইম লেন্স ব্যবহার করতে পারবেন। এছাড়াও, আপনি প্রয়োজন অনুযায়ী নিজের স্মার্টফোনে সিলেক্টেড এক্সটার্নাল লেন্সও অ্যাটাচ করতে পারবেন।

২) ক্যামেরা স্টোরেজ (Camera Storage)

ক্যামেরা এবং লেন্সের মতোই গুরুত্বপূর্ণ জিনিস হল ক্যামেরা স্টোরেজ। কারণ, ছবি ক্যাপচার করার সময় মোবাইলের স্টোরেজ ফাঁকা থাকা খুবই প্রয়োজনীয়। ছবি স্টোর করার ক্ষেত্রে ফটোগ্রাফারদের জন্য ডিজাইন করা হাই ক্যাপাসিটির এসডি কার্ড খুবই প্রয়োজনীয় জিনিস। উদাহরণস্বরূপ, বলা যায় এইরকম ক্ষেত্রে আপনি সানডিস্ক এক্সট্রিম প্রো-এর মত এসডি কার্ড ব্যবহার করতে পারেন, যা ২০০ এমবিপিএস পর্যন্ত ট্রান্সফার স্পিড অফার করে।

৩) পাওয়ার ব্যাকআপ অথবা ব্যাটারি (Power Backup or Battery)

উৎসবের সময় দীর্ঘক্ষণ ভ্রমণের কারণে বা অন্য কোনো কারণে ফোনের চার্জ শেষ হয়ে যেতেই পারে। তাই এমন পরিস্থিতির জন্য সর্বদা তৈরি থাকুন। উল্লেখ্য, বাজারে ৯৫ ডব্লুএইচ, ১৩০ ডব্লুএইচ, ১৬০ ডব্লুএইচ এবং ১৯০ ডব্লুএইচ ক্ষমতা সম্পন্ন বিভিন্ন লিথিয়াম-আয়ন ব্যাটারি পাওয়া যায়। এর মধ্যে আপনি আপনার পছন্দ এবং প্রয়োজন অনুযায়ী একটি সঠিক পাওয়ার ব্যাকআপ চয়ন করুন।

৪) ফাস্ট পোর্টেবল স্টোরেজ (Fast Portable Storage)

ছবি এবং ভিডিও দ্রুত শেয়ার বা ব্যাকআপ রাখার জন্য আপনার একটি পোর্টেবল স্টোরেজ অপশন রাখা দরকার। ভালো পারফরম্যান্সের জন্য আপনি সানডিস্ক প্রফেশনাল প্রো জি৪০-এর মত এসএসডি বেছে নিতে পারেন। এছাড়া, আপনি পেনড্রাইভও সঙ্গে রাখতে পারেন।

৫) ট্রাইপড এবং লাইট (Tripod and lights)

একটি নিখুঁত ফটো ক্লিকের জন্য আপনি একটি মজবুত, কম্প্যাক্ট এবং হালকা ওজনের ট্রাইপড ব্যবহার করুন। এছাড়াও, ভালো ছবি তোলার জন্য আলো খুবই গুরুত্বপূর্ণ, তাই সর্বদা একটি এক্সটার্নাল ফ্ল্যাশ বা রিং লাইট সঙ্গে রাখুন।

সঙ্গে থাকুন ➥