Smartphone-এর কভারে টাকা রাখেন? অকালেই যাবে জীবন, যদি না মানেন বিশেষজ্ঞদের পরামর্শ

Avatar

Published on:

Keeping Money in Smartphone Cover Dangerous

আমাদের ভারতীয়দের মধ্যে যে কলা-কৌশলের অভাব নেই, সে কথা বোধহয় অতি বড় নিন্দুকও এক বাক্যে স্বীকার করতে বাধ্য! বিশেষত ঘর-সংসার চালানো বা নিজেরা দিন কাটানোর সময় খরচ বাঁচানোর জন্য এদেশের একাংশ মানুষের জুড়ি মেলা ভার। কিন্তু এই খরচ কমানোর কিছু কৌশলই অনেক সময় বিপদের কারণ হতে পারে। যেমন, ফোনের কভারের পিছনে টাকা রাখার অভ্যাস ডেকে আনতে পারে বড়সড় ক্ষয়ক্ষতি, এমনকি মৃত্যুও। আসলে এই কয়েক বছরে আমাদের জীবনের সাথে স্মার্টফোন বেশ গভীরভাবে জড়িয়ে গেছে। আর সর্বক্ষণ হাতে থাকার কারণে (পড়ুন অতিরিক্ত জায়গার ঝামেলা এড়াতেও) অনেকেই নগদ টাকা বা নোট ফোনের কভারের পিছনে রাখা একটি অভ্যাসে পরিণত করেছেন। এতে যখন খুশি এবং যেকোনো অবস্থায় টাকার প্রয়োজন মেটে বটে, তবে এই পদক্ষেপই কিন্তু ডেকে আনতে পারে মৃত্যু। হ্যাঁ ঠিকই পড়েছেন! এখন, মাঝেমধ্যেই স্মার্টফোনে বিস্ফোরণ বা আগুন ধরার কথা শোনা যায়। এক্ষেত্রে এই বিষয়ে নানাবিধ সতর্কতা মানলেও অনেকেই হয়তো জানেন না যে, ফোনের কভারে টাকা রাখলে তাতে আগুন ধরার সম্ভাবনা বেড়ে যায়।

কভারে টাকা রাখা বিপজ্জনক কেন? কীভাবে আগুন ধরে ফোনে?

পাঠকরা সকলেই নিশ্চয় অনুভব করেছেন যে, দীর্ঘক্ষণ ফোন ব্যবহার করলে (তা সে ফোন করা, ভিডিও দেখা বা গেম খেলা) সেটি ব্যাপক গরম হয়ে যায়। আসলে এই সময়ে ফোনের প্রসেসর পুরোদমে কাজ করে, যার ফলে তাপ উৎপন্ন হয়। তাই ফোনের কভারে টাকার নোট রাখলে আগুন লেগে যেতে পারে।

এবার আপনি বলবেন টাকার নোট তো কাগজ থেকে তৈরি, তাহলে কীভাবে এমনটা সম্ভব? এই প্রসঙ্গে বলে রাখি, ফোনে টাইট কভার ব্যবহার করলে বা দীর্ঘক্ষণ কভার লাগিয়ে রাখলে, তা থেকে তাপ বের হয়না। একইভাবে কভারের ভেতর নোট রাখলেও ফোনে উত্তাপ কমেনা, বরঞ্চ ফোনের তাপে সৃষ্ট রাসায়নিক বিক্রিয়া থেকে আগুন ধরে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

উল্লেখ্য, সম্প্রতি আবারও মোবাইল বিস্ফোরণের কারণে প্রাণ হারিয়েছে একটি মেয়ে। অতএব, সুস্থ শরীর ব্যস্ত করতে না চাইলে, ফোনের কভারে টাকা রাখার অভ্যাস ত্যাগ করা উচিত। বিশেষজ্ঞেরাও এমনই পরামর্শ দিচ্ছেন।

সঙ্গে থাকুন ➥