ভুলে যাবেন চার্জার কোথায় রেখেছেন, শেষ হবে না ফোনের ব্যাটারি, দেখে নিন ট্রিকগুলি

Published on:

How to Improve Android Smartphone Battery Life

এই ইন্টারনেটের যুগে অনলাইন ভিডিও স্ট্রিমিং, গেমিং এবং সোশ্যাল মিডিয়ার মতো নানা কারনে ব্যবহারকারীদের স্ক্রিন টাইম উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। আর অধিক ব্যবহারের ফলে দ্রুত শেষ হচ্ছে মোবাইলের ব্যাটারিও। যার জন্য সমস্যায় পড়ছেন অনেকেই। এই সমস্যা সমাধানের জন্য আজ বেশ কয়েকটি কৌশলের কথা আলোচনা করবো। চলুন দেরি না করে কৌশলগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

অ্যাডাপটিভ ব্যাটারি চালু রাখুন

এই ফিচারটি মোবাইল ফোন ব্যবহার করার ধরন বুঝে সেই অনুযায়ী ব্যাটারি ব্যবহার করতে দেয়। আর এটি কম ব্যবহৃত অ্যাপের ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি হ্রাস করে এবং বেশি ব্যবহৃত অ্যাপকে পাওয়ার দেয়। এই ফিচারটি অন করলে মোবাইল ফোনের ব্যাটারি আরো ভালোভাবে পরিচালিত হয় এবং দীর্ঘস্থায়ী হয়। অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যবহারকারীরা ব্যাটারি সেটিংসে গিয়ে এটি অ্যাক্টিভ করতে পারেন।

অনেক ব্যাটারি ব্যবহার করে এমন অ্যাপ পজ করুন

প্রত্যেক ব্যবহারকারীর মোবাইলেই এমন কিছু অ্যাপ থাকে যেগুলো তারা ব্যবহার করে না। তবে ব্যবহার না করলেও এই অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। যার ফলে কমে যায় ব্যাটারি। তাই দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যবহার করতে চাইলে প্রথমে এই অ্যাপগুলি শনাক্ত করুন এবং তারপর সেগুলি মোবাইল থেকে সরিয়ে ফেলুন।

ডার্ক মোড অন করুন

স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য ডার্ক মোড একটি বড় ভূমিকা পালন করে। এটি ওএলইডি ডিসপ্লে বিশিষ্ট হ্যান্ডসেটগুলির জন্য খুব দরকারী বৈশিষ্ট্য। ওএলইডি ডিসপ্লেতে ডার্ক মোডে মাত্র কয়েকটি পিক্সেলই চালু থাকে, যার ফলে তুলনামূলক ভাবে ব্যাটারি কম খরচ হয়, এবং এটি দীর্ঘক্ষণ স্থায়ী হয়। একটি গবেষণায় দেখা গেছে, ওএলইডি স্মার্টফোনে ডার্ক মোড ব্যবহার করলে ৩৯ শতাংশ পর্যন্ত ব্যাটারি সাশ্রয় করা যায়।

লোকেশন সার্ভিস সেটিংস

নেভিগেশন অ্যাপগুলির জন্য লোকেশন সার্ভিস খুবই গুরুত্বপূর্ণ। তবে, এটিও প্রচুর ব্যাটারি ব্যবহার করে থাকে। তাই লোকেশন সার্ভিস অপটিমাইজ করার জন্য কেবলমাত্র প্রয়োজন এর সময় হাই অ্যাকিউরেসি অপশন ব্যবহার করুন। আর দৈনন্দিন ব্যবহারের জন্য ব্যাটারি সেভিং মোড অন করে রাখাই ভালো। কারণ, এটি প্রয়োজনীয় অ্যাপস-এর জন্য লোকেশন আপডেটকে সীমিত করে। তাই আপনি যদি লোকেশন সার্ভিস ব্যবহার না করেন তাহলে এটি বন্ধ করে রাখুন।

সঙ্গে থাকুন ➥