Smartphone Battery: বহুদিন ধরে ফোনের ব্যাটারি ভালো রাখতে চান? আজ থেকে মেনে চলুন এই ৫ নিয়ম

Avatar

Published on:

How to Improve Android Smartphone Battery Life

বর্তমানে স্মার্টফোন (Smartphone) বেশিরভাগ মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। কাজ, আড্ডা, শিক্ষা, সোশ্যাল মিডিয়া এবং বিনোদন সহ মোবাইল গেমের মতো একাধিক কাজের জন্য আমাদের এখন মুঠোফোন না হলে চলে না। আর একাধিক কাজ করার জন্য ফোনের ব্যাটারি (Battery) ভাল রাখা খুবই প্রয়োজনীয়। এখনকার দিনে বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারীই অ্যান্ড্রয়েড ডিভাইস (Android Device) ব্যবহার করেন। আর বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইসেই লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়। এই অ্যান্ড্রয়েড স্মার্টফোনের (Android Smartphone) ব্যাটারি অনেকদিন পর্যন্ত ভাল রাখতে চাইলে কয়েকটি নিয়ম মেনে চলা প্রয়োজন। এক্ষেত্রে কী কী করণীয় চলুন সেগুলো একনজরে দেখে নেওয়া যাক।

আবহাওয়া

বেশিরভাগ স্মার্টফোন নির্মাতাই প্রচন্ড গরম বা ঠান্ডায় স্মার্টফোন ব্যবহার না করার পরামর্শ দিয়ে থাকে। কারণ অত্যধিক গরম বা অত্যাধিক ঠান্ডা আবহাওয়া ব্যাটারির ক্ষতি করতে পারে।

চার্জ করার সময় মোবাইল কভারটি খুলে রাখুন

চার্জ করার সময় মোবাইল কেস ব্যবহার করলে ফোন অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। যার ফলে কমে যেতে পারে ব্যাটারি লাইফ। আর এই কারণেই চার্জিং এর সময় ফোনের কেসটি খুলে রাখার পরামর্শ দেওয়া হয়।

ফোনের ব্যাটারি অপ্টিমাইজেশন এনাবল করুন

এই ফিচারের মাধ্যমে কোনো অ্যাপ কতটা ব্যাটারি ব্যবহার করবে, তা নিয়ন্ত্রণ করা যাবে। এছাড়াও, কোন কোন অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলবে সেটিও নিয়ন্ত্রণ করা সম্ভব। আর এই ফিচার এনাবল করার জন্য প্রথমে Android ফোনের Settings-এ যান। সেখানে Battery Optimization খুঁজুন। আর তারপর এই অপশনটি এনাবল করে দিন।

কখনোই সম্পূর্ণ ব্যাটারি ডিসচার্জ করবেন না

ফোনের ব্যাটারি কখনোই ০ শতাংশ পর্যন্ত ডিসচার্জ করে ১০০ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া উচিত নয়। এর ফলে আপনার ব্যাটারি লাইফ কমে যেতে পারে। ডিভাইসে ২৫ শতাংশ চার্জ থাকাকালীনই ফোনে চার্জ দেওয়া উচিত। আর আপনার ডিভাইসের জন্য ৭৫ শতাংশ থেকে ৮০ শতাংশ পর্যন্ত চার্জই যথেষ্ট।

ডিভাইস অপ্টিমাইজ করুন

আপনার যদি 5G ইন্টারনেট প্রয়োজন না হয় তাহলে ব্যাটারি সংরক্ষণের জন্য মোবাইল ডেটা ব্যবহার করার সময় 4G LTE-তে স্যুইচ করুন৷ আবার, আপনার স্ক্রীন সেটিংসকে ৬০ হার্টজ রিফ্রেশ রেট এবং কম রেজোলিউশনে অ্যাডজাস্ট করুন। কারণ, এই কাজে আপনার ব্যাটারি ক্ষয় কম হবে।

সঙ্গে থাকুন ➥