Homeটেক গাইডসিম হারিয়ে বা চুরি হয়ে গেলে Jio ও Airtel গ্রাহকরা কীভাবে ব্লক করবেন, জেনে নিন

সিম হারিয়ে বা চুরি হয়ে গেলে Jio ও Airtel গ্রাহকরা কীভাবে ব্লক করবেন, জেনে নিন

আজকের দিনে দাঁড়িয়ে ব্যক্তিগত সিম কার্ড চুরি বা খোয়া গেলে অবিলম্বে তা ব্লক করা একজন ইউজারের সর্বপ্রধান কর্তব্য। সত্যি বলতে হারিয়ে যাওয়া সিম কার্ড আমাদের জন্য নানা ধরনের বিপদ ডেকে আনতে পারে, যার ফলে আমরা ভিন্ন ভিন্ন প্রকারের ক্ষয়ক্ষতির মুখোমুখি হতে পারি। এর মধ্যে গুরুত্বপূর্ণ ডেটা হাতছাড়া থেকে শুরু করে ব্যাঙ্ক জালিয়াতি পর্যন্ত বিভিন্ন ঘটনার সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই চলতি প্রতিবেদনে আমরা সিম কার্ড হারিয়ে গেলে তার পরবর্তী পদক্ষেপ রূপে একজন ইউজারের কি করণীয়, সেকথাই আলোচনা করবো।

সিম কার্ড হারালে তা ব্লক করার জন্য যা করবেন

সিম কার্ড হারালে Airtel ব্যবহারকারীরা মূলত তিনটি উপায়ে তা ‘Block’ বা নিষ্ক্রিয় করতে পারেন। এজন্য প্রাথমিকভাবে অন্য কোনো এয়ারটেল নম্বর থেকে তারা ‘১২১’ বা ‘১৯৮’ নম্বর ডায়াল করে কোম্পানির গ্রাহক সেবা প্রতিনিধির সাথে কথা বলতে পারেন। এক্ষেত্রে ভিন্ন কোনো এয়ারটেল নম্বর কাছে না থাকলে অন্য যে কোনো কানেকশন থেকে ‘৯৮৪৯০৯৮৪৯০’ বা ‘১৮০০ ১০৩ ৪৪৪৪’ ডায়াল করে টেলকোর কাস্টোমার সার্ভিসে সিম কার্ড বন্ধের আবেদন জমা করা যাবে। এছাড়া নিকটবর্তী এয়ারটেল স্টোরে গিয়ে গ্রাহকেরা উপযুক্ত ডকুমেন্ট প্রদান মারফত সিম কার্ড বন্ধের অনুরোধ দাখিল করতে পারবেন। সর্বোপরি, অনলাইন পদ্ধতিতেও ইউজারদের পক্ষে সিম কার্ড ব্লক বা বন্ধের আবেদন জমা করা সম্ভব। সেজন্য Airtel Thanks App -এর ‘Help’ সেকশনে গিয়ে Live Chat Support অপশন চয়ন করতে হবে। সেখানে নিজের সমস্যার কথা ব্যক্ত করে অনায়াসে গ্রাহকেরা সিম কার্ড বন্ধের অাবেদন দাখিল করতে পারবেন। এসবের বাইরেও এয়ারটেলের ভারপ্রাপ্ত প্রতিনিধির কাছে নিজের সমস্যা তুলে ধরতে হলে ‘121@in.airtel.com’ ঠিকানায় ইমেইল পাঠিয়ে যোগাযোগ করতে হবে।

অন্যদিকে সিম কার্ড ব্লক বা বন্ধের জন্য Jio ব্যবহারকারীরা প্রাথমিকভাবে ‘১৯৯’ ডায়াল করে কাস্টোমার কেয়ারে আবেদন জানাতে পারেন। এছাড়া নিকটস্থিত রিলায়েন্স ডিজিটাল স্টোরে গিয়েও তাদের পক্ষে সিম বন্ধের আবেদন করা সম্ভব। এই উভয় ক্ষেত্রেই গ্রাহকদের প্রয়োজনীয় নথি জমা করতে হতে পারে। এর বাইরে জিও’র অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও সিম ব্লক করা সম্ভব। কিভাবে একাজ করতে হবে তা নীচে উল্লেখ করা হল।

১। প্রথমে Jio -র অফিসিয়াল ওয়েবসাইটে লগ-ইন (Login) করুন।

২। এরপর স্ক্রিনের টপ রাইট কর্ণারে মজুত নিজের নামের ওপর ক্লিক করে ‘My Account’ বিকল্পটি বেছে নিন।

৩। গিয়ার আইকনে ক্লিক করে সেটিংসে প্রবেশ করুন।

৪। এরপর ‘Suspend & Resume’ বিকল্প বেছে নিন।

৫। এবার অ্যারো (Arrow) বাটনে ক্লিক করে কেন আপনি সিম কার্ড ব্লক বা বন্ধ করতে আগ্রহী তা সিলেক্ট করতে হবে।

৬। এরপর ‘Suspend’ অপশনে ক্লিক করুন।

৭। আগামী ১৫ মিনিটের মধ্যে আপনার Jio নম্বর ব্লক হয়ে যাবে।

আরও পড়ুন