কর্মীদের ছুটি না নেওয়ার নির্দেশ, Apple iPhone 15 সিরিজ বাজারে ঝড় তুলতে এই তারিখে লঞ্চ হচ্ছে

Avatar

Published on:

Apple iphone 15 series launch date on 13 September company ask employee expected specifications

Apple iPhone 15 সিরিজের লঞ্চের তারিখ প্রকাশ্যে এলো। 9to5Mac -এর একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, ১৫তম প্রজন্মের আইফোন সিরিজকে সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে লঞ্চ করা হবে। জানিয়ে রাখি, প্রতি বছর সেপ্টেম্বরেই নতুন আইফোন লাইনআপের জন্য লঞ্চ ইভেন্টের আয়োজন করা হয়, শুধুমাত্র তারিখ ভিন্ন থাকে। ফলে Apple iPhone 15 সিরিজের উপর থেকে যে আগামী মাসেই পর্দা সরিয়ে দেওয়া হবে সেই বিষয়ে আমরা নিশ্চিত ছিলাম। তবে আজ নির্দিষ্ট একটি তারিখও সামনে এলো।

সামনে এলো Apple iPhone 15 সিরিজের লঞ্চের তারিখ

9to5Mac তাদের একটি লেটেস্ট রিপোর্টে জানিয়েছে যে, অ্যাপল তাদের কর্মচারীদের আগামী ১৩ই সেপ্টেম্বর ছুটি না নেওয়ার নির্দেশ দিয়েছে। কর্মচারীদের দাবি, এরকম নোটিশ জারি করার নেপথ্যের কারণটি হল উল্লেখিত তারিখে একটি ফোনের জন্য লঞ্চ ইভেন্ট আয়োজন করা হবে। তবে যেফোনটি লঞ্চ করা হবে তা আসন্ন আইফোন ১৫ সিরিজ কিনা তা কিন্তু রিপোর্টে নিশ্চিত করে বলা হয়নি। যদিও প্রবল সম্ভাবনা আছে যে ১৩ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলা ইভেন্টে আলোচ্য লাইনআপই লঞ্চ হবে। কেননা, অ্যাপল প্রত্যেকবার সেপ্টেম্বরের প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে নতুন আইফোন বাজারে আনে। ফলে এবারও এর ব্যতিক্রম হবে না বলেই আমাদের অনুমান।

আপকামিং Apple iPhone 15 সিরিজের বুকিং এবং শিপমেন্ট এই দিন থেকে শুরু হবে

অ্যাপল কর্মচারীদের তরফ থেকে পাওয়া তথ্য যদি সত্যি হয় অর্থাৎ ১৩ই সেপ্টেম্বরে যদি আইফোন ১৫ লঞ্চ হয়, তবে ঠিক ২ দিন পর থেকে অর্থাৎ ১৫ই সেপ্টেম্বর আলোচ্য লাইনআপের প্রি-বুকিং লাইভ হবে। আর এক সপ্তাহ পর থেকে শিপমেন্টের কাজ শুরু করা হবে।

Apple iPhone 15 সিরিজের ডিসপ্লে তৈরি করছে Samsung

প্রসঙ্গত, কয়েক দিন আগেই একটি কোরিয়া-ভিত্তিক প্রকাশনা সংস্থা দাবি করেছিল যে আইফোন ১৫ সিরিজে ব্যবহৃত OLED ডিসপ্লে প্যানেল নির্মাণের দায়িত্বে থাকা স্যামসাং (Samsung) ইতিমধ্যেই উৎপাদন প্রক্রিয়া শুরু করে দিয়েছে। মনে করা হচ্ছে, স্যামসাংই শুধুমাত্র আইফোনের OLED প্যানেলের সাথে সামঞ্জস্য পাতলা বেজেল এবং ডায়নামিক-আইল্যান্ড কাটআউটের জায়গা বের করতে সক্ষম হয়েছিল। জানিয়ে রাখি, LG এবং BOE Technology Group সংস্থা দুটি অ্যাপল দ্বারা পরিচালিত OLED প্যানেলের কোয়ালিটি টেস্টে ব্যর্থ হওয়ার দরুন প্রতিযোগিতা থেকে ছিটকে যায়। যার ফলে, আসন্ন আইফোনের জন্য ডিসপ্লে সরবরাহের দায়িত্ব গিয়ে পড়েছে স্যামসাংয়ের কাঁধে।

Apple iPhone 15 সিরিজের সম্ভাব্য ফিচার

অ্যাপল আইফোন ১৫ সিরিজকে পূর্বসূরিদের তুলনায় বেশ কয়েকটি উল্লেখযোগ্য আপগ্রেড সহ নিয়ে আসা হবে। যেমন আলোচ্য লাইনআপে সামান্য কার্ভড এজ এবং পাতলা বেজেল পরিবেষ্টিত ডিসপ্লে প্যানেল দেখা যাবে। সিরিজের চারটি মডেলেই লাইটনিং পোর্টের পরিবর্তে ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ডিসপ্লে নচ হিসাবে ডায়নামিক আইল্যান্ড দেওয়া হতে পারে। আবার ‘আইফোন ১৫ প্রো’ এবং ‘আইফোন ১৫ প্রো ম্যাক্স’ মডেল দুটিকে স্টেইনলেস স্টিলের পরিবর্তে নতুন টাইটানিয়াম ফ্রেম দ্বারা নির্মাণ করা হবে বলে আশা করা হচ্ছে, যা স্লিক লুক প্রদান করবে।

পারফরম্যান্সের জন্য, স্ট্যান্ডার্ড iPhone 15 এবং উচ্চতর iPhone 15 Plus মডেলে এ১৬ বায়োনিক (A16 Bionic) চিপ ব্যবহার করা হবে হয়তো, যা পূর্বসূরি iPhone 14 Pro -এও ছিল। তবে টপ-এন্ড iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max ফোন-দ্বয় সংস্থার লেটেস্ট এ১৭ বায়োনিক (A17 Bionic) প্রসেসর দ্বারা চালিত হবে। এছাড়া ‘প্রো’ মডেলগুলি নতুন পেরিস্কোপ লেন্স সহ আসতে পারে, যা আরো অধিক উন্নত অপটিক্যাল জুমিং পাওয়ার অফার করবে।

এদিকে আপকামিং Apple iPhone 15 সিরিজ একাধিক আকর্ষণীয় তথা অ্যাডভান্স ফিচারের সাথে লঞ্চ হওয়ায়, এর দামও বাড়বে। তাই দাবি করা হচ্ছে এই নয়া আইফোন সিরিজ সর্বাধিক ব্যয়বহুল হবে।

সঙ্গে থাকুন ➥