Best Camera Phone: ভালো‌ ক্যামেরা ফোন খোঁজ করলে বেছে নিন এই পাঁচটি মডেলের মধ্যে কোনো একটি

Avatar

Published on:

best-camera-phones-in india-2023-google-pixel-8-to-iphone-15-check-price

আজকাল প্রায় প্রত্যেকেই তাদের জীবনে ঘটমান প্রতিটি ঘটনাকে ফ্রেমবন্দি করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করার প্রতি বিশেষ আগ্রহী। যেকারণে DSLR -এর ন্যায় উন্নত-মানের ছবি ও ভিডিও তোলার জন্য অনেকেই ক্যামেরা-ফোকাসড স্মার্টফোনের খোঁজ করে থাকেন। আপনিও যদি এই গোষ্ঠী-অন্তর্ভুক্ত হয়ে থাকেন তবে এই প্রতিবেদন আপনার জন্যই! আসলে আজ আমরা এমন ৫টি হ্যান্ডসেটের হদিশ দেব, যেগুলি সেরা ফটোগ্রাফি অভিজ্ঞতা প্রদান করবে। শুধু তাই নয়, এগুলিতে উপলব্ধ ক্যামেরা ফিচার ও মোড, ক্যাপচার করা ছবি বা ভিডিওকে আরো সুন্দর করে তোলার বিকল্পও অফার করবে। এই তালিকায় সামিল রয়েছে – Oppo Reno10 Pro+ 5G, Google Pixel 8, Samsung Galaxy S23 Ultra 5G, Apple iPhone 14 Pro এবং লেটেস্ট লঞ্চ Apple iPhone 15। চলুন উল্লেখিত মডেলগুলির দাম ও ফিচার জেনে নেওয়া যাক।

৫টি সেরা ক্যামেরা স্মার্টফোনের তালিকা দেখে নিন

Oppo Reno 10 Pro+ 5G (256 GB) : দাম ৫৯,৯৯৯ টাকা

ওপ্পো রেনো ১০ সিরিজের টপ-এন্ড মডেল অর্থাৎ রেনো ১০ প্রো+ ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। এই ক্যামেরাগুলি হল – OIS সমর্থিত ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর, ৩এক্স জুম সহ ৬৪ মেগাপিক্সেল টেলিফোটো জুম লেন্স এবং ১১২-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ যুক্ত ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড শুটার। আবার ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের Sony IMX709 সেলফি ক্যামেরা বিদ্যমান, যা অটোফোকাস মোড সাপোর্ট করে। এই স্মার্টফোনের অপটিক্যাল কোটিং এবং বড় সেন্সর যেকোনো আলোয় পরিস্থিতিতে স্পষ্ট ও স্বচ্ছ ফটোগ্রাফি করার অনুমতি দেয়। এছাড়া হ্যান্ডসেটটি OIS প্রযুক্তি সমর্থনের পাশাপাশি ৩এক্স অপটিক্যাল জুম, ১২০এক্স ডিজিটাল জুম, ALD কোটিং সহ উপলব্ধ।

Google Pixel 8 : দাম ৭৫,৯৯৯ টাকা

গুগল পিক্সেল ৮ ফোনের ৬.১৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস OLED ডিসপ্লের উপরিভাগে থাকা পাঞ্চ-হোল কাটআউটের মধ্যে ১০.৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষণীয়। আবার ডিভাইসের পিছনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ অবস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল Samsung ISOCELL GN2 প্রাইমারি সেন্সর এবং ১২ মেগাপিক্সেল Sony IMX386 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা ম্যাক্রো ফোকাসও অফার করে। ফোনটি ৮কে পর্যন্ত রেজোলিউশনে ভিডিও রেকর্ড করতে সক্ষম। পাশাপাশি এই হ্যান্ডসেট – স্ট্যাগার্ড এইচডিআর, ফেস আনব্লার, সুপার রেস জুম, অডিও ম্যাজিক ইরেজার সহ বিভিন্ন ফটোগ্রাফি ফিচারও অফার করে। এছাড়া পিক্সেলের এই নয়া মডেল ম্যাজিক এডিটর সফ্টওয়্যারের সুবিধা সহ এসেছে, যা কাস্টম এডিট এবং স্টুডিও-কোয়ালিটির এনহ্যান্সড ফটো ক্লিক করতে সাহায্য করে। আবার – ম্যাজিক ইরেজার, ফটো অনব্লার এবং রিয়েল টোন -এর মতো এডিটিং টুলও রয়েছে।

Samsung Galaxy S23 Ultra 5G : দাম ১,৪৯,৯৯৯ টাকা

স্যামসাং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার লেন্স ও ৮৫-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ২০০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ৩এক্স অপটিক্যাল জুম সাপোর্ট সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা এবং ১০এক্স অপটিক্যাল জুম সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো শুটার। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের সুবিধার্থে এতে এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। ফোনটি নাইট মোড এবং লো-লাইট ফটোগ্রাফির ক্ষেত্রে দুর্দান্ত পারফরম্যান্স অফার করবে। এমনকি এই ফ্ল্যাগশিপ ফোন ভিডিও স্ট্যাবিলাইজেশনের সমর্থন সহ স্মুথ ভিডিও ক্যাপচার করতেও পারদর্শী।

Apple iPhone 14 Pro (128 GB) : দাম ১,২৯,৯০০ টাকা

দুর্দান্ত ফটো ও ভিডিওগ্রাফির জন্য অ্যাপল আইফোন ১৪ প্রো মডেলে – অপ্টিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) সহ ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৩এক্স অপ্টিঅ্যাল জুম সহ ১২ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর এবং ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স সমন্বিত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এই রিয়ার ক্যামেরাগুলি দুর্দান্ত লো লাইট ফটোগ্রাফি অফার করবে বলে দাবি অ্যাপলের। এদিকে, ডিভাইসের সামনে এফ/১.৯ অ্যাপারচার যুক্ত ১২ মেগাপিক্সেলের ট্রুডেপ্থ সেলফি ক্যামেরা লক্ষণীয়।

Apple iPhone 15 (128 GB) : দাম ৭৯,৯০০ টাকা

অ্যাপল আইফোন ১৫ মডেলে ডুয়াল-LED ডুয়াল-টোন ফ্ল্যাশ সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান৷ এক্ষেত্রে প্রাইমারি ক্যামেরা হিসাবে এফ/১.৬ অ্যাপারচার সমর্থিত ৪৮ মেগাপিক্সেলের সনি সেন্সর রয়েছে। আবার সহায়ক ক্যামেরা হিসাবে – এফ/২.৪ অ্যাপারচার ও ১২০˚ ফিল্ড-অফ-ভিউ সহ ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স অন্তর্ভুক্ত৷ ডিভাইসটির সামনে ১২ মেগাপিক্সেলের সেলফি শুটার লক্ষণীয়। উক্ত আইফোনটি বেশ কয়েকটি নতুন ক্যামেরা ফিচার অফার করে। যেমন, নতুন ক্যামেরা সিস্টেমে ইউজারদের আর পোর্ট্রেট মোডে আলাদা করে স্যুইচ করতে হবে না। কেননা কোনও বিষয়বস্তু শনাক্ত হলে মেশিন লার্নিং স্বয়ংক্রিয়ভাবে তাতে ডেপ্থ যোগ করবে। এছাড়া আলোচ্য হ্যান্ডসেটটি স্মার্ট HDR ফিচারের সাথে এসেছে, যা আরো উন্নত স্কিন টোন, উজ্জ্বল হাইলাইট, আরও ভাল মিডটোন এবং শ্যাডো অফার করে। এ১৬ বায়োনিক চিপসেট চালিত আইফোন ১৫ -এর রিয়ার ক্যামেরার অপটিক্যাল জুম রেঞ্জ ৪এক্স।

সঙ্গে থাকুন ➥