Apple-কে ধরাশায়ী করে বিশ্বের সেরা ডিসপ্লে যুক্ত স্মার্টফোনের খেতাব জয় করল Google

Avatar

Published on:

Google Pixel Fold DxOMark Display Ranking

বৈজ্ঞানিক পদ্ধতিতে স্মার্টফোন, লেন্স এবং ক্যামেরার মান নির্ধারণকারী বেঞ্চমার্ক প্ল্যাটফর্ম, ডিএক্সওমার্ক (DxOMark) সম্প্রতি একটি নতুন স্মার্টফোন মডেলের ডিসপ্লে পরীক্ষা করে তার ফলাফল শেয়ার করেছে। এই ফোনটি হল Google Pixel Fold, যা গত মে মাসে কোম্পানির প্রথম ফোল্ডেবল স্মার্টফোন হিসেবে লঞ্চ হয়েছে। ডিএক্সওমার্ক-এর ডিসপ্লে পরীক্ষায় এই প্রিমিয়াম হ্যান্ডসেটটি তার উৎকৃষ্টতা প্রমাণ করতে সফল হয়েছে। বেঞ্চমার্ক ডেটাবেসটি ফোল্ডেবলটির বিষয়ে কি কি তথ্য প্রকাশ করেছে, আসুন জেনে নেওয়া যাক।

Google Pixel Fold DxOMark-এর ডিসপ্লে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানদখল করে নিয়েছে

গুগল পিক্সেল ফোল্ড তার ডিসপ্লের জন্য ডিএক্সওমার্ক-এর আল্ট্রা প্রিমিয়াম র‍্যাঙ্কিং এবং গ্লোবাল র‍্যাঙ্কিং উভয় ক্ষেত্রেই প্রথম স্থান অর্জন করেছে। ডিসপ্লে পরীক্ষায় ১৫১ পয়েন্টের স্কোর সহ, ফোনটি বেঞ্চমার্ক প্ল্যাটফর্ম দ্বারা পরীক্ষিত প্রতিটি মডেলকে ছাড়িয়ে যেতে সক্ষম হয়েছে। অধিকাংশ আলোক পরিস্থিতিতে ডিসপ্লের কালার রেন্ডারিংয়ের জন্য বিশেষভাবে প্রশংসিত হয়েছে।

এছাড়াও, গুগল পিক্সেল ফোল্ড একটি দুর্দান্ত এইচডিআর১০ ভিডিও এক্সপেরিয়েন্স প্রদান করতে সক্ষম হয়েছে এবং বেশিরভাগ পরিস্থিতিতে উচ্চ স্তরের উজ্জ্বলতা অফার করতে পেরেছে। তবে স্ক্রিনের একমাত্র সমস্যাটি ছিল ক’মিনিট আউটডোরে অর্থাৎ বাইরের পরিবেশে ব্যবহার করার পর উজ্জ্বলতার অভাব। যদিও সামগ্রিক পাঠযোগ্যতা, কালার এবং ভিউয়িং এক্সপেরিয়েন্স উচ্চ প্রশংসা পেয়েছে। কিন্তু ডিসপ্লে বিভাগে এত দুর্দান্ত পারফরম্যান্স সত্ত্বেও, গুগল পিক্সেল ফোল্ড ক্যামেরার নিরিখে শীর্ষ ২০টি ফোনের তালিকায় প্রবেশ করতে পারেনি।

ডিএক্সওমার্ক-এর ক্যামেরা পরীক্ষায় Google Pixel Fold মাত্র ১৩৩ পয়েন্ট স্কোর করেছে, যা একে বিশ্বব্যাপী র‌্যাঙ্কিংয়ে ২৮ তম স্থানে রেখেছে। কিন্তু সামগ্রিকভাবে ফটোগ্রাফির ক্ষেত্রে এটি মোটামুটি ভালো মানের ছবিই ক্যাপচার করতে পারে। তবে লক্ষণীয় যে, Google Pixel Fold ডিএক্সওমার্ক-এর ডিসপ্লে পরীক্ষায় শীর্ষস্থান পেলেও, স্ক্রিন সংক্রান্ত বেশকিছু অভিযোগও ইতিমধ্যেই সামনে এসেছে। ইউজাররা নির্দিষ্টভাবে এর অভ্যন্তরীণ ডিসপ্লে সংক্রান্ত সমস্যাগুলির বিষয়ে অভিযোগ করেছেন। অভিযোগকারীরা জানিয়েছেন, অজ্ঞাত কিছু কারণে তাদের Google Pixel Fold-এর ফোল্ডেবল ডিসপ্লেটিতে ত্রুটি দেখা যাচ্ছে, এমনকি মাঝেমধ্যে স্ক্রিনটিকে ‘ডেড’ হয়ে যেতেও দেখা গেছে৷

সঙ্গে থাকুন ➥