Google Tensor G4: চাপে পড়বে iPhone, বাজার ঝড় তুলতে আসছে দুর্ধর্ষ প্রসেসর

Avatar

Published on:

google-tensor-g4-pixel-9-pro-4nm-heat-power-management-improvements-report

বর্তমানে বেশিরভাগ স্মার্টফোন নির্মাতারা কোয়ালকম (Qualcomm) নয় মিডিয়াটেক (MediaTek)-এর চিপ ব্যবহার করে থাকে। তবে অ্যাপল (Apple)-এর মতো ব্র্যান্ডও রয়েছে, যারা তাদের ডিভাইসে নিজস্ব কাস্টম চিপসেট প্রয়োগ করে৷ আবার, স্যামসাং (Samsung) এক্ষেত্রে দু’নৌকায় পা দিয়ে চলে। অর্থাৎ, কাস্টম চিপের পাশাপাশি তারা অন্যান্য চিপ কোম্পানির প্রোডাক্টও বেছে নেয়। তবে কাস্টম চিপসেটের একটি সুবিধা হল, এটি সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারের মধ্যে সুন্দর সমন্বয়ের অনুমতি দেয়, যা আরও ভাল পারফরম্যান্স দিতে সহায়তা করে। যেমনটা অ্যাপল তাদের আইফোনের ক্ষেত্রে অর্জন করতে পেরেছে। মার্কিন টেক জায়ান্ট গুগল (Google)-ও অনুরূপ পদ্ধতি গ্রহণ করেছে। তারা Pixel সিরিজের ফোনগুলিতে ইন-হাউস Tensor প্রসেসর অফার করে। আর এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, পরবর্তী প্রজন্মের Google Pixel 9-এ Tensor G4 চিপসেট থাকবে, যা উন্নত হিট এবং পাওয়ার ম্যানেজমেন্টের প্রতিশ্রুতি দেবে।

Google Tensor G4-তে আরও ভালো হিট এবং পাওয়ার ম্যানেজমেন্ট থাকতে পারে

গুগল এ বছরের শেষের দিকে টেনসর জি৪ প্রসেসর দিয়ে পিক্সেল ৯ সিরিজের স্মার্টফোন লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যেই এই ফোনগুলির সম্পর্কে যে সমস্ত রিপোর্ট সামনে এসেছে, সেগুলি নির্দেশ করে যে জি৪ চিপটি উন্নত হিট এবং পাওয়ার ম্যানেজমেন্ট অফার করবে। এটি ফোনকে দীর্ঘ সময় ব্যবহারের ক্ষেত্রে ঠান্ডা রাখবে এবং আরও ভাল ব্যাটারি লাইফ প্রদান করবে। এছাড়াও, শোনা যাচ্ছে যে টেনসর জি৪ ৪ ন্যানোমিটার প্রক্রিয়ায় স্যামসাং (Samsung) দ্বারা তৈরি করা হবে।

প্রাথমিক রিপোর্টগুলি থেকে এও জানা গেছে, টেনসর জি৪ প্রসেসরটি বর্তমান প্রজন্মের জি৩-এর থেকে পরিমিত আপগ্রেড অফার করবে। তবে আগামী বছর লঞ্চ হতে চলা টেনসর জি৫ প্রসেসরটি গেম-চেঞ্জার হতে চলেছে, যা পিক্সেল ১০ সিরিজকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে বলে মনে করা হচ্ছে। এটি হবে গুগলের প্রথম “ট্রু” কাস্টম-ডিজাইন করা টেনসর চিপ, যা তৈরিতে গুগলের বড় ভূমিকা থাকবে। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ইন্টিগ্রেশনের ওপর বর্ধিত নিয়ন্ত্রণ একটি অত্যন্ত অপ্টিমাইজ করা অ্যান্ড্রয়েড এক্সপেরিয়েন্স প্রদান করবে।

আর, এই পদক্ষেপটি গুগলকে অ্যাপলের ভার্টিক্যাল ইন্টিগ্রেশনের স্তরের কাছাকাছি নিয়ে আসবে। যদিও, Tensor G5 এবং Google Pixel 10 সম্পর্কে কোনও সিদ্ধান্তে আসা এখনই উচিত হবে না, কেননা এটি আগামী বছরের শেষের দিকে লঞ্চ হতে চলেছে। তবে, Google Pixel 9 সিরিজ যে প্রত্যাশার অধিক পারফরম্যান্স প্রদান করবে, তা যথেষ্ট আশাব্যাঞ্জক সংবাদ।

সঙ্গে থাকুন ➥