Huawei Mate X3: ফোল্ডেবল ফোনের বাজারে রাজ করতে এল হুয়াওয়ে মেট এক্স৩, দাম ও ফিচার দেখে নিন

Avatar

Published on:

Huawei Mate X3 Foldable Phone launched

আজ অর্থাৎ ২৩শে মার্চ Huawei তাদের হোম-মার্কেটে Mate X3 নামের একটি নতুন ফোল্ডেবল স্মার্টফোন লঞ্চ করেছে। এটির পাশাপাশি আরো একাধিক প্রোডাক্টকেও লঞ্চ করা হয়েছে। এই তালিকায় সামিল রয়েছে – Huawei P60 স্মার্টফোন সিরিজ, MatePad 11 (2023) ট্যাবলেট, Watch Ultimate, TalkBand B7 এবং FreeBuds 5 TWS ইয়ারবাড। কিন্তু সদ্য লঞ্চের মুখ দেখা ভাঁজযোগ্য ডিভাইসটি ছিল ইভেন্টের মূল আকর্ষণ। উল্লেখ্য, Mate X, Mate X2, Mate X2 4G, Mate Xs, Mate Xs 2 এবং Mate X3-এর পর Huawei Mate X3 হল সংস্থার ছয় নম্বর ফোল্ডেবল মডেল। ফিচার হিসাবে এতে – OLED LTPO প্রাইমারি ডিসপ্লে, OLED কভার ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ চিপসেট, সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ৫০ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ পাওয়া যাবে। সর্বোপরি ডিভাইসটি ৬৬ ওয়াট ওয়্যারড চার্জিং, ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং ও ৭.৫ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সমর্থিত ব্যাটারির সাথে এসেছে। চলুন Huawei Mate X3 ফোল্ডেবল স্মার্টফোনের দাম ও স্পেসিফিকেশন দেখে নেওয়া যাক।

Huawei Mate X3 -এর স্পেসিফিকেশন ও ফিচার

হুয়াওয়ে মেট এক্স৩ স্মার্টফোনে ৭.৮-ইঞ্চির OLED LTPO ফোল্ডেবল ডিসপ্লে প্যানেল রয়েছে, যা ২৪৯৬x২২২৪ পিক্সেল রেজোলিউশন, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৩০০ হার্টজ পর্যন্ত টাচ স্যাম্পলিং রেট, ১৪৪০ হার্টজ PWM ডিমিং, ৪২৬ পিপিআই পিক্সেল ডেনসিটি এবং সর্বোচ্চ ১০-বিট কালার সমর্থন করে। আবার বাইরের দিকে OLED ডিসপ্লে দেওয়া হয়েছে, যার সাইজ ৬.৪-ইঞ্চি। এই কভার ডিসপ্লে – ২৫০৪x১০৮০ পিক্সেল রেজোলিউশন, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১০-বিট কালার, ১৪৪০ হার্টজ PWM ডিমিং এবং P3 ওয়াইড কালার গ্যামেট অফার করে। কভার ডিসপ্লেটির ডিজাইন পাঞ্চ-হোল (কেন্দ্রীভূত) স্টাইলের। অন্যদিকে ভিতরের দিকে থাকা ডিসপ্লেতেও পাঞ্চ-হোল কাটআউট দেখা যাবে, যা উপরিভাগে ডান কোণে অবস্থান করছে। Mate X3 স্মার্টফোনের বাহ্যিক ডিসপ্লেটি কুনলুন গ্লাস (Kunlun glass) দ্বারা সুরক্ষিত।

Huawei Mate X3 ফোল্ডেবল স্মার্টফোন নতুন এবং উন্নত ডাবল-রোটেশন ওয়াটার-ড্রপ হিঞ্জ ডিজাইনের সাথে এসেছে, যা খোলা / বন্ধ করার প্রক্রিয়ায় ‘স্মুথনেস’ বা মসৃণতা প্রদান করে এবং ডিভাইসের সামগ্রিক স্থায়িত্ব বাড়ায়। আবার বর্ধিত ফোল্ডিং নির্ভরযোগ্যতা প্রদানের জন্য এই নতুন ধরণের হিঞ্জ -এ সবচেয়ে শক্তিশালী ৭০০এমপিএ উইং অ্যালুমিনিয়াম অন্তর্ভুক্ত করা হয়েছে। এই হিঞ্জটি হালকা, ওয়্যার-প্রতিরোধী এবং হাই-স্ট্রেন্থ যুক্ত। কারণ এতে নন-পোর্স (non-porous) প্রযুক্তি এবং ডুয়েল-রেল ড্রাইভ স্ট্রাকচার ব্যবহার করা হয়েছে, যা ডিভাইসকে আরো টেকসই করে তোলে।

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, নয়া Huawei Mate X3 স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ চিপসেট ব্যবহার করা হয়েছে। এটি ১২ জিবি র‌্যাম ও ৫১২ জিবি পর্যন্ত স্টোরেজ অফার করে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে এতে হারমোনিওএস ৩.১ (HarmonyOS 3.1) কাস্টম স্কিন পাওয়া যাবে। তদুপরি, ডিভাইসটিতে নিরাপত্তার জন্য সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং অডিও ফ্রন্টের ক্ষেত্রে ডুয়াল স্টেরিও স্পিকার সিস্টেম মিলবে। পাওয়ার ব্যাকআপের কথা বললে, এই ফোল্ডেবল স্মার্টফোনে ৪,৮০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে যা ৬৬ ওয়াট ওয়্যারড চার্জিং, ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ৭.৫ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সমর্থন করে। প্রসঙ্গত Huawei Mate X3 স্মার্টফোনের ‘Collector Edition’ -কে তুলনায় বড় অর্থাৎ ৫,০৬০ এমএএইচ ক্যাপাসিটি ব্যাটারির সাথে নিয়ে আসা হয়েছে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য আলোচ্য ভাঁজযোগ্য হ্যান্ডসেটে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, এবং OIS সহ ১৩ মেগাপিক্সেল পেরিস্কোপ জুম শুটার। একই ভাবে ডিভাইসটির কভার ও ভিতরের ডিসপ্লের উপরিভাগে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষণীয়। কানেক্টিভিটি অপশন হিসাবে এতে – ডুয়াল সিম স্লট, ওয়াই-ফাই ৮০২.১১এক্স, ব্লুটুথ ৫.২, ডুয়াল-ফ্রিকোয়েন্সি জিপিএস, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি পোর্ট অন্তর্ভুক্ত। এটি স্যাটেলাইট কানেকশনও অফার করে। Huawei Mate X3 এর ওজন ২৩৯ গ্রাম। পরিশেষে Huawei Mate X3 স্মার্টফোন IPX8 রেটিং প্রাপ্ত হওয়ায় জল প্রতিরোধী।

Huawei Mate X3 -এর দাম এবং প্রাপ্যতা

হুয়াওয়ে মেট এক্স৩ স্মার্টফোনের ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ বিকল্পের দাম যথাক্রমে ১২,৯৯৯ ইউয়ান (ভারতীয় মূল্যে প্রায় ১,৫৬,৫০০ টাকা) ও ১৩,৯৯৯ ইউয়ান (প্রায় ১,৬৮,৫০০ টাকা) রাখা হয়েছে। এটি চীনের বাজারে – ফেদার স্যান্ড ব্ল্যাক, ফেদার হোয়াইট, ফেদার স্যান্ড পার্পল, ডন গোল্ড এবং অয়ামাদাই কালার অপশনের সাথে এসেছে। প্রসঙ্গত Huawei Mate X3 Collector Edition ফোনের দাম ১৫,৯৯৯ ইউয়ান (প্রায় ১,৯২,৬০০ টাকা) ধার্য করা হয়েছে।

লভ্যতার কথা বললে, হুয়াওয়ে তাদের এই লেটেস্ট ফোল্ডেবল স্মার্টফোনকে আগামী ৭ই এপ্রিল থেকে চীনে বিক্রি করবে। তবে ভারত বা বিশ্ববাজারে ডিভাইসটিকে কতদিনে নিয়ে আসা হবে সেই সম্পর্কিত কোন তথ্য এই মুহূর্তে আমাদের কাছে নেই।

সঙ্গে থাকুন ➥