মুখ থুবড়ে পড়ার আশংকা? iPhone 15 সিরিজের উৎপাদন কমানোর নির্দেশ Apple এর

Avatar

Published on:

iPhone 15 Production Reduced

আর মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানেই লঞ্চের মুখ দেখবে Apple iPhone 15 সিরিজ। তবে আত্মপ্রকাশের সময় যত ঘনিয়ে আসছে ততই এই লাইনআপের iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro, এবং iPhone 15 Pro Max মডেলগুলি সম্পর্কিত তথ্য সামনে আসছে। আজ আবার জনপ্রিয় এক অ্যাপল ডিভাইস বিশ্লেষক জেফ পু (Jeff Pu) দাবি করেছেন যে, টিম কুকের সংস্থাটি নতুন আইফোন মডেলগুলির উৎপাদন কমাতে বাধ্য হয়েছে। মনে করা হচ্ছে – ডিসপ্লে, ক্যামেরা এবং টাইটানিয়াম চ্যাসিসের মতো কম্পোনেন্টের অভাব দেখা দেওয়ায় উৎপাদনের ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে। যার জন্য গত বছরের তুলনায় এবার iPhone 15 সিরিজের কম পরিমাণ ইউনিট ম্যানুফ্যাকচার করা হতে পারে বলে মনে করা হচ্ছে…

কম্পোনেন্টের অভাবে প্রোডাকশন কাটের সম্মুখীন হল Apple iPhone 15 সিরিজ

বিশ্লেষক জেফ পু প্রদত্ত রিপোর্ট অনুসারে, অ্যাপল দ্বারা তাদের বিনিয়োগকারীদের কাছে পাঠানো একটি নোটে উল্লেখ করা হয়েছে যে চলতি বছরে আপকামিং আইফোন ১৫ সিরিজের মাত্র ৭৭ মিলিয়ন ইউনিট তৈরি করা হবে। জানিয়ে রাখি পূর্বসূরি আইফোন ১৪ -এর আনুমানিক ৮৩ মিলিয়ন ইউনিট শিপমেন্ট করা হয় ২০২২ থেকে ২০২৩ সালের মধ্যে।

প্রোডাকশন কমানোর কারণ হিসাবে জেফ দুটি বিষয়কে দায়ী করেছেন। প্রাথমিক কারণ হিসাবে কম্পোনেন্ট সরবরাহের সমস্যার কথা বলা হয়েছেন, যার দরুন প্রোডাকশন ব্যাপকভাবে প্রভাবিত হচ্ছে। মূলত এই বছর আইফোন ১৫ সিরিজের জন্য নিয়ে আসা বেশ কয়েকটি আপগ্রেডেশন, যেমন – সনি ক্যামেরা সেন্সর, পাতলা বেজেল যুক্ত নতুন ডিসপ্লে প্যানেল এবং ‘প্রো’ মডেলগুলির জন্য নতুন টাইটানিয়াম বডি ফ্রেমের সরবরাহে ঢিলামো দেখা দিয়েছে। যেকারণে ভীষণভাবে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে টেক জায়ান্টটিকে।

দ্বিতীয় কারণ হিসাবে বিশ্লেষক, ক্রেতাদের মধ্যে নয়া আইফোন ১৫ সিরিজের চাহিদা কিরকম থাকবে সেই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। আসলে সেপ্টেম্বরে আসন্ন আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেল দুটি একাধিক ফিচারগত আপগ্রেডেশনের সাথে আসবে বলে খবর পাওয়া গেছে। যেকারণে ডিভাইসগুলি পূর্বসূরীদের চেয়ে অধিক ব্যয়বহুল হতে পারে, এমনটা মনে করা হচ্ছে। কিছু টিপস্টার আবার দাবি করেছেন যে, সিরিজের ‘প্রো’ মডেল-দ্বয়ের দাম ২০২২ সালে আগত আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্সের চেয়ে ২০০ ডলার (প্রায় ১৬,৪০০ টাকা) বেশি রাখা হতে পারে। ফলে এরকম বর্ধিত দামের কারণে ক্রেতাদের মধ্যে আইফোন ১৫ সিরিজের চাহিদা নিম্নমুখী হতে পারে বলেই মনে করছেন জেফ পু।

প্রসঙ্গত, Apple ভারতে ফক্সকনের শ্রীপেরামবুদুর প্ল্যান্টে ইতিমধ্যেই iPhone 15 সিরিজের উৎপাদন শুরু করে দিয়েছে। মনে করা হচ্ছে, এই বছর চীন ও ভারতে নির্মিত আইফোন ডিভাইসগুলির প্রোডাকশন প্রায় একই সময়ে শেষ হতে পারে।

সঙ্গে থাকুন ➥