বড় চমক সহ আসবে iPhone 16 Pro, দেখে নিন Apple আগামী কয়েক বছরে আর কি কি প্রোডাক্ট লঞ্চ করবে

Avatar

Published on:

iPhone 16 Pro Big Changes

কিছুদিন আগেই লঞ্চ হয়েছে Apple-এর বহু প্রত্যাশিত iPhone 15 সিরিজ। সংস্থাটি পুরানো মডেলগুলির তুলনায় নতুন আইফোন মডেলগুলিতে একাধিক নতুন ফিচার যোগ করেছে। আর এবার সারা বিশ্ব মুখিয়ে আছে এটা জানার জন্য যে, Apple আগামী দিনে আর কি কি নতুন প্রোডাক্ট লঞ্চ করতে চলেছে। সেই নিয়ে জল্পনা শুরু হয়েছে বিভিন্ন মহলে। ব্লুমবার্গের মার্ক গুরম্যান-এর একটি রিপোর্ট অনুযায়ী, Apple, ২০২৪ এবং ২০২৫ সালের মধ্যে বেশ কয়েকটি প্রোডাক্ট লঞ্চ করতে পারে। যেগুলি সংস্থাটির আর্থিক লক্ষ্যমাত্রা পূরণের সহায়ক হবে। গুরম্যানের মতে যে যে Apple প্রোডাক্টগুলি আগামী দুই বছরের মধ্যে লঞ্চ হতে চলেছে সেগুলি হল-

Apple Vision Pro: অ্যাপল ইতিমধ্যেই তাদের মিক্স রিয়ালিটি হেডসেট সম্পর্কে সকলকে জানিয়েছে। আর এটি ২০২৪ সালের প্রথম দিকে মার্কিন মুলুকে এবং বছরের শেষ দিকে আন্তর্জাতিক বাজারে পাওয়া যাবে। গুরম্যান বলেছেন যে, এই হেডসেটটি খুব বেশি আয় করতে পারবে না, তবে এটি ক্রেতাদের অ্যাপল রিটেল স্টোরে টানতে এবং সংস্থাটির বাকি প্রোডাক্টগুলির উপর একটি ইতিবাচক প্রভাব তৈরি করতে সাহায্য করবে।

Apple Watch : আইফোনের ১০ বছর পূর্তি উপলক্ষে এই টেক জায়ান্টটি iPhone X লঞ্চ করে, যেটি মুড়ি মুড়কির মতো বিক্রি হয়েছিল। সংস্থার আরেকটি জনপ্রিয় প্রোডাক্ট হল Apple Watch, এরও একটি স্পেশাল মডেল আনবে ব্র্যান্ডটি। রিপোর্ট অনুযায়ী, Apple Watch X আগামী কয়েক বছরের মধ্যে লঞ্চ হবে। এতে নতুন ডিজাইন দেখা যাবে এবং এটি ব্লাড প্রেসার মনিটর করার মতন একাধিক নতুন হেলথ ফিচার সহ লঞ্চ হবে।

New iPad Pro : গত পাঁচ বছরের মধ্যে প্রথমবার নতুন করে ডিজাইন করা হবে Apple iPad Pro। গুরম্যান বলেছেন, এলইডি ডিসপ্লে সহ ১১ ইঞ্চি এবং ১৩ ইঞ্চির দুটি মডেল লঞ্চ করা হবে। এর সাথেই ডিভাইসটির অ্যাক্সেসরিজগুলিও নতুন ধরনের হবে। উল্লেখ্য, এর সাথেই মার্কিন সংস্থাটি মেটাল টপ কেস সহ একটি ম্যাজিক কিবোর্ড লঞ্চ করারও পরিকল্পনা করছে।

M3 Processor : গুরম্যান তার রিপোর্টে এম৩ (M3) প্রসেসর সম্পর্কে বেশ কিছু আলোচনা করেছেন। নয়া MacBook Air, MacBook Pro মডেলে সবচেয়ে শক্তিশালী এই প্রসেসর থাকবে।

আগের তুলনায় বড় হতে পারে iPhone এর স্ক্রিন

iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max-এ কিছু নতুন ডিজাইন লক্ষ্য করা গেছে। যার মধ্যে উল্লেখযোগ্য হল, টাইটেনিয়াম বিল্ড, অ্যাকশন বাটন, ইউএসবি টাইপ সি পোর্ট প্রভৃতি। এদিকে গুরম্যান বলেছেন,
আগামী বছর লঞ্চ হতে চলা iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max মডেলগুলি এবছরের তুলনায় আরো বড় ডিসপ্লে সহ আসবে।

Artificial Intelligence: Apple, WWDC এবং “Wonderlust” ইভেন্টে ‘AI’ শব্দটি এড়িয়ে গেলেও, সংস্থাটি iPhone এবং Apple Watch-এ বেশ কিছু এআই ফিচার যুক্ত করেছে। আশা করা যায় সংস্থাটি ২০২৪ সালের মধ্যে জেনারেটিভ এআই প্রতিযোগিতায় নিজেকে সামিল করবে। উল্লেখ্য, গুরম্যানের রিপোর্টে এও বলা হয়েছে যে, অ্যাপেল “Apple GPT” নামে একটি টুলের উপর গোপনে কাজ করছে।

সঙ্গে থাকুন ➥