Samsung এর স্মার্টফোন বা ট্যাব ব্যবহার করেন? এই সব মডেলে কিন্তু Android 14 আপডেট আসবে না

Avatar

Published on:

List of Samsung smartphones and tabs not getting Android 14 update

দক্ষিণ কোরিয়ার টেক জায়েন্ট স্যামসাং (Samsung) তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিতে সময়োপযোগী এবং অন্যান্য ব্র্যান্ডের তুলনায় বেশি আপডেট দেওয়ার জন্য বিশেষভাবে পরিচিত। খোদ গুগল (Google) তাদের Pixel ফোনগুলির জন্য শুধুমাত্র তিন বছরের আপডেটের প্রতিশ্রুতি দিলেও, স্যামসাং সেটা চার বছরে বাড়িয়েছে। অতিরিক্ত এক বছরের সিকিউরিটি আপডেট যোগ করে, স্যামসাংয়ের মিড-রেঞ্জ এবং হাই-এন্ড ফোনগুলি প্রযুক্তিগতভাবে মোট পাঁচ বছরের আপডেট পায়। কিন্তু, কোনও ফোনই চিরকাল স্থায়ী হয় না। প্রতিটি হ্যান্ডসেটই নির্দিষ্ট সময় অপারেটিং সিস্টেম আপডেট আসা বন্ধ হয়ে যায়। আর এখন স্যামসাংয়ের ফোন ও ট্যাবলেটগুলির একটি তালিকা প্রকাশ হয়েছে, যেগুলি পরবর্তী অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ওয়ান ইউআই ৬.০ (One UI 6.0) আপডেট পাবে না।

Android 13 নিম্নলিখিত গ্যালাক্সি ফোনগুলির জন্য চূড়ান্ত সফটওয়্যার আপডেট হবে:

Galaxy S10 Lite

Galaxy S20 FE

Galaxy S20 / Galaxy S20+ / Galaxy S20 Ultra

Galaxy 10 Lite

Galaxy Note 20/ Galaxy Note 20 Ultra

Galaxy Z Flip (LTE/5G)

Galaxy Z Fold 2

Galaxy A22 (LTE/5G)

Galaxy A32 (LTE/5G)

Galaxy A51

Galaxy A71

স্মার্টফোনের পাশাপাশি, Samsung এর একঝাঁক ট্যাবলেট রয়েছে যা Android 14 আপডেট পাবে না। এগুলি হল –

Galaxy Tab A8

Galaxy Tab A7 Lite

Galaxy Tab S6 Lite (2020)

Galaxy Tab S7 / Galaxy Tab S7+

এই ডিভাইসগুলি আরও কিছুদিনের জন্য সিকিউরিটি আপডেট পেতে থাকবে। কিন্তু এগুলি অ্যান্ড্রয়েড ১৪ বা ওয়ান ইউআই ৬.০ (One UI 6.0) আপডেট পাবে না। যদি কোনও স্যামসাং ডিভাইস অ্যান্ড্রয়েড ১৩ ওএস সংস্করণের চেয়ে পুরানো হয় এবং এই তালিকায় না থাকে তবে এটিও অ্যান্ড্রয়েড ১৪ আপডেট পাবে না।

প্রসঙ্গত, স্যামসাং এখনও আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেনি যে, তারা কবে তাদের অ্যান্ড্রয়েড ১৪-ভিত্তিক ওয়ান ইউআই ৬.০ আপডেট প্রকাশ করবে। কিন্তু অ্যান্ড্রয়েড ১৩-এর সময়সূচীর ওপর ভিত্তি করে, আশা করা যায় ২০২৩ সালের আগে নির্বাচিত গ্যালাক্সি ফোন এবং ট্যাবলেটগুলি পরবর্তী বড় ওএস আপগ্রেড পাবে। Samsung Galaxy S23, Galaxy S23+ এবং Galaxy S23 Ultra সম্ভবত অ্যান্ড্রয়েড ১৪ এবং ওয়ান ইউআই ৬.০ প্রাপ্ত প্রথম ডিভাইস হতে পারে।

সঙ্গে থাকুন ➥