অনন্য নজির Motorola Moto G সিরিজের, 10 বছরে বিক্রি হল 20 কোটি ফোন

Avatar

Published on:

Motorola Moto G Series Smartphone 200 million Sale

Motorola আজ থেকে এক দশক আগে অর্থাৎ ২০১৩ সালে প্রথম Moto G-সিরিজের স্মার্টফোন লঞ্চ করে। যদিও তখন সংস্থাটি Google মালিকানাধীন ছিল। পরবর্তিতে সংস্থাটি Lenovo -এর অধীনে চলে গেলেও, বর্তমানে একটি স্বতন্ত্র ব্র্যান্ড হিসাবে বাজারে বিদ্যমান রয়েছে। যাইহোক মূল কথায় ফিরে আসা যাক আবার। Moto G লাইনআপটি মূলত ‘ভ্যালু ফর মানি’ অর্থাৎ বাজেট রেঞ্জের হ্যান্ডসেট অফার করে। যেকারণে ক্রেতাদের মধ্যে ব্যাপকভাবে জনপ্রিয় Moto G সিরিজের ডিভাইসগুলি।

আর ঠিক আজ থেকে ১০ বছর আগে এই লাইনআপের অধীনে প্রথম ফোন (Moto G) লঞ্চ করা হয়। এই উপলক্ষে সংস্থাটি এই সিরিজের ১০তম বার্ষিকী উদযাপনের কথা জানিয়েছে। পাশাপাশি Motorola আরো একটি সুখবরও দিয়েছে! সংস্থার একটি সাম্প্রতিক পোস্ট অনুযায়ী, ২০১৩ সাল থেকে ২০২৩ সালের মধ্যে Moto G-সিরিজের মোট ২০০ মিলিয়ন বা ২০ কোটি ফোন বিক্রি হয়েছে, যা কিনা অবশ্যই একটি মাইলস্টোন।

২০১৩ সালে ১তম প্রজন্মের মোটো জি এবং ২০১৪ সালে ২তম প্রজন্মের মোটো জি মোবাইল লঞ্চ করা হয়। এই সময়ে আলোচ্য সিরিজের অধীনে বছরে মাত্র একটি করেই ডিভাইস ঘোষণা করা হতো। তবে ২০১৫ সাল থেকে সংস্থাটি তাদের এই প্রবণতা পরিবর্তন করে, মোটো জি টার্বো (Moto G Turbo) লঞ্চ করে। এটি মূল লাইনআপের অংশ ছিল না ঠিকই, তবে আত্মপ্রকাশের পর ভালোই চাহিদা তৈরী করেছিল। যেকারণে মোটোরোলা ২০১৬ সালের পর থেকে প্রতি বছর মোটো জি-সিরিজের অধীনে একাধিক মডেল নিয়ে আসতে শুরু করে। পরবর্তীতে অর্থাৎ ২০২১ সালে সংস্থাটি জি-সিরিজের পাশাপাশি বিভিন্ন রেঞ্জের আরো বেশকয়েকটি লাইনআপের ঘোষণা করে।

Motorola ঘোষিত Moto G-সিরিজের ফোনের সাফল্যের কাহিনী যথেষ্টই মনে ধরার মতো। শূন্য থেকে শুরু করে ২০ কোটির মাইলস্টোন গড়া চারটি খানি কথা নয়! তবে প্রতিদ্বন্দ্বী সংস্থা Redmi ঘোষিত Note-সিরিজের সাথে তুলনা করলে Moto G কিন্তু অনেকটাই পিছিয়ে আছে। কেননা Redmi জানিয়েছে, ৯ বছরের মধ্যে Note-সিরিজের মোট ৩৩৮ মিলিয়ন বা ৩৩.৮ কোটি ইউনিট বিক্রি হয়েছে।

আসলে Redmi মডেলগুলি বৃহৎ এশিয়ার বাজার দখল করে আছে। বিপরীতে Motorola ফোন লাতিন আমেরিকায় বেশি জনপ্রিয়। তাই বিক্রির পরিসংখ্যানে এতটা ফারাক!

সঙ্গে থাকুন ➥