বাজার কাঁপাতে এবার আসছে Nothing Phone (2), এই দেশে হবে প্রথম লঞ্চ

Avatar

Published on:

Nothing Phone 2 Launch Date

২০২২ সালের ১২ই জুলাই ভারত সহ একাধিক দেশের বাজারে একপ্রকার ঘটা করে Nothing তাদের প্রথম স্মার্টফোন Nothing Phone (1) -লঞ্চ করেছিল। এখন আবার সংস্থাটি তাদের এই মডেলটির উত্তরসূরি নিয়ে আসার পরিকল্পনা করছে। উক্ত ব্র্যান্ডের সহ-প্রতিষ্ঠাতা কার্ল পেই (Carl Pei) সম্প্রতি Nothing Phone (2) স্মার্টফোন কে সত্বর লঞ্চের দিকে ইঙ্গিত দিয়েছেন। মনে করা হচ্ছে ডিভাইসটি চলতি বছরের দ্বিতীয় বা তৃতীয় কোয়ার্টারে বাজারে আসবে। তবে এবার ফোনটি প্রাথমিক স্তরে শুধুমাত্র মার্কিন বাজারে সীমাবদ্ধ থাকতে পারে। কেননা কার্ল পেই জানিয়েছেন যে, Nothing মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারকে সর্বাধিক অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থাটি যদি তাদের এই সিদ্ধান্তে অটল থাকে, তবে আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম Nothing Phone (2) -কে লঞ্চ হতে দেখবো।

সর্বপ্রথমে যুক্তরাষ্ট্রের বাজারে লঞ্চ হবে Nothing Phone (2)

কার্ল পেই -এর সাম্প্রতিক বিবৃতি অনুসারে – “মার্কেটের বিচারে, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রকে অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি”। আর এই কারণবশতই সম্ভবত উক্ত বাজারে আসন্ন নাথিং ফোন (২) মডেলটি সর্বপ্রথম আত্মপ্রকাশ করতে পারে। পেই এরূপ সিদ্ধান্তের কারণ বিশ্লেষণ করে জানিয়েছেন যে – “এমনটা আমরা আগে করতে পারিনি কারণ, মোবাইল নির্মাণের দিক থেকে তৎকালীন সময়ে আমরা দ্বিতীয় বছরে ছিলাম। ফলে অনেক ক্ষেত্রে আমাদের হাত বাঁধা ছিল। এই দুই বছর আমরা টিম গড়া এবং পণ্য নির্মাণের দিকে ফোকাস করেছিলাম। তবে এখন যেহেতু আমাদের অবস্থান তুলনায় অনেকটা ভালো, সেহেতু আমরা এক ধাপ এগিয়ে এই সিদ্ধান্ত নিতে পেরেছি।”

কার্ল পেই -এর এই মন্ত্যবের ভিত্তিতে আপনারা যদি ভেবে থাকেন যে, আসন্ন নাথিং ফোনকে শুধুমাত্রই অমেরিকার বাজারে লঞ্চ করা হবে এবং ভারত সহ অন্যান্য বাজার বঞ্চিত থাকবে তবে ভুল ভাবছেন। সংস্থার সহ-প্রতিষ্ঠাতা আসলে বলতে চেয়েছেন যে – নাথিং ফোন (২) -কে অন্যান্য দেশীয় বাজারের আগে মার্কিন বাজারে পাওয়া যাবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, পূর্বসূরি নাথিং ফোন (১) কিন্তু এখনো অবধি মার্কিন যুক্তরাষ্ট্রে পা রাখতে পারেনি। যদিও অন্যান্য দেশের বাজারে ফোনটি যথেষ্ট ভালো প্রতিক্রিয়া পেয়েছে ক্রেতাদের তরফ থেকে।

যাইহোক, নাথিং ফোন (২) খুব শীঘ্রই লঞ্চের মুখ দেখতে চলেছে এই বিষয়ে আমরা নিশ্চিত। যদিও এটি নতুন কি কি বিশেষত্বের সাথে আসবে তা অবশ্য আমরা জানতে পারিনি। তবে আমাদের অনুমান, উত্তরসূরিটি পূর্বসূরির থেকে কয়েকটি ফিচার ধার করবে। আসুন নাথিং ফোন (১) -এর স্পেসিফিকেশন দেখে নেওয়া যাক‌।

Nothing Phone (1) -এর স্পেসিফিকেশন

ডুয়েল-সিমের (ন্যানো) নাথিং ফোন ১ স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাসের সুরক্ষা সহ ৬.৫৫-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) OLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লে, ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট, ৪০২ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১,২০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০+ সাপোর্ট করে। জানিয়ে রাখি, গ্লাস ডিজাইনের সাথে আসার দরুন ডিভাইসটির ব্যাক প্যানেলেও কর্নিং গরিলা গ্লাসের সুরক্ষা মিলবে। এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি+ প্রসেসর সহ এসেছে। উক্ত ডিভাইসে ১২ জিবি পর্যন্ত LPDDR5 র‍্যাম এবং সর্বাধিক ২৫৬ জিবি UFS 3.1 স্টোরেজ উপলব্ধ। নাথিংয়ের এই ফোন অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক নাথিংওএস (NothingOS) কাস্টম ইউজার ইন্টারফেসে রান করে। সিকিউরিটির জন্য ডিভাইসে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

ফটোগ্রাফির জন্য, Nothing Phone (1) ফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। যার মধ্যে প্রথমটি হল – অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS), ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS) ও এফ/১.৮৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766 সেন্সর। আর দ্বিতীয়টি হল – ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা এফ/২.২ অ্যাপারচার, ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS), ১১৪-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ এবং একটি ম্যাক্রো মোড সাপোর্ট করে। সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য এই হ্যান্ডসেটে ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে।

অন্যান্য ফিচারের কথা বললে, Nothing Phone 1 ফেসিয়াল রেকগনিশন টেকনোলোজি সহ এসেছে, যা মুখের আবরণের সাথেও কাজ করে। এতে ডুয়েল স্টেরিও স্পিকার এবং তিনটি মাইক্রোফোন বিদ্যমান। ডিভাইসে একটি গ্লিফ (Glyph) ইন্টারফেস রয়েছে, যা ব্যবহারকারীদের পৃথক কনট্যাক্ট এবং নোটিফিকেশনের জন্য ফোনের পিছনের লাইট এফেক্টগুলি পার্সোনালাইস করতে দেয়৷ কানেক্টিভিটির জন্য – ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৬, ওয়াই-ফাই ৬ ডিরেক্ট, ব্লুটুথ ভি৫.২, এনএফসি, জিপিএস/এ-জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও, কিউজেডএসএস এবং ইউএসবি টাইপ-সি পোর্ট অন্তর্ভুক্ত থাকছে। আবার সেন্সর অপশন হিসাবে এতে – অ্যাক্সেলেরোমিটার, ইলেকট্রনিক কম্পাস, জাইরোস্কোপ, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর এবং প্রক্সিমিটি সেন্সর সামিল রয়েছে। Nothing Phone 1 ফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট কিউআই (Qi) ওয়্যারলেস চার্জিং এবং ৫ ওয়াট রিভার্স চার্জিং সমর্থিত ৪,৫০০ এমএএইচ ব্যাটারি আছে। ধুলো এবং জল প্রতিরোধের জন্য এটি IP53 রেটিং প্রাপ্ত।

সঙ্গে থাকুন ➥