iPhone কেও টেক্কা দেবে অ্যান্ড্রয়েড ফোন, শক্তিশালী Qualcomm Snapdragon 8 Gen 3 প্রসেসর লঞ্চ হল

Avatar

Published on:

Qualcomm Launches Premium Snapdragon 8 Gen 3

Qualcomm অবশেষে তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ প্রসেসর Snapdragon 8 Gen 3 লঞ্চ করল। এই লেটেস্ট চিপসেটে আপগ্রেড এনপিইউ পাওয়া যাবে। পাশাপাশি এআই এর উপর জোর দেওয়া হয়েছে। এছাড়া কোয়ালকম জিপিইউ পারফরম্যান্স আরও উন্নত করেছে। নয়া প্রসেসর ২৪০এফপিএস গেমিং সাপোর্ট করবে।

Qualcomm জানিয়েছে যে, Snapdragon 8 Gen 3 প্রসেসর Apple এর A সিলিকন চিপসেটের মধ্যে পার্থক্য অনেক কমিয়ে এনেছে। নয়া এই অ্যান্ড্রয়েড চিপসেট দ্রুত পারফরম্যান্স অফার তো করবেই, পাশাপাশি এআই টাস্কগুলি নিঁখুতভাবে সম্পাদন করবে।

Qualcomm Snapdragon 8 Gen 3 প্রসেসরের স্পেসিফিকেশন

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর টিএসএমসি-র ৪এনএম আর্কিটেকচারের উপর তৈরি করা হয়েছে। এই অক্টা কোর প্রসেসরে ১+৩+২+২ কোর আছে।

১ x কর্টেক্স এক্স৪, ৩.৩ গিগাহার্টজ (প্রাইম কোর)
৩ x কর্টেক্স এ৭২০, ৩.২ গিগাহার্টজ (পারফরম্যান্স কোর)
২ x কর্টেক্স এ৭২০, ৩.০ গিগাহার্টজ (পারফরম্যান্স কোর)
২ x কর্টেক্স এ৫২০, ২.৩ গিগাহার্টজ (এফিসিয়েন্সি কোর)

জানা গেছে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ এর তুলনায় স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর ৩০ শতাংশ দ্রুত ও ২০ শতাংশ বেশি শক্তিশালী। এই লেটেস্ট চিপ ২৪ জিবি পর্যন্ত LPDDR5X র‌্যাম সাপোর্ট করবে। আবার এই প্রসেসরে থাকা জিপিইউ ২৫ শতাংশ দ্রুত ও ৪০ শতাংশ উন্নত পারফরম্যান্স দেবে।

Qualcomm আরও জানিয়েছে যে, Snapdragon 8 Gen 3 চিপসেট ২০০ মেগাপিক্সেল ক্যামেরা, ৮কে (8K) ভিডিও রেকর্ডিং, ডলবি ভিশন, ৪কে (4K) রেজোলিউশনের ডিসপ্লে সাপোর্ট করবে। আর এতে Snapdragon X75 5G মডেম ব্যবহার করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥