দাম 12 হাজার টাকার কম, এই সেরা সাতটি Redmi স্মার্টফোন হবে আপনার প্রথম পছন্দ

Avatar

Published on:

Redmi Smartphones Under rs 12000

Xiaomi-র সাব-ব্র্যান্ড Redmi সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন লঞ্চ করার জন্য বিশেষ খ্যাত। এক্ষেত্রে সংস্থাটি কম দামে প্রিমিয়াম ফিচার অফার করে না ঠিকই, তবে দামের তুলনায় যথেষ্টই প্রয়োজনীয় কনফিগারেশন ও ডিজাইন প্রদান করে থাকে। এক্ষেত্রে আপনারা যদি নিজের জন্য ১২,০০০ টাকার কমে অলরাউন্ডার ফিচারের একটি স্মার্টফোন কিনতে চান তবে এই প্রতিবেদন আপনার জন্যই। কেননা আজ আমরা এমন ৭টি Redmi স্মার্টফোনের প্রসঙ্গে আলোচনা করবো, যেগুলি দামে কম কিন্তু স্পেসিফিকেশনের দিক থেকে যথেষ্ট উৎকর্ষ। সর্বোপরি প্রতিবেদনে উল্লেখিত প্রত্যেকটি Redmi হ্যান্ডসেট – স্টাইলিশ ডিজাইন, দুর্দান্ত বিল্ড কোয়ালিটি, ভাল ডিসপ্লে এবং দীর্ঘ ব্যাটারি লাইফ অফারে সমর্থ৷ নিচে এই বিষয়ে আলোচনা করা হল।

১২,০০০ টাকার কমে দাম কেনা যাবে এই ৭টি সেরা Redmi স্মার্টফোন

১. Redmi 13C 5G (4GB+128GB) : ১০,৯৯৯ টাকা

সদ্য ভারতে আত্মপ্রকাশ করা রেডমি ১৩সি ৫জি স্মার্টফোনে ৬.৭৪-ইঞ্চির এইচডি প্লাস (১৬০০x৭২০ পিক্সেল) LCD ডিউ-ড্রপ নচ ডিসপ্লে প্যানেল রয়েছে। এই ডিসপ্লে কর্নিং গরিলা গ্লাস দ্বারা সুরক্ষিত এবং ৯০ হার্টজ রিফ্রেশ রেট, সর্বোচ্চ ৬০০ নিট ব্রাইটনেস ও ডিসি ডিমিং প্রযুক্তি সমর্থন করে। ভালো পারফরম্যান্স প্রদানের জন্য এতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৬১০০ প্লাস প্রসেসর আছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) কাস্টম স্কিনে রান করে। এই ডিভাইসের পিছনে ডুয়েল ক্যামেরা সেটআপ বর্তমান। যার প্রাইমারি সেন্সরটি ৫০ মেগাপিক্সেলের। সহায়ক লেন্সের রেজোলিউশন এখনো অজানা। তবে ডিভাইসের সামনে ৫ মেগাপিক্সেলের সেলফি স্ন্যাপার দেওয়া হয়েছে। এই ৫জি এনাবল হ্যান্ডসেটে ১৮ ওয়াট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। এছাড়া সিকিউরিটি ফিচার হিসাবে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে। আগামী ১৬ই ডিসেম্বর থেকে এই ফোনটি – স্টারট্রেইল ব্ল্যাক, স্টারট্রেইল সিলভার এবং স্টারট্রেইল গ্রীন কালার বিকল্পে পাওয়া যাবে।

২. Redmi 12 5G (4GB+128GB) : ১১,৯৯৯ টাকা

রেডমি ১২ ৫জি স্মার্টফোনে ৬.৭৯-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪৬০ x ১,০৮০ পিক্সেল) ডিসপ্লে আছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৫৫০ নিট পিক ব্রাইটনেস অফার করে। এই মডেলে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৪ জেন ২ প্রসেসর থাকছে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ কাস্টম স্কিন প্রি-লোডেড পাওয়া যাবে। ডিভাইসের ব্যাক প্যানেলে – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার যুক্ত ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। আবার ডিসপ্লের উপরিভাগে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়। আলোচ্য ৫জি মডেলে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থন করে। এটি মোট তিনটি কালার বিকল্পের সাথে এসেছে, যথা – জেড ব্ল্যাক, মুনস্টোন সিলভার এবং প্যাস্টেল ব্লু।

৩. Redmi A2 (4GB+64GB) : ৭,৪৯৯ টাকা

রেডমি এ২ স্মার্টফোনে সরু বেজেল পরিবেষ্টিত ৬০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৫২-ইঞ্চি এইচডি প্লাস (১৬০০x৭২০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে প্যানেল রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন ওয়াটারড্রপ নচ স্টাইলের, যার কাটআউটের মধ্যে ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত। আবার ডিভাইসের রিয়ার প্যানেলে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – ৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং একটি QVGA লেন্স। তদুপরি ফোনটি মিডিয়াটেক হেলিও জি৩৬ প্রসেসরের সাথে এসেছে। এটি অতিরিক্তভাবে আরো ৩ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম ফিচার সাপোর্ট করে। এছাড়া পাওয়ার ব্যাকআপের জন্য ১০ ওয়াট চার্জিং সমর্থিত ৫,০০০ এএমএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এটি – ফাউক্স লেদার ফিনিশিং সহ সী গ্রিন, অ্যাকোয়া ব্লু এবং ক্লাসিক ব্ল্যাক কালার অপশনে পাওয়া যাচ্ছে।

৪. Redmi Note 11 (4GB+64GB) : ১০,৯৯৯ টাকা

রেডমি নোট ১১ ফোনে রয়েছে ৯০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থিত ৬.৪৩-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০ x ২,৪০০পিক্সেল) AMOLED ডট (পাঞ্চ-হোল) ডিসপ্লে। এই ফোনে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম ইউজার ইন্টারফেস দ্বারা চালিত। ছবি তোলার জন্য ডিভাইসের রিয়ার মডিউলে কোয়াড ক্যামেরা সেটআপ উপস্থিত। এগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স, ২ মেগাপিক্সেল ম্যাক্রো শ্যুটার এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। আবার সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে। এছাড়া রেডমি নোট ১১ ফোনে ৩৩ ওয়াট প্রো ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ব্যাটারি এবং সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পাওয়া যাবে। এটি – গ্রাফাইট গ্রে, টোয়াইলাইট ব্লু এবং স্টার ব্লু কালারে এসেছে।

৫. Redmi 12C (4GB+128GB) : ৯,৯৯৯ টাকা

রেডমি ১২সি স্মার্টফোনে ৬.৭১-ইঞ্চির এইচডি প্লাস (১,৬৫০ x ৭২০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে প্যানেল দেখা যাবে। এই ডিসপ্লের ডিজাইন ওয়াটার ড্রপ-নচ স্টাইলের, যার কাটআউটের মধ্যে ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা অবস্থিত। আবার ফোনের ব্যাক প্যানেলে – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর যুক্ত ডুয়েল ক্যামেরা ইউনিটি দেওয়া হয়েছে। এই ফোন জি৫২ এমসি২ জিপিইউ এবং মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসরের সাথে লঞ্চ হয়েছে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম স্কিন পাওয়া যাবে। এছাড়া পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে ১০ ওয়াট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে। এটি – গ্রাফাইট গ্রে, ওশান ব্লু, মিন্ট গ্রিন এবং ল্যাভেন্ডার পার্পেল কালার ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে।

৬. Redmi 10A (4GB+64GB) : ৮,৬৯৯ টাকা

রেডমি ১০এ স্মার্টফোনে ৬.৫৩-ইঞ্চির এইচডি প্লাস (১,৬০০x ৭২০ পিক্সেল) ওয়াটার-ড্রপ নচ ডিসপ্লে রয়েছে। এই ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও জি২৫ প্রসেসর। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ভিত্তিক এআইইউআই ১২.৫ কাস্টম স্কিন দ্বারা চালিত। ফটো তোলার জন্য এতে ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা উপস্থিত, যা পোট্রেট মোড ফিচার সাপোর্ট করে। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের সুবিধার্থে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ১০ ওয়াট চার্জিং সাপোর্ট করে। আর সিকিউরিটি ফিচার হিসাবে মিলবে রিয়ার-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এটি – চারকোল ব্ল্যাক, সি ব্লু এবং স্লেট গ্রে কালারে কেনা যাবে।

৭. Redmi A1 (2GB+32GB) : ৬,৪৯৯ টাকা

রেডমি এ১ স্মার্টফোনে ৬.৫২-ইঞ্চির এইচডি প্লাস (১৬০০x৭২০ পিক্সেল) LCD ডিউ-ড্রপ নচ ডিসপ্লে রয়েছে। এতে মিডিয়াটেক হেলিও এ২২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে রান করে। আবার ফটো ও ভিডিওগ্রাফির জন্য ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান থাকছে। এগুলি হল- ৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর। এদিকে সেলফি এবং ভিডিও কলের জন্য ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং শ্যুটার দেওয়া হয়েছে। ডুয়াল-সিমের এই ৪জি স্মার্টফোনে ১০ ওয়াট চার্জিং সমর্থন সহ ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। এটি – লাইট ব্লু, লাইট গ্রীন এবং ব্ল্যাক কালার অপশনে এসেছে।

সঙ্গে থাকুন ➥