পাওয়ার ও পারফরম্যান্স হবে সেরা, দুর্ধর্ষ প্রসেসর এনে বাজার কাঁপাবে Samsung

Avatar

Published on:

Samsung Exynos 2500 beat Qualcomm Snapdragon 8 gen 4

জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড, স্যামসাং (Samsung) তাদের স্মার্টফোনগুলিতে কোয়ালকম (Qualcomm) ও মিডিয়াটেক (MediaTek)-এর মতো শীর্ষস্থানীয় মোবাইল প্রসেসর নির্মাতাদের তৈরি প্রসেসর ব্যবহার করার পাশাপাশি তাদের ইন-হাউস Exynos চিপসেটগুলিও ইন্টিগ্রেট করে থাকে। তবে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটির তৈরি এই প্রসেসর পাওয়ার এফিসিয়েন্সি এবং পারফরম্যান্সের নিরিখে কোয়ালকম Snapdragon-এর থেকে পিছিয়ে থাকার জন্য বহুবার সমালোচনার সম্মুখীন হয়েছে। তবে এখন শোনা যাচ্ছে, স্যামসাংয়ের পরবর্তী ফ্ল্যাগশিপ Exynos 2500 প্রসেসরটি শুধুমাত্র আগের প্রজন্মের চিপসেটের থেকেই নয়, আপকামিং ফ্ল্যাগশিপ Snapdragon প্রসেসরের থেকেও শক্তিশালী হবে যা এক্সিনসের দীর্ঘদিনের দুর্নাম দূর করতে পারে।

Samsung Exynos 2500 প্রসেসর পারফরম্যান্সের দিক থেকে আসন্ন Snapdragon 8 Gen 4-কেও ছাড়িয়ে যাবে

টিপস্টার পান্ডাফ্ল্যাশপ্রো তার এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেল থেকে একটি পোস্ট করে দাবি করেছেন যে, আসন্ন এক্সিনস 2500 উল্লেখযোগ্য উন্নতির সাথে আসতে চলেছে। টিপস্টারের দাবি, Exynos 2500 পাওয়ার এফিসিয়েন্সি এবং র পারফরম্যান্স – উভয় ক্ষেত্রেই কোয়ালকমের স্ন্যাপড্রাগন 8 জেন 4-কে ছাড়িয়ে যেতে পারে। এর কারণ হিসেবে বলা হচ্ছে যে, স্যামসাং এক্সিনস 2500-এর নির্মাণে আরও উন্নত দ্বিতীয়-প্রজন্মের 3 ন্যানোমিটার প্রক্রিয়ার ব্যবহার। যেখানে, কোয়ালকম স্ন্যাপড্রাগন 8 জেন 4 আগের প্রজন্মের চিপের মতোই 4 ন্যানোমিটার প্রক্রিয়াতেই তৈরি করা হবে বলে শোনা যাচ্ছে।

প্রসঙ্গত, একটি ছোট উৎপাদন প্রক্রিয়া সাধারণত ট্রানজিস্টরের ডেনসিটি বৃদ্ধির কারণে আরও ভাল শক্তি দক্ষতা এবং কর্মক্ষমতা অফার করতে সক্ষম হয়। সুতরাং যেখানে এক্সিনস 2400 চিপটি Snapdragon 8 Gen 3-এর সাথে তুলনামূলক পারফরম্যান্স অফার করে, সেখানে Exynos 2500 তার প্রতিদ্বন্দ্বীদের তুলনায় আরও উন্নত হবে।

এছাড়া, আগে একটি রিপোর্টে বলা হয়েছে যে Exynos 2500 দুটি ভ্যারিয়েন্টে লঞ্চ হতে পারে – Exynos 2500-A এবং Exynos 2500-B৷ এর মধ্যে অক্টা-কোর Exynos 2500-A আসন্ন Galaxy S25 সিরিজের স্মার্টফোনগুলিতে ব্যবহৃত হবে বলে জানানো হয়। অন্যদিকে, Exynos 2500-B-তে 10-কোর সিপিইউ থাকবে বলে অনুমান করা হচ্ছে এবং এটি Samsung Galaxy Tab এবং Galaxy Book সিরিজের ল্যাপটপের মতো আরও চাহিদাপূর্ণ ডিভাইসগুলিতে জায়গা করে নেবে।

স্যামসাং সম্ভবত Exynos 2500-এ তাদের নিজস্ব নিউরাল প্রসেসিং ইউনিট (NPU)-এর পরিবর্তে গুগল (Google)-এর টেনসর প্রসেসিং ইউনিট (TPU) ব্যবহার করবে বলে জল্পনা শোনা যাচ্ছে। তবে এই দাবিগুলি কতটা সত্যি, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে, Exynos 2500 আগামী বছর প্রিমিয়াম মোবাইল প্রসেসরগুলির জন্য একটি শক্তিশালী প্রতিযোগী হবে বলে মনে করা হচ্ছে৷ যদি টিপস্টারের বক্তব্য সত্য হয়, তবে এটি তার সমকক্ষ কোয়ালকম চিপসেটের তুলনায় উচ্চতর পারফরম্যান্স এবং পাওয়ার এফিসিয়েন্সি প্রদান করতে পারে৷

সঙ্গে থাকুন ➥